ঢাকা, শনিবার 7 July 2018, ২৩ আষাঢ় ১৪২৫, ২২ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

চট্টগ্রামে শাহ আমানত হজ্ব কাফেলার প্রশিক্ষণ কর্মশালা ও হাজী সমাবেশ

চট্টগ্রাম ব্যুরো : শাহ আমানত হজ্ব কাফেলার ব্যবস্থাপনায় এবছর সহস্রাধিক হজ্ব গমনেচ্ছুদের জন্য হজ্ব প্রশিক্ষণ কর্মশালা ও হাজী সমাবেশ শনিবার সকাল ১০ টায় চট্টগ্রাম মহানগরীর জমিয়তুল ফালাহ মসজিদ কমপ্লে¬ক্সের নিচ তলায় অনুষ্ঠিত হয়। শাহ আমানত হজ্ব কাফেলার চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আমিরুল হুজ্জাজ মাওলানা মুহাম্মদ ইয়াছিন এতে সভাপতিত্ব করেন।
হজ্ব প্রশিক্ষণ কর্মশালা ও হাজী সমাবেশে বক্তারা বলেন, আর্থিক ব্যয়সাপেক্ষ ও শারীরিক কষ্টসাধ্য ইসলামের ফরজ বিধান হলো পবিত্র হজ্ব। আল্লাহর মেহমান এই হাজীদের জন্য উপমহাদেশসহ বিভিন্ন দেশ বিশেষ ব্যবস্থা নিয়ে থাকে। হজ্বযাত্রীদের জন্য বহু দেশ ভর্তুকি দেয় ও বিমান ভাড়ায় ছাড় দেয়। অথচ ব্যতিক্রম শুধু বাংলাদেশ।
বক্তারা বলেন, বর্তমানে বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইন্স ছাড়া অন্য কোনো এয়ারলাইন্স হাজী পরিবহনের সুযোগ না পাওয়ায় মনোপলি সিস্টেমের কারণে তিন গুণ বেশি বিমান ভাড়া গুনতে হচ্ছে হাজীদের। আর্থিক ধকল থেকে হজ্বযাত্রীদের বাঁচাতে সকল এয়ারলাইন্সকে হজ্বযাত্রী পরিবহনের সুযোগ দেওয়ার আহ্বান জানান বক্তারা।
বক্তারা বলেন, ওপেন স্কাই তথা আকাশ খুলে দিতে হবে। সকল এয়ারলাইন্স হাজী পরিবহনের সুযোগ পেলে বিরাট আর্থিক ধকল থেকে হজ্বযাত্রীরা রেহাই পেতো বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন।
বক্তারা হাজীদের সেবায় শাহ আমানত হজ্ব কাফেলার নানামুখী পদক্ষেপের কথা উল্লেখ করেন এবং কম টাকায় হজ্ব করার ফাঁদে পা না দিতে হাজীদের সচেতনতা কামনা করেন। কর্মশালা ও হাজী সমাবেশে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও বিএমএ কেন্দ্রীয় সহ-সভাপতি ডা.শেখ শফিউল আজম। উদ্বোধক ছিলেন রূপালী ব্যাংকের পরিচালক ও চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি আলহাজ্ব আবু সুফিয়ান।
  সভাপতির বক্তব্যে কাফেলার চেয়ারম্যান আলহাজ্ব মাওলানা মুহাম্মদ ইয়াছিন বলেন, হাজীরা আল্লাহ পাকের মেহমান। তাই তাদেরকে বিশেষ সম্মান ও শ্রদ্ধার চোখে দেখতে হবে। নিছক ব্যবসা নয়, হাজীরা কতটুকু সেবা পাচ্ছেন সেদিকেও বিশেষ নজর রাখা চাই।  অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখনে কাফেলার পরিচালক মুহাম্মদ মহিউদ্দিন।
হজ্বের সামগ্রিক বিষয়ে তথ্য ও দিক নির্দেশনা প্রদান করেন কাফেলার পরিচালক   মুহাম্মদ নঈম উদ্দীন জহুর।
এতে বিশেষ অতিথি ছিলেন জমিয়তুল ফালাহর খতিব ও জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার মুহাদ্দিস আল¬ামা সৈয়দ আবু তালেব মুহাম্মদ আলাউদ্দিন, শিল্পপতি মুহাম্মদ মনজুর আলম ও সমাজসেবী   এম এ কুদ্দুস।
মুখ্য আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.এ.এস.এম বোরহান উদ্দিন। অনুষ্ঠানে শাহ আমানত হাজী স্মারক ২০১৮ এর মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ।

অনলাইন আপডেট

আর্কাইভ