ঢাকা, রোববার 8 July 2018, ২৪ আষাঢ় ১৪২৫, ২৩ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

বেলজিয়ামের লক্ষ্য এবার বিশ্বকাপ ট্রফি---ডিব্রুইন

স্পোর্টস ডেস্ক : পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে ২-১ গোলে হারিয়ে আসর থেকে বিদায় করে বেলজিয়াম। ম্যাচ শেষে বেলজিয়ান তারকা গোলস্কোরার কেভিন ডি ব্রুইন আনন্দ নিয়েই জানান, আমরা যে বিশ্বসেরা হওয়ার যোগ্য সেটাই প্রমাণ করেছি। বেলজিয়াম মিডফিল্ডার মনে করেন, তাদের কৌশলের সঙ্গে মানিয়ে নিতে না পারায় মূল্য দিতে হয়েছে সেলেসাওদের। আমরা এখানে চেষ্টা করতে ও বিশ্বকাপ জিততে এসেছি। অবশ্যই সবাই চেষ্টা করে। সবাই যে ম্যাচে খেলতে চায় তা থেকে আমরা আর একটা জয় দূরে। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে  হারিয়ে ৩২ বছর পর আবার বিশ্বকাপের সেমি-ফাইনালে উঠেছে বেলজিয়াম। বিরতির আগেই ২-০ গোলে পিছিয়ে পড়ে পাঁচবারের চ্যাম্পিয়নরা। শুরুতেই ফের্নান্দিনিয়োর আত্মঘাতী গোলে এগিয়ে যায় বেলজিয়াম। ৩১তম মিনিটে দারুণ এক গোলে ব্যবধান দ্বিগুন করেন ডে ব্রুইনে। দুটি গোলই হয় বেলজিয়ামের প্রতি আক্রমণ থেকে। ম্যাচ সেরা ডে ব্রুইন মনে করেন, তাদের কৌশলের সঙ্গে মানিয়ে নিতে না পারায় হারতে হয়েছে ব্রাজিলকে।

 ডি ব্রুইন বলেন, ‘দলগত ফুটবল পাওয়ারটা আমরা পুরো বিশ্বকে দেখিয়েছি। বিশেষ করে প্রথমার্ধে দাারুণ খেলেছি এবং দুই গোলে এগিয়েও ছিলাম।ল্যাটিন জায়ান্টদের সম্মান দিয়ে তিনি বলেন, ‘অনেক কঠিন প্রতিপক্ষ ছিল ব্রাজিল। তাদের দলে রয়েছে বিশ্বসেরা সব খেলোয়াড়। তাদের মত এমন শক্তিশালী দলকে হারিয়ে সেমিফাইনালে যাওয়াটা আসলেই অসাধারণ। ব্রাজিলকে হারিয়ে বিশ্বকে দেখিয়েছি আমরা বিশ্বসেরা হওয়ার যোগ্য।

কাপ জয়ের স্বপ্ন নিয়ে রাশিয়ায় পা রাখে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। তারকায় পরিপূর্ণ দলটি নিজেদের নামের প্রতি সুবিচার করেই এসেছে কোয়ার্টার ফাইনালে। শেষ আটের লড়াইয়েও বেলজিয়ামের চেয়ে স্বাভাবিক ভাবে এগিয়ে ছিল তিতের শিষ্যরা। তবে কাজানের মাটিতে নেইমার-কুতিনহোদের স্বপ্ন আর সত্যি হলো না। পুরো আসরে দারুণ খেলেও বিদায় নিতে হলো ফুটবলের বড় মঞ্চ থেকে। এ নিয়ে গত চার বিশ্বকাপের তিনটিতেই কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিল ল্যাটিন জায়ান্টরা।

পুরো ম্যাচে দুর্দান্ত খেলেছেন গোলরক্ষক থিবো কর্তোয়া। দারুণ কিছু সেভ করে দলকে সেমি-ফাইনালে তুলতে রেখেছেন বড় অবদান। চেলসির এই গোলরক্ষক বলেন, “এটা অবিশ্বাস্য। আমাদের নিজেদের দলের উপর আস্থা আছে। যোগ করা সময়ে ডি-বক্স থেকে নেইমারের বাঁকানো শট দুর্দান্ত সেভে বল ক্রসবারের উপর দিয়ে পাঠিয়ে দেন কর্তোয়া। ওই সেভ প্রসঙ্গে তিনি বলেন, “আমি জানি, নেইমার ওভাবে বাঁকানো শট নিতে পছন্দ করে। আমি প্রস্তুত ছিলাম এবং ভালো একটি সেভ করি। প্রথমবারের বিশ্বকাপ ফাইনালে ওঠার লক্ষ্যে আগামী মঙ্গলবার ফ্রান্সের মুখোমুখি হবে বেলজিয়ামের এই ‘সোনালী প্রজন্ম’।

অনলাইন আপডেট

আর্কাইভ