ঢাকা, বুধবার 11 July 2018, ২৭ আষাঢ় ১৪২৫, ২৬ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

দীর্ঘ মেয়াদে আটক রাখা যাবে না অবৈধ অভিবাসী সন্তানদের-মার্কিন আদালত

১০ জুলাই, গার্ডিয়ান : যুক্তরাষ্ট্র সরকারের আপিলের প্রেক্ষিতে অবৈধ অভিবাসী শিশুদের দীর্ঘ মেয়াদে আটক রাখা যাবেনা বলে নির্দেশ দিয়েছেন মার্কিন আদালত। দীর্ঘসময় ধরে অবৈধ পথে আসা অভিবাসী শিশুদের পিতামাতার থেকে আলাদা রাখার দাবির প্রেক্ষিতে গতকাল সোমবার ক্যালিফোর্নিয়া আদালত এ নির্দেশ দেন।

অবৈধ পথে আসা শিশুদের আটক করা যাবে তবে পিতামাতার থেকে সন্তানদের আলাদা করা যাবেনা- ১৯৯৭ সালে অভিবাসী আইনে এ কথা বলা হয়েছে যা ‘ফ্লোরেস সেটেলমেন্ট’ হিসেবে পরিচিত। এ আইন অনুযায়ী সরকারের আপিলকে নাকচ করে দেন আদালত। অন্যদিকে সোমবার বৈধ কাগজপত্রহীন পিতামাতাদের কাছে সন্তানদের ফিরিয়ে দেয়া প্রসঙ্গে যুক্তরাষ্ট্র সরকারের চাওয়া সময় বাড়ানোর নির্দেশ দিয়েছে দেশটির সান ডিয়াগো আদালত।

উল্লেখ্য, অভিবাসন নীতির কঠোর সমালোচনায় পড়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ‘জিরো টলারেন্স’ নীতিতে থেকে সরে আসেন। ট্রাম্প প্রশাসনের ‘জিরো টলারেন্স’ নীতির কারণে ২৩শ’-এর বেশি শিশু এবং এর মধ্যে পাঁচ বছরের কম বয়সী প্রায় একশ’ শিশু তাদের পরিবার থেকে আলাদা হতে বাধ্য হয়। তাদের বাবা-মায়ের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশ এবং আশ্রয় চাওয়ার অভিযোগ আনা হয়। এদিকে স্বাস্থ্য ও মানবসেবা মন্ত্রী এ্যলেক্স এজার বলেন, অবৈধভাবে সীমান্ত পার হওয়ায় মোট ১১ হাজার ৮’ অভিবাসী শিশুকে সাজা দেওয়া হয়েছে, এর মধ্যে ৮০ শতাংশের বয়স ১৯ এর নিচে।

অনলাইন আপডেট

আর্কাইভ