ঢাকা, সোমবার 9 July 2018, ২৫ আষাঢ় ১৪২৫, ২৪ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

উপমহাদেশের অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র ‘হালদা নদী’ ভয়াবহ অবাঞ্চিত দূষণ আগ্রাসনের শিকার

চট্টগ্রাম ব্যুরো : বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির স্থায়ী পরিষদের সভাপতি জসিম উদ্দিন চৌধুরী বলেছেন, উপমহাদেশের অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র “হালদা নদী” ভয়াবহ অবাঞ্ছিত দূষণ আগ্রাসনের শিকার। বিগত ১৯ জুন ১৮ থেকে হালদা নদী এবং পার্শ্বস্থ বিল সমূহতে ছোট-বড় মাঝারি বিভিন্ন প্রজাতির মাছ মরে পানিতে ভাসছে। যা একটি অশনি সংকেত। মৎস্য সেক্টরে হালদার গুরুত্বপূর্ণ অবদান সত্যিই অনস্বীকার্য। হালদা জাতীয় অর্থনীতির অন্যতম এক সহায়ক শক্তি উলেখ করে তিনি বলেন,- এ দূষণ থেকে হালদাকে রক্ষা করা না গেলে জাতীয় অর্থনীতিতে নেতিকবাচক প্রভাব পড়ার সমূহ আশংকা রয়েছে। তাই দূষন আগ্রাসনের শিকার হালদা নদীর সুরক্ষায় উ”চ ক্ষমতা সম্পন্ন স্বতন্ত্র একটি সেল গঠনে তিনি মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। পাশাপাশি হালদা নদী রক্ষা কমিটি প্রদত্ত ১১ দফা সুপারিশ বাস্তবায়নের জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবী জানাচ্ছি। তিনি বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির উদ্যোগে দেশের একমাত্র মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদী দূষণের প্রতিবাদে মানব-বন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।
সভাপতির বক্তব্যে বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির কার্যনির্বাহী পরিষদের চেয়ারম্যান ডাঃ শেখ শফিউল আজম বলেছেন,- হালদা নদী রক্ষায় সংশিষ্ট কর্তৃপক্ষকে শীঘ্রই দায়িত্বশীল ও কার্যকরী ভূমিকায় এগিয়ে আসতে হবে। কেননা এ দূষণ দ্রুততার সাথে আশপাশস্থা খাল-বিল, পুকুর-ডোবা ও জলাশয়ে ছড়িয়ে পড়ছে এর বিষক্রিয়ায় ফসলী জমির চাষাবাদ বিনষ্ট হওয়া ছাড়াও মানবদেহে নানাবিধ রোগ-বালাই এর বিস্তৃতি ঘটবে বলে আশংকা প্রকাশ করেন। উপরন্ত মারাত্মক পরিবেশ বিপর্যয়ের শিকার হয়ে জনস্বাস্থ্যা বিপন্ন হতে পারে বলে তিনি মন্তব্য করেন।
বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির মহাসচিব এইচ এম মুজিবুল হক শুক্কুর বলেছেন,- হালদা নদীকে অবিলম্বে পরিবেশগত বিপন্ন এলাকা ঘোষনা করা আবশ্যক। হালদা নদী ব্যবস্থাাপনায় সম্বয় সাধনের জন্য হালদা নদী কমিশন গঠনের মাধ্যমে তিনি হালদা নদীকে বাঁচাতে নদীর আশে-পাশে গড়ে উঠা ব্রিকফিল্ড, ডেইরি ফার্ম, মুরগির ফার্ম সহ নদী দূষণের সাথে সম্পৃক্ত এই জাতীয় প্রতিষ্ঠান গুলোর বর্জ্য ও আবর্জনা যাতে কোন অবস্থাতেই হালদার পরিবেশ নষ্ট করতে না পারে সেজন্য বিকল্প ব্যবস্থা গ্রহণের কার্যকর উদ্যোগ নেয়ার জন্য সরকারের প্রতি জোর    দাবি জানান।
বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির কার্যনির্বাহী পরিষদের চেয়ারম্যান ডাঃ শেখ শফিউল আযমের সভাপতিত্বে অনুষ্ঠিত মানব-বন্ধনে প্রধান অতিথি ছিলেন বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির স্থায়ী পরিষদের সভাপতি জসিম উদ্দিন চৌধুরী। বক্তব্য রাখেন মহাসচিব এইচ এম মুজিবুল হক শুক্কুর, ভাইস-চেয়ারম্যান মোহাম্মদ উল¬াহ, অধ্যক্ষ নুরুল ইসলাম সিদ্দিকী, এম আনোয়ার আজম, এম লোকমান হেকিম মেম্বার, এমিরেটস বাংলা ওয়েলফেয়ার ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল আবেদীন বাবু শাহ, এহসান আল-কুতুবী, আবুল কাশেম  হিরো, রিমন মুহুরী প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ