ঢাকা, বুধবার 4 July 2018, ২০ আষাঢ় ১৪২৫, ১৯ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

নতুন কোচের অধীনে আজ টাইগারদের প্রথম টেস্ট শুরু

স্পোর্টস ডেস্ক: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ প্রথম টেস্ট খেলত নামছে বাংলাদেশ। নতুন কোচ স্টিভেন রোডসের অধীনে এটি টাইগারদের প্রথম আন্তর্জাতিক ক্রিকেট। গত মাসের প্রথম সপ্তাহে বাংলাদেশ ক্রিকেট দলের কোচের দায়িত্ব নেন ইংল্যান্ডের সাবেক খেলোয়াড় স্টিভেন রোডস। ক্যারিবীয় সফরে দু’টি টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশে। এরমধ্যে প্রথমটি আজ থেকে এ্যান্টিগায় শুরু। বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হবে ম্যাচটি। গত নভেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরের পরই বাংলাদেশের কোচের দায়িত্ব থেকে অব্যাহতি নেন শ্রীলংকার চন্ডিকা হাথুরুসিংহে। এরপর কোচ ছাড়া একটি টেস্ট সিরিজ, একটি ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ ও তিনটি টি-২০ সিরিজে অংশ নেয় বাংলাদেশ। শ্রীলংকার কাছে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে হারে বাংলাদেশ। দেশের মাটিতে একটি ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে রানার্স-আপ হয় টাইগাররা। টি-২০ ফরম্যাটে শ্রীলংকার কাছে দুই ম্যাচের সিরিজ ২-০, শ্রীলংকার মাটিতে নিদাহাস ট্রফিতে রানার্স-আপ ও ভারতের দেরাদুনে আফগানিস্তানের কাছে তিন ম্যাচ সিরিজে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজে পূর্ণাঙ্গ সিরিজের আগেই কোচ নিয়োগের ইঙ্গিত দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেটা বাস্তবায়ন করে  বিসিবি। জুনের প্রথম সপ্তাহে ২০২০ সালের আইসিসি টি-২০ বিশ্বকাপ পর্যন্ত রোডসকে বাংলাদেশ দলের দায়িত্ব বুঝিয়ে দেয় বিসিবি। এরপর গেল ২০ জুন প্রথমবারের মত আনুষ্ঠানিকভাবে সাংবাদিক সম্মেলন করেন রোডস।

সংবাদ সম্মেলনে  ওয়েস্ট ইন্ডিজ সফর নিয়েই টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে বাংলাদেশ দল ভালো খেলবে বলে জানান তিনি। এজন্য সিরিজের শুরুটা ভালো চাইছেন রোডস, ‘আমি মনে করি, এই টেস্ট সিরিজ খুব কঠিন হবে না। আমরা টেস্ট ম্যাচ জয়ের সর্বাত্মক চেষ্টা করবো। এজন্য টেস্ট সিরিজে আমাদের শুরুটা ভাল করতে হবে। শুরুটা ভালো হলে পরের দিকে কাজগুলো সহজ হয়ে যাবে। চেষ্টা করবো ওয়েস্ট ইন্ডিজের উপর আধিপত্য বিস্তার করে খেলতে।’  টেস্ট সিরিজ কঠিন হবে না বলে মনে করলেও ওয়েস্ট ইন্ডিজের বাউন্সি উইকেট বাংলাদেশের জন্য চ্যালেঞ্জিং হবে বলে মনে করেন রোডস। তবে মাত্রই নিজ মাটিতে শ্রীলংকাকে টেস্ট সিরিজে হারিয়েছে ক্যারিবিয়রা। রোডস বলেন, ‘শ্রীলংকার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের টেস্ট সিরিজটি দেখলে বুঝা যাবে, সেখানকার উইকেট বাউন্সি। যা পেস বোলারদের জন্য সহায়ক হবে। আমার মনে হয়, আমাদের বিপক্ষে সিরিজেও একই উইকেট থাকবে। তাই আমরা আমাদের সেরা প্রস্তুতি নেয়ার চেষ্টার করবো।’

দলনায়ক সাকিব আল হাসানকে ছাড়া গেল ২৪ জুন ওয়েস্ট ইন্ডিজ গিয়ে পৌঁছায় বাংলাদেশ ক্রিকেট দল। কারণ যুক্তরাষ্ট্রে ঈদ পালন করেন সাকিব। যুক্তরাষ্ট্র থেকে ওয়েস্ট ইন্ডিজে দলের সাথে যোগ দেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ