ঢাকা, বৃহস্পতিবার 5 July 2018, ২১ আষাঢ় ১৪২৫, ২০ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

সাংবাদিকদের নির্যাতন ও ভয়-ভীতি দেখালে যেই হোক কোনো ছাড় দেয়া হবে না

স্টাফ রিপোর্টার : সাংবাদিকদের ওপর হামলা, হুমকি ও ভয়-ভীতি প্রদর্শন করে তাদের কলম বন্ধ করতে চাইলেই কলম বন্ধ হবে না। সাংবাদিকদেরকে নির্যাতন কিংবা ভয়-ভীতি দেখালে তিনি মন্ত্রী, এমপি যেই হোক কোনো ছাড় দেওয়া হবে না। উল্টো যেখানেই সাংবাদিকদের উপর হামলা হবে, সেখানেই প্রতিরোধ গড়ে তোলার জন্য সাংবাদিকদের সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ।
গতকাল বুধবার দুপুরে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির উদ্যোগে আয়োজিত এক মানববন্ধনে তারা এসব কথা বলেন।  দৈনিক ইত্তেফাক পত্রিকার রাজবাড়ি জেলার পাংশা থানার প্রতিনিধি ও উপজেলা প্রেসক্লাবের সভাপতি রাসেলকে হত্যার হুমকির প্রতিবাদসহ দেশব্যাপী সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে এই মানববন্ধনের আয়োজন করা হয়।  আয়োজিত মানববন্ধনে দৈনিক জনতার সাংবাদিক শফিকের সভাপতিত্বে এবং ভোরের ডাকের সাংবাদিক আসাদুজ্জামানের সঞ্চালনায় বক্তব্য রাখেন- জিটিভির প্রধান বার্তা সম্পাদক রাজু আহমেদ, নাগরিক টিভির প্রধান বার্তা সম্পাদক দ্বীপ আজাদ, দৈনিক ইত্তেফাকের সাংবাদিক কাজল শেখ, সিনিয়র সাংবাদিক রফিকুল ইসলাম, মাইটিভির জ্যৈষ্ঠ প্রতিবেদক মানিক লাল ঘোষ এবং বিএফইইজে, ডিইউজে ও ডিআরইউসহ বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ। মানবন্ধনে দৈনিক ভোরের ডাকের সাংবাদিক আসাদুজ্জামান এক লিখিত বক্তব্যে বলেন, গত ১১ এপ্রিল পাংশা উপজেলার টিআর, কাবিখা ও কর্মসৃজন প্রকল্পে ব্যাপক লুটপাট ও আত্মসাত নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করায় পাংশা উপজেলা চেয়ারম্যান ফরিদ হোসেন ওয়াদুদ ম-ল, তার ভাই যশাই ইউনিয়নের চেয়ারম্যান সিদ্দিক মন্ডল ও তার আরেক ভাই পাংশা উপজেলার সাবেক ছাত্রলীগ সভাপতি ইদ্রিস মন্ডল দৈনিক ইত্তেফাক পত্রিকার সাংবাদিক রাসেলকে মোবাইল ফোনে হত্যার হুমকি দিচ্ছে। এ ঘটনায় সাংবাদিক রাসেল থানায় সাধারণ ডায়েরি (জিডি) করলেও থানা কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ গ্রহণ না করায় পালিয়ে বেড়াতে হচ্ছে সাংবাদিক রাসেলকে। মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন, সারাদেশে যেভাবে সাংবাদিকদের উপর নির্যাতন, হত্যা ও হুমকি দেওয়া হচ্ছে তাতে সরকারের ভাবমূর্তি আরও নষ্ট হচ্ছে। কারণ সরকার নিজেদেরকে দাবি করেন তারা গণমাধ্যম বান্ধব সরকার। কিন্তু অপরদিকে সরকারদলীয় লোক পরিচয় দিয়ে একের পর এক সাংবাদিকদের উপর হামলা ও হুমকি এবং ভয়-ভীতি প্রদর্শনের মত ঘৃণ্য অপরাধ করে যাচ্ছে। তাই এসব সরকারদলীয় নেতা-কর্মীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকার ও প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন সাংবাদিক নেতারা।
মানববন্ধনে সাংবাদিক নেতারা হুশিয়ারি দিয়ে বলেন, সাংবাদিকদেরকে নির্যাতনে কিংবা ভয়-ভীতি দেখালে তিনি মন্ত্রী, এমপি যেই হোক কোনো ছাড় দেওয়া হবে না। যেখানেই এমন ঘটনা ঘটবে সেখানেই প্রতিরোধ এমনকি প্রয়োজনে অবরোধ গড়ে তোলা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ