ঢাকা, সোমবার 9 July 2018, ২৫ আষাঢ় ১৪২৫, ২৪ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

ক্রোয়েশিয়ার লক্ষ্য এবার বিশ্বকাপ জয়-------মদরিচ

স্পোর্টস ডেস্ক : স্বাগতিক রাশিয়ার বিপক্ষে ম্যাচ সেরা নৈপুণ্য ছিল ক্রোয়েশিয়া অধিনায়ক লুকা মদরিচের। ব্যক্তি পারফরম্যান্সে জ্বল-জ্বলে হয়ে থাকলেও স্বীকৃতি নিয়ে ভাবনা নেই মাঝমাঠের এই শিল্পীর। তার স্বপ্ন আরও বড়, বিশ্বকাপ জয়।

 কোয়ার্টার ফাইনালে রাশিয়াকে টাইব্রেকারে হারানোর পর নিজেদের লক্ষ্য নির্ধারণ করেছেন ক্রোয়েশিয়া অধিনায়ক। তার মতে, ‘গুরুত্বপূর্ণ বিষয়টা হলো আমার দল সফল হয়েছে। আমরা ইতোমধ্যে বড় কিছু করেছি। কিন্তু আমরা আরও বড় কিছু করে  চাই। ১৯৯৮ সালে শেষ চারই ছিল ক্রোয়েশিয়ার সর্বোচ্চ সাফল্য। সেই ক্রোয়েশিয়া এবার যেতে চায় আরও দূরে। কোয়ার্টার ফাইনালের রোমাঞ্চকর ট্রাইব্রেকার নিয়ে তার মন্তব্য, ‘দ্বিতীয়ার্ধে আর এক্সট্রা টাইমে আমরা দাপুটে ছিলাম। তবে আমাদের সব কিছু পেনাল্টির পূর্বে শেষ করা উচিত ছিল। রাশিয়ার বিপক্ষে ক্রোয়েশিয়ার জয়ের নায়ক গোলকিপার দানিয়েল সুবাসিচ। শেষ ষোলোর লড়াইয়েও তিনটি সেভ করেছিলেন। রাশিয়ার বিপক্ষে ছিলেন নজরকারা। এক বিশ্বকাপে মোট ৪টি সেভ করে কিংবদন্তিদের তালিকায় রয়েছেন যৌথভাবে। এই সুবাসিচই দ্বিতীয়ার্ধে হ্যামস্ট্রিংয়ে চোটে ভুগেছেন। তার চোট কোনও শঙ্কা তৈরি করেছিল কিনা এ প্রসঙ্গে মদরিচ জানান, ‘সে চালিয়ে যেতে পেরেছে এটাই আমাদের জন্যে গুরুত্বপূর্ণ ছিল। সৃষ্টিকর্তাকে ধন্যবাদ যে সব কিছু ঠিকঠাক মতোই গেছে।’ ডেনমার্ক এবং রাশিয়ার বিপক্ষে দুটি টাইব্রেকারেই শেষ শটটি নিতে আসেন রাকিতিচ। ঠা-া মাথায় স্পট কিক থেকে গোল করে দলকে টানা দুবার জিতিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে তুলেছেন রাকিতিচ। কিন্তু এবার আর সেমিফাইনালে নিয়ে চিন্তা করতে চান না। বিশ্বকাপের ফাইনালে চোখ রাখছেন বার্সেলোনার এই তারকা মিডফিল্ডার। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তিনি জানান ‘আমরা এখন সেমিফাইনালে, এটা অসাধারণ। 

কিন্তু এখানে আমরা থেমে থাকতে চাই না। আমরা অবশ্যই ফাইনালে খেলব। ’ম্যাচ টাইব্রেকারে গেলেও পুরো ১২০ মিনিট দারুণ খেলছে ক্রোয়েশিয়া। ২-১ ব্যবধানে এগিয়েও গিয়েছিল তারা। কিন্তু অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে সমতায় ফেরে রাশিয়া। রাকিতিচ বলেন, ‘আমরা রাশিয়ার থেকে ভালো খেলে যোগ্য দল হিসেবেই সেমিতে উঠেছি। আমরাই ম্যাচটিকে কঠিন করে তুলেছিলাম। তারা স্পেনের বিপক্ষে ম্যাচের থেকে এই ম্যাচে অনেক ভালো ফুটবল খেলেছে। শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করেছে তারা।’ তবে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের সেরাটা দিয়েই খেলতে হবে ক্রোয়েশিয়াকে। ইংল্যান্ড অসাধারণ দল। তাদের বিপক্ষে আমাদের সামর্থ্যের থেকেও বেশি কিছু করতে হবে। আমরা জানি, আমরা পারবো।’

অনলাইন আপডেট

আর্কাইভ