ঢাকা, বৃহস্পতিবার 5 July 2018, ২১ আষাঢ় ১৪২৫, ২০ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

কাশ্মীরে পেলেটগান ব্যবহারে শারীরিক প্রতিবন্ধীর সংখ্যা বেড়েছে ৭৪ শতাংশ!

পেলেটগানের আঘাতে ক্ষত বিক্ষত এক কাশ্মিরী কিশোরী

৪ জুলাই, পার্স টুডে: গত তিন বছরে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে প্রতিবাদী তরুণদের মোকাবিলায় পেলেটগান ব্যবহারের ফলে শারীরিক প্রতিবন্ধীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৭৪ শতাংশ। তথ্য জানার অধিকার আইন (আরটিআই) সূত্রে ওই তথ্য প্রকাশ করা হয়েছে।

পিডিপি-বিজেপি সরকার ক্ষমতায় থাকার সময় তিন বছরে জম্মু-কাশ্মীরের দশটি ভিন্ন ভিন্ন জেলায় কমপক্ষে ৩১ হাজার ৮৫ জন পেলেটগানের শিকার হয়েছেন। তিন বছর আগে ওই সংখ্যা ছিল ১৭ হাজার ৮৯৮। কিন্তু আরটিআই যে তথ্য প্রকাশ করেছে তা ছিল ২০১৭ সাল পর্যন্ত।

এক পরিসংখ্যানে দেখা গিয়েছে প্রতিবাদী জনতা ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষের ফলে, ২০১১ সালে রাজ্যটিতে মোট প্রতিবন্ধীর সংখ্যা ছিল, ৩ লাখ ৬১ হাজার ১৫৩ জন। ২০০১ সালে ওই সংখ্যা ছিল ৩ লাখ ২ হাজার ৬০৭ জন এবং ২০১৪ সালে এর সংখ্যা দাড়ায় এক লাখের বেশি।

মানবাধিকার কর্মী খুররম পারভেজ বলেছেন, পেলেটগানের ধোঁয়ার কারণে ২০১৬ সালে এক হাজারের বেশি মানুষের চোখ নষ্ট হয়েছে এবং তা ঠিক হওয়ার সম্ভাবনা খুবই কম।

 জাতিসংঘের মানবাধিকার বিভাগের পক্ষ থেকে গত ১৪ জুন প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, ২০১৬ সালের জুলাই থেকে ২০১৭ সালের আগস্ট পর্যন্ত পেলেটগান ব্যবহারের ফলে ১৭ জন নিহত হয়েছেন এবং ৬ হাজার ২২১ জন আহত হয়েছেন। কিন্তু ভারতের কেন্দ্রীয় সরকার জাতিসংঘের রিপোর্ট প্রত্যাখ্যান করে একে ‘পক্ষপাতদুষ্ট’ বলে অভিহিত করেছে। 

অনলাইন আপডেট

আর্কাইভ