ঢাকা, মঙ্গলবার 10 July 2018, ২৬ আষাঢ় ১৪২৫, ২৫ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

ভিসির অদ্ভুত বক্তব্য!

কোটা আন্দোলনকারীদের প্রসঙ্গে এ কেমন কথা বললেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মো. আখতারুজ্জামান? তিনি বলেছেন, তালেবান জঙ্গিরা বিভিন্ন গোপন আস্তানা থেকে যে রকম উস্কানিমূলক ভিডিও বার্তা পাঠায়, তার অবিকল উগ্র চরমপন্থি মতাদর্শী প্রচারণামূলক ভিডিও আমি দেখেছি। গত রোববার নিজ কার্যালয়ে কোটা আন্দোলন নিয়ে সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন। তিনি আরো বলেন, তালেবান নেতা মোল্লা ওমর ও ওসামা বিন লাদেনের মতো ভিডিও বার্তা পাঠানো হচ্ছে। জঙ্গিরা যেভাবে শেষ অস্ত্র হিসেবে নারীদের ব্যবহার করে, সেভাবে কোটা আন্দোলনেও ছাত্রীদের ব্যবহার করা হচ্ছে। বিশ্ববিদ্যালয় এসব মেনে নেবে না।
বিশ্ববিদ্যালয়ের ভিসির মতো জ্ঞানী ব্যক্তিরা যথা বিষয়ে যথা বক্তব্য রাখবেন, সঙ্গত বিশ্লেষণ করবেন- এটাই জাতি আশা করে। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি কোটা আন্দোলনকারীদের তালেবান জঙ্গি, মোল্লা ওমর ও লাদেনের সাথে তুলনা করলেন কোন্্ কা-জ্ঞানে? বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে ভিডিও বার্তা ব্যবহার করলে কি কেউ তালেবান বা লাদেন হয়ে যাবে? এমন অযৌক্তিক বক্তব্য একজন ভিসি কেমন করে রাখেন? অথচ কিছু দিন আগেও তিনি কোটা আন্দোলনকে সমর্থন করেছিলেন। এখন হঠাৎ করে এমন কী হলো যে তিনি অস্বাভাবিক বক্তব্য রাখছেন। কোটা আন্দোলনকারীদের ওপর যে ফ্যাসিবাদী হামলা চালানো হলো, হাতুড়ি দিয়ে পিটিয়ে মেরুদ- ভেঙ্গে দেয়া হলো তা কি ভিসি মহোদয়ের নজরে পড়েনি? তিনি তো এ ব্যাপারে কিছু বললেন না। এর কোন জবাব তার কাছে আছে কী?
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলাকে দুঃখজনক, লজ্জাজনক এবং অবিশ্বাস্য বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, বাংলাদেশে এমন ঘটনা ঘটবে তা আমরা কখনো ভাবিনি। এটা পাকিস্তান আমলে ঘটেনি, এমনকি বৃটিশ আমলেও না। তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলন যৌক্তিক ও ন্যায়সঙ্গত। তাদের দাবি সম্মানজনকভাবে দ্রুত বাস্তবায়নের আহ্বান জানান তিনি। আমরাও তা সঙ্গত বলে মনে করি।

অনলাইন আপডেট

আর্কাইভ