ঢাকা, শুক্রবার 6 July 2018, ২২ আষাঢ় ১৪২৫, ২১ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

৪৩ শিক্ষককে এমপিও দেয়ার নির্দেশ হাইকোর্টের

 

স্টাফ রিপোর্টার: দেশের বিভিন্ন জেলার ৪৩ জন শিক্ষককে এমপিও দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এর ফলে এ সকল শিক্ষকের এমপিও পাওয়ার পথ সুগম হলো বলে জানিয়েছে রিটকারী আইনজীবী।

এ সংক্রান্ত চারটি রিটের চূড়ান্ত শুনানি শেষে গতকাল বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন। আদালতে গতকাল রিটকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্যাহ মিয়া। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যার্টনি জেনারেল আল আমিন সরকার।

রিটকারীর আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্যাহ মিয়া সাংবাদিকদের বলেন, বেসরকারি নন-এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে দীর্ঘদিন যাবৎ চাকরি করলেও তারা সরকারি বেতনের অংশ (এমপিও) পাচ্ছিলেন না। তাই শিক্ষকগণ এমপিও পাওয়ার জন্য হাইকোর্টের নির্দেশনা চেয়ে পৃথক পৃথক চারটি রিট করেন। ওই রিটের শুনানিতে রুল জারি করেন আদালত। রুলের চূড়ান্ত শুনানি নিয়ে আদালত আজ নন-এমপিওভুক্ত শিক্ষকদের রায় ঘোষণা করেন।

তিনি আরও জানান, বেসরকারি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ) শিক্ষক ও কর্মচারীদের বেতন-ভাতাদির সরকারি অংশ প্রদান ও জনবল কাঠামো সম্পর্কিত নির্দেশিকা অনুযায়ী বেতন প্রদান করে থাকে। নীতিমালা অনুযায়ী এমপিও প্রদানে কোনো প্রতিবন্ধকতা না থাকা স্বত্ত্বেও তাকে এমপিও প্রদান করা হয়নি।

ভুক্তভোগী বিভিন্ন দফতরে যোগাযোগ করেও এমপিও না পেয়ে রিট পিটিশনটি দায়ের করেন তারা। হাইকোর্টে রিটকারীরা হলেন- ময়মনসিংহের হালুয়াঘাট আর্দশ মহিলা বিদ্যালয়ের প্রভাষক আলী আশরাফ, ধারা আদর্শ ডিগ্রি কলেজের প্রভাষক আসাদুজ্জামান, বীমপুর হাইস্কুলের সহকারী শিক্ষক আতিকুর রহমান, ময়দানদীঘি দাখিল মাদরাসার সহকারী শিক্ষক তানিয়া সুলতানা করিমুন্নেছা, হাফিজ মহিলা ডিগ্রি কলেজের প্রভাষক আব্দুস সবুর, নোমান মাহমুদ, মো. গোলাম রব্বানী, আতিকা বাসরী, জিল্লুর রহমান, আতিক পারভেজ ও মুন্সিগঞ্জ গালর্স হাইস্কুলের সহকারী শিক্ষক গাজী আসিফ আফসার রিয়েল।

অনলাইন আপডেট

আর্কাইভ