ঢাকা, সোমবার 9 July 2018, ২৫ আষাঢ় ১৪২৫, ২৪ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

থাই গুহা থেকে উদ্ধার ৬ শিশু বাকি আরও ৬ শিশু ও কোচ

সংগ্রাম ডেস্ক : থাইল্যান্ডের ‘থাম লুয়াং নায় নন’ গুহা থেকে এ পর্যন্ত মোট ৬ শিশুকে উদ্ধার করা হয়েছে। প্রথম দফায় ৪ জন ও দ্বিতীয় দফার ২ জনকে উদ্ধার করা হয়। বাকিদের উদ্ধারের প্রক্রিয়া চলছে। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম গার্ডিয়ানকে থাইল্যান্ডের সেনাবাহিনীর কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল কংচেপ তান্ত্রাওয়ানিত জানিয়েছিলেন, নতুন করে ৪ জনকে বের করে আনা হচ্ছে। তারা গুহার ভেতরে স্থাপিত ডুবুরিদের বেস ক্যাম্প পর্যন্ত পৌঁছেছিল। কিন্তু শেষ খবর পাওয়া পর্যন্ত নতুন করে ২ জনকে উদ্ধারে করার খবর নিশ্চিত হওয়া গেছে। উদ্ধার করার পর শিশুদের চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হবে। এর জন্য অ্যাম্বুলেন্সের পাশাপাশি হেলিকপ্টারও প্রস্তুত করে রাখা হয়েছে। বাংলা ট্রিবিউন
গার্ডিয়ানকে সংশ্লিষ্ট সেনা কর্মকর্তা জানিয়েছিলেন, গুহার ভেতরে এখন পানি কম। এ জন্য কিছুটা অংশ যা সাঁতরে পার হওয়ার পরিকল্পনা করা হয়েছিল, তা হেঁটেই পার হতে পেরেছে শিশুরা। গুহার ভেতরে এখনও ৬ জন শিশু ও তাদের ২৫ বছর বয়সী ফুটবল কোচ রয়েছেন। তারা যে স্থানটিতে আশ্রয় নিয়েছিলেন তা গুহার প্রবেশ মুখ থেকে ৪ কিলোমিটার ভেতরে অবস্থিত। গুহাটি ১০ কিলোমিটার দীর্ঘ।
ওই শিশুদের কেউ সাঁতার জানত না। তাদেরকে উদ্ধারে বিদেশ থেকে বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত ডুবুরিদের ডেকে আনা হয়েছিল। শিশুদের উদ্ধার প্রক্রিয়ায় থাই সেনাবাহিনীর একজন সাবেক ডুবুরি প্রাণ হারিয়েছেন। সংশ্লিষ্টরা জানিয়েছেন, শিশুদের উদ্ধার প্রক্রিয়ায় ব্যবহার করার জন্য অক্সিজেন সিলিন্ডার বসানোর কাজ করতে গিয়ে তিনি জ্ঞান হারান। পরে তার মৃত্যু হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ