ঢাকা, মঙ্গলবার 3 July 2018, ১৯ আষাঢ় ১৪২৫, ১৮ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

আই এম নট মালালা!

‘I am Malala’ বেস্ট সেলিং বই থেকে আজকের ‘He named me Malala’ মুভি
অবধি সম্পূর্ণ হলুদ মিডিয়ার কল্যাণে একজন সেলিব্রেটির গল্প।
এই মিডিয়ার বদৌলতে আজ পশ্চিমারা তাকে রাজ সিংহাসনে বসিয়েছে।
হিটলারের একটি উক্তি এখানে খুব সুন্দর খাটে-
“যদি কোন মিথ্যাকে তুমি বারবার এবং সাবলীলভাবে বলতে পারো তবেই তা বিশ্বাসযোগ্য হবে।”
পৃথিবীতে অত্যাচারিত মেয়ের সংখ্যা নেহায়েতি কম নয়। ফিলিস্তিনের কথা যদি বাদও দেই খোদ পাকিস্তানের শিক্ষা ব্যবস্থায় ইসলামের আলোকে পরিবর্তনের স্বপ্ন দেখা ১৪৪টি ডিগ্রিধারী অসম্ভব মেধাবী আফিয়া সিদ্দিকীকে যেই আমেরিকা এক যুগেরও বেশি সময় ধরে অমানবিক নির্যাতন করে শেষ করেছে, সেই পাকিস্তানেরই মালালাকে আবার নোবেল দিয়ে বরণ করে নেয়ার কারণ যে স্বার্থোদ্ধার, তা বুঝতে এই জাতির আর বাকি নেই।
রাতারাতি সর্বকনিষ্ঠ  নোবেলজয়ী বনে যাওয়া এই সেলেব্রিটির বহির্বিশ্বে যতই সমাদৃত হোক না কেন, তার নিজ দেশে তার অবস্থানে রয়েছে বিভক্ত প্রতিক্রিয়া!
২০১৪ সালের নভেম্বরে নোবেল পুরস্কার পাওয়ার মাত্র এক মাস আগে পাকিস্তানের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সংগঠন ‘অল পাকিস্তান প্রাইভেট স্কুল ফেডারেশন’ মালালার বিরুদ্ধে নামে। প্রায় দেড় লাখ শিক্ষার্থীর এই সংগঠন সেসময় ‘আমি মালালা নই’ (আই অ্যাম নট মালালা) নামে একটি দিবস উদযাপনের ঘোষণা দেয়। মালালাকে নিষিদ্ধ করারও ডাক দেয় এই সংগঠন।
২০১৪ সালে পিউ রিসার্চ সেন্টারের এক জরিপে দেখা যায়, তার সম্পর্কে অনুকূল দৃষ্টিভঙ্গি পোষণ করেন ৩০ শতাংশ মানুষ। এ সংখ্যা কম হলেও যারা তাকে অপছন্দ করেন তার চেয়ে ২০ শতাংশ বেশি।
আজ হঠাৎ কলকাতার আনন্দবাজার পত্রিকার নতুন রিপোর্ট তার ব্যক্তিত্বকে ‘আরেকবার প্রশ্নবিদ্ধ করছে।
পোলো খেলা থেকে শুরু করে রাতভর পার্টিতে হইচই। কখনও মাঝরাতে বন্ধুদের সঙ্গে বেরিয়ে ভারতীয় রেস্তোরাঁ থেকে খাবার প্যাক করে নেওয়া। বিয়ন্সে আর রিহানার গানের সঙ্গে কোমর দোলানো!’
এ সবই চলছে তার বিলাসবহুল লাইফস্টাইলে।
শুধু আজও তার কওম বুঝতে পারেনি যে নারীশিক্ষায় তার এমন উল্লেখযোগ্য কি অবদানের স্বীকৃতি তাকে দেয়া হলো? যে সাড়ে পাচ বছর পর নিজ দেশে ফিরতেই মালালাবিরোধী মিছিল হয় লাহোরে!
তাই মালালাকে পৃথিবী যতই Icon & Idol বলুক না কেন, আমরা ধিক্কার জানাই এই সাজানো খেলার পাতানো গুটিকে। আর তার নোবেলকে পানিতে ফেললেও তার কওমের কিছু যায় আসে না!
-আফসানা মিমি

অনলাইন আপডেট

আর্কাইভ