ঢাকা, বৃহস্পতিবার 12 July 2018, ২৮ আষাঢ় ১৪২৫, ২৭ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

প্রথমবারের মতো পাক-ভারতের সাথে যৌথ সেনা মহড়ায় অংশ নিচ্ছে চীন

পাকিস্তান ও চীনের সৈন্যরা মহড়ায়

১১ জুলাই, সাউথ এশিয়ান মনিটর: ভারত, পাকিস্তান ও চীনের সেনাবাহিনী আগামী মাসে রাশিয়ার চেবারকুলস্কি প্রশিক্ষণ গ্রাউন্ডে এক বিশেষ যুদ্ধ মহড়ায় অংশ নিতে যাচ্ছে।

‘পিস মিশন ২০১৮’ নামের যুদ্ধ মহড়ায় অংশ নিতে রাজপুত রেজিমেন্টের ৫ম ব্যাটালিয়নের ২০০ সেনার একটি কনটিনজেন্ট পাঠাচ্ছে ভারত। সাথে থাকবে ভারতীয় বিমান বাহিনীর একটি ছোট দল। দুটো পরিবহন বিমানে রাশিয়া যাবে তারা।

২২-২৯ আগস্ট অনুষ্ঠিতব্য এই পিস মিশনে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের আটটি দেশের প্রায় ৩,০০০ সেনা মহড়ায় অংশ নেবে। মহড়ায় অংশ নেয়া সেনারা কল্পিত একটি শহরে অভিযান চালাবে যেখানে জঙ্গিরা অধিবাসীদের পণবন্দী করে রেখেছে।

এই প্রথমবারের মতো ভারত, পাকিস্তান ও চীনের সামরিক বাহিনী বন্ধুত্বপূর্ণ এই মহড়ায় অংশ নিতে যাচ্ছে। এসসিওর অন্যান্য সদস্য দেশ রাশিয়া, কিরগিজস্তান, উজবেকিস্তান, তাজিকিস্তান ও কাজাখস্তানও এতে অংশ নেবে।

এসসিও’র রেজিওনাল এন্টি-টেররিজম স্ট্রাকচার (আরএটিএস) যে ধারাবাহিক মহড়ার আয়োজন করেছে, তারই অংশ হিসেবে এর আয়োজন করা হচ্ছে। গত বছরের জুনে এসসিও’র পূর্ণ সদস্য হয়েছে ভারত ও পাকিস্তান।

উল্লেখ্য, ২০১৪ সালেও রাশিয়াতে একই ধরনের মহড়া অনুষ্ঠিত হয়েছিল। সে সময় ভারত ও পাকিস্তান কেউই এসসিও’র পূর্ণাঙ্গ সদস্য হয়নি, তবে দুই দেশই সেখানে পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিল। পদাতিক ও বিমান শক্তি ছাড়াও এই মহড়ায় ট্যাঙ্ক ও মেকানাইজড ফোর্স ব্যবহার করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ