ঢাকা, মঙ্গলবার 10 July 2018, ২৬ আষাঢ় ১৪২৫, ২৫ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

তুরস্ককে বাঁচাতে কঠোর অবস্থানে এরদোগান

৯ জুলাই, আনাদোলু এজেন্সি : তুরস্কের নতুন নির্বাহী প্রেসিডেন্ট পদ্ধতির প্রথম মন্ত্রিসভা গঠিত হচ্ছে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি) সদস্য ছাড়াও অন্য পার্টির সদস্যদের সমন্বয়ে। সংগঠনসমূহ, পৌরসভা ও প্রাদেশিক সংগঠনসমূহ এবং মন্ত্রীরা আগের মতই একই রকম হচ্ছে না।  

এরদোগান বলেন, ‘মন্ত্রিসভায় একে পার্টির সদস্য ভিন্ন অন্যদের অন্তর্ভুক্তি বস্তুনিষ্ঠতা নিশ্চিত করবে এবং এতে মন্ত্রীরা স্বজনপ্রীতি ছাড়াই স্বাধীনভাবে তাদের কাজ করতে পারবেন। এর ফলে কেউ মন্ত্রীদের তাদের নিজস্ব স্বার্থে ব্যবহার করতে পারবে না কিংবা সরাসরি তাদের কোনো কিছু করার নির্দেশ দিতে সক্ষম হবে না। নতুন সিস্টেমে প্রধানমন্ত্রীর সকল ক্ষমতা নির্বাচিত প্রেসিডেন্টের ওপর স্থানান্তরিত হবে, যিনি নির্বাহী শাখার নেতৃত্ব দিবেন। নতুন সিস্টেমে একে পার্টির নেতা হবেন সরকারের প্রধান।’

তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগে আরো ১৮ হাজার ৬৩২ সরকারি কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে বেশিরভাগই সশস্ত্র বাহিনীর সদস্য। রোববার ওই কর্মকর্তাদের বহিষ্কারেদেশের বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

সরকারের গেজেটে বলা হয়েছে, দুই বছর আগে তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানে জড়িত থাকায় তাদের চাকরিচ্যুত করা হয়েছে। বহিষ্কৃতদের মধ্যে ৮ হাজার ৯৯৮ জন পুলিশ কর্মকর্তা, ৩ হাজার ৭৭ জন সেনা কর্মকর্তা ও বিমান বাহিনীর ১ হাজার ৯৪৯ জন কর্মকর্তা রয়েছেন।

এছাড়া দেশটির তিনটি সংবাদপত্র, একটি টেলিভিশন চ্যানেল ও ১২ টি সংগঠন বন্ধ করে দেওয়া হয়েছে। প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে রজব তাইয়েব এরদোগানের শপথ গ্রহণের একদিন আগে এ পদক্ষেপ নেয়া হলো। দুই-একদিনের মধ্যে জরুরি অবস্থা তুলে নেয়া হতে পারে বলেও খবর বেরিয়েছে। এ কারণে এটি সর্বশেষ গণ বহিষ্কারাদেশও হতে পারে।

২০১৬ সালে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর থেকেই দেশটিতে জরুরি অবস্থা জারি রয়েছে। প্রেসিডেন্ট এর্দোগানকে উৎখাতের লক্ষ্যে দেশটিতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা করে সশস্ত্র বাহিনী।

আমেরিকায় স্বেচ্ছানির্বাসিত তুর্কি নেতা ফতেহউল্লাহ গুলেনের নেতৃত্বে ওই অভ্যুত্থানচেষ্টা হয় বলে আঙ্কারা ঘোষণা করেছে। তবে গুলেন সেই অভিযোগ অস্বীকার করে আসছেন। তুরস্ক গুলেনকে হস্তান্তরের আহ্বান জানালেও তাতে সাড়া দেয়নি আমেরিকা।

অনলাইন আপডেট

আর্কাইভ