ঢাকা, শনিবার 7 July 2018, ২৩ আষাঢ় ১৪২৫, ২২ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

নাজিবের মামলায় আইন নিজস্ব গতিতে চলবে: মাহাথির

৬ জুলাই, আল জাজিরা : মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে চলা মামলায় আইন তার নিজস্ব গতিতে চলবে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, নির্বাচনে দেওয়া নির্বাহী বিভাগ ও বিচার বিভাগের মধ্যে ক্ষমতা বণ্টনের প্রতিশ্রুতি অনুযায়ী এই মামলায় কোনও হস্তক্ষেপ করবেন না। 

সাক্ষাৎকারে মাহাথির বলেন, ‘আইন তার নিজস্ব গতিতে চলবে। আর অ্যাটর্নি জেনারেল যদি অপরাধমূলক কার্যক্রমের যথেষ্ট প্রমাণ খুঁজে পায় তাহলে তিনিই সিদ্ধান্ত নেবেন।’ ৯২ বছর বয়সী মাহাথির বলেন, ‘আমাদের একটি (নির্বাচনি) প্রতিশ্রুতি ছিল আমরা নির্বাহী বিভাগ ও বিচার বিভাগের মধ্যে ক্ষমতা বণ্টনকে সম্মান জানাবো, সে কারণে অ্যাটর্নি জেনারেল যা করতে চান তাতে আমি হস্তক্ষেপ করতে পারি না।’

রাষ্ট্রীয় তহবিল ওয়ানএমডিবি দুর্নীতিতে নিজের সংশ্লিষ্টতা অস্বীকার করে আসছেন সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। এই তহবিল থেকে লাখ লাখ ডলার হারিয়ে যাওয়ার ক্ষেত্রে নাজিবের ভূমিকা রয়েছে বলে অভিযোগ করা হয়ে থাকে। বুধবার (৪ জুন) তার বিরুদ্ধে এসব অভিযোগের বিষয়ে আনুষ্ঠানিকভাবে চারটি অভিযোগ গঠন করেছে মালয়েশিয়ার আদালত। এর মধ্যে তিনটি বিশ্বাসভঙ্গজনিত অপরাধ ও অপরটি ক্ষমতার অপব্যবহার করে ৪২ মিলিয়ন রিঙ্গিত আত্মসাৎ। অপরাধ প্রমাণিত হলে প্রতিটির জন্য ২০ বছর করে কারাদ- হতে পারে তার।

২০১৫ সালে দেখা যায় ওয়ানএমডিবি তহবিল থেকে চারশ’ কোটি ডলার হারিয়ে গেছে। অভিযোগ রয়েছে, এর প্রায় ৭০ কোটি ডলার নাজিবের ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হয়েছে। ভুল কিছু করার অভিযোগ অস্বীকার করে আসছেন নাজিব। তিনি বলছেন, সৌদি রাজপরিবার থেকে এই অর্থ অনুদান পাওয়া গিয়েছিল, পরে তা ফেরত দেওয়া হয়েছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ