ঢাকা, বুধবার 4 July 2018, ২০ আষাঢ় ১৪২৫, ১৯ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

ইইউ গবেষণা তহবিল থেকে ইসরাইলকে বাদ দেয়ার আহ্বান দেড় শতাধিক সংগঠনের

৩ জুলাই, আল জাজিরা : ইসরাইলের সামরিক প্রতিষ্ঠানগুলোকে একটি আসন্ন গবেষণা তহবিল থেকে বাদ দেওয়ার জন্য ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রতি আহবান জানিয়েছে দেড় শতাধিক সংগঠন। মোট ১৬ দেশের ১৫৪টি সংগঠন এই আহবান জানিয়েছে।

ইসরাইলি পত্রিকা হায়োম ডেইলির এক খবরে বলা হয়েছে, ইইউ’র আসন্ন ১১ হাজার ৭০০ কোটি ডলারের গবেষণা ও উদ্ভাবন বিষয়ক কর্মসূচিতে ইসরাইলের সামরিক প্রতিষ্ঠানগুলোকে যোগ না করার জন্য ইইউ আইনপ্রণেতাদের প্রতি আহবান জানিয়েছে ১৫৪টি সংগঠন। এমনটা হলে ইসরাইলি সংস্থাগুলো কয়েকশ’ কোটি ডলার পরিমাণ অর্থ লোকসানের সম্মুখীন হবে।

১৬ দেশের সংগঠনগুলো এক চিঠিতে ইইউ আইনপ্রণেতাদের প্রতি ইসরাইলকে তহবিল থেকে বাদ দেওয়ার আহবান জানিয়েছে। চিঠিতে বলা হয়, ইইউ বহু বছর ধরে নিরাপত্তা-শিল্প সংক্রান্ত গবেষণায় অর্থায়ন করে আসছে।

চিঠিতে আরো বলা হয়, ইউরোপীয় করদাতাদের অর্থ সামরিক প্রতিষ্ঠানগুলোতেও যায়। এর মধ্যে, গবেষণার আড়ালে বেসামরিক স্বার্থে প্রযুক্তি ও পদ্ধতি উন্নয়নের প্রতিশ্রুতি করা অনেকগুলো ইসরাইলি সামরিক প্রতিষ্ঠানও রয়েছে। উল্লেখ্য, ‘হোরাইজন ২০২০’ নামে পরিচিত ইইউ’র বর্তমান গবেষণা ও উন্নয়ন বিষয়ক উদ্যোগের একটি অংশীদার ইসরাইল।

চিঠিতে বলা হয়, ইইউ’র গবেষণার উদ্দেশ্যে করা তহবিলের অর্থ পূর্বে সামরিক স্বার্থ হাসিলে ব্যবহৃত হয়েছে। চিঠিতে আরো বলা হয়, ইইউ’র সীমান্ত টহল বিষয়ক নীতিমালাগুলো এমন ধারণা ও প্রযুক্তির ওপর ভিত্তি করে তৈরি যেগুলো মানবাধিকার লঙ্ঘন করে।

চিঠিতে স্বাক্ষরকারীরা আহবান জানিয়েছে যে, ইইউ যাতে তাদের কর্মসূচিগুলো কেবলই বেসামরিক নিরাপত্তা ও শান্তি বিষয়ক গবেষণার মধ্যেই সীমাবদ্ধ রাখে।

অনলাইন আপডেট

আর্কাইভ