ঢাকা, বৃহস্পতিবার 5 July 2018, ২১ আষাঢ় ১৪২৫, ২০ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের দাবি পূরণের উদ্যোগ নিন

স্টাফ রিপোর্টার : নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের দাবি সহানুভূতির সঙ্গে বিবেচনায় নিয়ে তা পূরণে যথাযথ উদ্যোগ গ্রহণের জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছে বিএনপি। নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা এমপিওভুক্তির দাবিতে আমরণ অনশন পালন এবং দাবি পূরণে সরকারের পক্ষ থেকে কোন উদ্যোগ না নেয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে গতকাল বুধবার দেয়া এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই আহবান জানান।
বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে ভাত, ভোট এবং গণতান্ত্রিক অধিকার আদায়ের দাবিতে সোচ্চার সকল শ্রেণী- পেশার মানুষ এখন এক দুর্বিষহ ও চরম অনিশ্চয়তার মধ্যে জীবনযাপন করছে। জনগণের ভোটে নির্বাচিত নয় বলেই বর্তমান শাসকগোষ্ঠী জনগণের ন্যায্য দাবি-দাওয়াকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ফ্যাসিবাদী কায়দায় দেশ শাসন করছে। একটি দেশে শিক্ষা প্রতিষ্ঠান হলো মানুষকে সুশিক্ষিত করে গড়ে তোলার প্রধান কেন্দ্র। অথচ সরকার শিক্ষা প্রতিষ্ঠানের দাবি-দাওয়াকে পাশ কাটানোর মাধ্যমে যেভাবে নীতি নৈতিকতার স্খলন ঘটিয়েছে সেটির নিন্দা জানাই, প্রতিবাদ জানাই। অবিলম্বে স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান সমূহ এমপিওভুক্ত না হলে এসকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। কেননা নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা দীর্ঘদিন বেতন না পেয়ে জীবিকার তাগিদে শিক্ষকতার পাশাপাশি বিভিন্ন পেশায় জড়িয়ে পড়ছেন। ফলে শিক্ষার্থীদেরকে পাঠদান চরমভাবে ব্যাহত হচ্ছে। এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের মতোই নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানও একই নিয়মে পরিচালিত হওয়া সত্বেও এক্ষেত্রে তাদের বেতন না হওয়া সরকারের বিমাতাসূলভ আচরণেরই বহি:প্রকাশ।
নন-এমপিও শিক্ষা  প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে বেশ কয়েকদিন ধরে আমরণ অনশন পালন করছে এবং রোদ-বৃষ্টি মাথায় নিয়ে অনশন পালন করতে গিয়ে অনেকেই চরম অসুস্থ হয়ে পড়লেও সরকারের পক্ষ থেকে কোন কার্যকর উদ্যোগ গ্রহণ না করা গভীর উদ্বেগজনক। আমি অবিলম্বে সরকারকে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের দাবি সহানুভূতির সঙ্গে বিবেচনায় নিয়ে তা পূরণে যথাযথ উদ্যোগ গ্রহণের জোর দাবি জানাচ্ছি।

অনলাইন আপডেট

আর্কাইভ