ঢাকা, রোববার 8 July 2018, ২৪ আষাঢ় ১৪২৫, ২৩ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম সেমির চার দলই ইউরোপের

স্পোর্টস রিপোর্টার : রাশিয়া বিশ্বকাপে ঘটে গেল নতুন এক ইতিহাস। বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম সেমিফাইনালের চার দলই খেলবে ইউরোপের। ফলে এবারও বিশ্বকাপ থাকছে ইউরোপের ঘরেই। ২০০২ সালে সর্বশেষ বিশ্বকাপ জিতেছিল লাতিন আমেরিকার দল ব্রাজিল। এর পর আর ইউরোপের কাছ থেকে বিশ্বকাপ ট্রফি যায়নি অন্য কারো দখলে। এবারও বিশ্বকাপ ট্রফি জয় করবে ইউরোপের যে কোন একটি দল। এমনিতেই আগের ২০ বারের বিশ্বকাপ ইতিহাসে ১১ বারই বিশ্বকাপ ট্রফি জয় করেছে ইউরোপ। এবারও বিশ্বকাপ জিতে সংখ্যাটা আরো বাড়িয়ে নিতে যাচ্ছে ইউরোপই।  কারণ কোয়ার্টার ফাইনাল থেকে বেলজিয়ামে কাছে হেরে ব্রাজিলের বিদায়ে যে কেউ এখন একটু খটকায় পড়তে পারেন, বিশ্বকাপ দেখছেন নাকি ‘ইউরো চ্যাম্পিয়নশিপ’ দেখছেন। অবশ্য এমনটা না ভাবার  কোনো কারণ নেই। কেননা বিশ্বকাপের শেষ আটের পর  প্রথম দুই ম্যাচ শেষে শুধু টিকে ছিল ইউরোপেরই ৬টি দল। দ্বিতীয় দিনের কোয়ার্টার ফাইনাল শেষে হয়ে গেল পুরোপুরি ইউরো কাপের মতো। কারণ সেমিতে উঠা চারটি দলই ইউরোপের দল। ফলে রাশিয়া বিশ্বকাপ এখন যেন ইউরো কাপই। বিশ্বকাপের ৮৮ বছরের ইতিহাসে হয় ইউরোপ না হয় লাতিন, এই দুই অঞ্চলেই সীমাবদ্ধ ছিল বিশ্বকাপের শিরোপা। ব্রাজিল, আর্জেন্টিনা ও উরুগুয়ে মিলে লাতিন আমেরিকার পক্ষে বিশ্বকাপ শিরোপা উঁচিয়ে ধরেছে ৯ বার। অন্যদিকে ইউরোপের জার্মানি, ইতালি, ইংল্যান্ড, ফ্রান্স ও  স্পেন মিলে শিরোপা জিতেছে মোট ১১ বার। তবে ২০০২ সালে ব্রাজিল নিজেদের পঞ্চম বিশ্বকাপ শিরোপা জেতার পর আর একবারও শিরোপা জেতেনি ইউরোপের বাইরের কোন দেশ। যা ব্যত্যয় ঘটবে না এবারের বিশ্বকাপেও। কেননা শুক্রবার রাতে ব্রাজিলের বিদায়ের মধ্য দিয়ে নিশ্চিত হয়েছে অল ইউরোপিয়ান সেমিফাইনাল।

ইতিহাসে এই প্রথমমবারের মতো সেমিফাইনালের চার দলই  খেলবে ইউরোপ থেকে। অল ইউরোপিয়ান সেমিফাইনালের আশঙ্কা করা হচ্ছিলো দ্বিতীয় রাউন্ডের ম্যাচগুলো শেষ হওয়ার পরপরই। সবাইকে অবাক করে দিয়ে দ্বিতীয় রাউন্ড থেকে আর্জেন্টিনা বিদায় নিলে কমে যায় লাতিনদের শক্তি। শেষ আটে টিকে ছিল কেবল ব্রাজিল ও উরুগুয়ে। কিন্তু তাদের প্রতিপক্ষ বেলজিয়াম ও ফ্রান্স দুর্দান্ত ফর্মে থাকায় ব্রাজিল-উরুগুয়ের ভবিষ্যৎ নিয়ে চিন্তা ছিল অনেক।  শেষ আটের প্রথম দুই ম্যাচেই বাস্তবে পরিণত হয়েছে এই শঙ্কা। প্রথম ম্যাচে এবারের বিশ্বকাপের সবচেয়ে শক্তিশালী দল ফ্রান্সের কাছে ২-০ গোলে হেরে বিদায় নেয় উরুগুয়ে। বিশ্বকাপে কেবল থেকে যায় ব্রাজিল। ঘণ্টাখানেক পর আরেক ইউরোপিয়ান দল বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে শেষ লাতিন দল হিসেবে বিশ্বকাপ থেকে বাদ পড়ে পাঁচবারের চ্যাম্পিয়নরাও।

গতকাল মাঠে গড়ায়  কোয়ার্টার ফাইনালের বাকি দুই ম্যাচ। ইংল্যান্ড খেলে সুইডেনের বিপক্ষে, স্বাগতিক রাশিয়ার মুখোমুখি হবে হয় ক্রোয়েশিয়া।  যে দুই দলই জিতুক না কেন, টানা চতুর্থবারের মতো ইউরোপেই থেকে যাচ্ছে বিশ্ব ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট। আর সর্বচ্চো ১২ বার শিরোপার দখল খাকছে ইউরোপের কাছে।

অনলাইন আপডেট

আর্কাইভ