ঢাকা, শনিবার 15 December 2018, ১ পৌষ ১৪২৫, ৭ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

বাংলা ইউনিকোডের উন্নয়নে ভাষাবিজ্ঞানীদের মতামত নেয়ার আহ্বান

সংগ্রাম অনলাইন ডেস্ক:

বাংলা ভাষার প্রযুক্তিগত উপস্থাপনা এবং ইউনিকোড লিপির উন্নয়নে বাংলাদেশের ভাষাবিজ্ঞানীদের মতামত গ্রহণের ওপর গুরুত্বারোপ করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

বাংলা ইউনিকোড লিপি উন্নয়নে মঙ্গলবার বাংলা একাডেমি ও নিউ ব্রাহ্মী জেনারেশন প্যানেল সদস্যদের সাথে বাংলাদেশের গবেষকদের মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ সব কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠার সংগ্রামে বাঙালি বুকের রক্ত দিয়েছে। বাংলা ভাষার চর্চা ও বিকাশেও আমাদের অবদানই সবচেয়ে বেশি। মুনীর অপটিমার মাধ্যমে শহীদ মুনীর চৌধুরী বাংলা ভাষার প্রযুক্তিগত উন্নয়নে যে ভূমিকা রেখেছেন তা অবিস্মরণীয়। বর্তমানে বাংলা লিপির উন্নয়নে কাজ করতে গেলে এই পটভূমিকে আমাদের স্মরণে রাখতে হবে।

তিনি আরো বলেন, ইউনিকোড কনসোর্টিয়াম বাংলা লিপি উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের মতামতকে অনেক ক্ষেত্রেই গৌণভাবে দেখেছে। ফলে প্রযুক্তিগত ক্ষেত্রে অক্ষর ব্যবহারে আমরা সমস্যার সম্মুখীন হই। অনেক ক্ষেত্রেই বাংলা ভাষাকে দেবনাগরীর মতো করে দেখা হয়েছে। এসব সমস্যা দূর করে ভাষাগত উন্নয়নের জন্য বাংলাদেশি ভাষাবিদদের মতামত গ্রহণের আহ্বান জানান তিনি।

পাশাপাশি বাংলা ভাষার উন্নয়নে গৃহীত বিশেষ প্রকল্পের কথাও উল্লেখ করেন তিনি। 

জাতীয় অধ্যাপক প্রফেসর রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলা একাডেমির মহাপরিচালক প্রফেসর শামসুজ্জামান খান, অইসিএএনএন'র হেড অব ইন্ডিয়া শমিরন গুপ্ত অনুষ্ঠানে বক্তৃতা করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ