ঢাকা, সোমবার 9 July 2018, ২৫ আষাঢ় ১৪২৫, ২৪ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

পাল্টাপাল্টি শুল্কারোপে শুরু চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধ

৮ জুলাই, এএফপি, ইকনোমিক টাইমস : চীনা পণ্যের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত উচ্চহারে শুল্ক কার্যকরের পর চীনও পাল্টা আঘাত করেছে। ফলে বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির মধ্যে শুরু হওয়া বাণিজ্যযুদ্ধ এখন আর হুমকি-ধমকির মধ্যে সীমিত নেই।

গত শুক্রবার রাতে চীন বিশ্ব বাণিজ্য সংস্থায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এরই মধ্যে করা অভিযোগের পরিসর আরো বাড়াচ্ছে বলে ঘোষণা দিয়েছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মার্কিন পণ্যের ওপর ‘তাৎক্ষণিকভাবেই’ সমান আকারের ও পরিমাণের শুল্ক কার্যকর করা হয়েছে।

শুক্রবার যন্ত্রাংশ, ইলেকট্রনিকস ও আরো কিছু পণ্যসহ মোট ৩ হাজার ৪০০ কোটি ডলার সমমূল্যের চীনা আমদানি পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক কার্যকর করেছে ওয়াশিংটন।

মার্কিন পদক্ষেপের পাল্টা প্রতিক্রিয়া হিসেবে গাড়ি, সয়াবিন, লবস্টারসহ ৫৪৫টি মার্কিন পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক কার্যকর করেছে চীন। এসব পণ্যের আমদানি মূল্য ৩ হাজার ৪০০ কোটি ডলার।

রাশিয়াও পাল্টা জবাব হিসেবে মার্কিন পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে। এর আগে যুক্তরাষ্ট্র রুশ ইস্পাতের ওপর শুল্ক আরোপ করায় এ ঘোষণা দেয় দেশটি।

রাশিয়ার এ শুল্কের আওতায় থাকবে যুক্তরাষ্ট্রের বিভিন্ন ধরনের পণ্য। এসব পণ্যের মধ্যে আছে রাস্তা নির্মাণের উপাদান, তেল ও গ্যাস খাতের পণ্য এবং খনিতে ব্যবহূত যন্ত্রপাতি। 

চীনের পণ্যের ওপর মার্কিন শুল্কারোপের বিরুদ্ধে যে বাণিজ্য যুদ্ধ রয়েছে সেখানে যদি কোনো জোট গড়ে তুলতে হয় সেক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের কাছে ‘তুরুপের তাস’ রয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের পরিচালক ক্রিশ্চাইন ল্যাগার্ড। গত শনিবার ফ্রান্সের দক্ষিণে একটি অর্থনৈতিক ফোরামে এসব বলেন তিনি।

শক্তি দেখানোর খেলায় পৃথিবীর দুই পরাক্রমশালী দেশের এ অবস্থানে ইউরোপীয় ইউনিয়ন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও জানান তিনি। বাণিজ্য প্রশ্নে যুক্তরাষ্ট্র ও চীন দুই দেশের ক্ষেত্রেই ইউরোপের কৌশল একই বলেও জানান তিনি।

বাণিজ্যিক শক্তির এ ধরণের খেলায় ভারসাম্য আনতে ইউরোপীয় ইউনিয়ন দুই দেশের ওপর একই ধরণের ভূমিকা খাটাতে পারে। এছাড়াও ইউরোপীয়রা একতাবদ্ধ হয়ে যদি কাজ করে সেক্ষেত্রে তদাদের চেয়ে শক্তিশালী আর কেউ নয়।

অনলাইন আপডেট

আর্কাইভ