ঢাকা, বৃহস্পতিবার 12 July 2018, ২৮ আষাঢ় ১৪২৫, ২৭ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

পচনের স্থান স্বল্পতা ও লবণাক্ত অঞ্চলের উপযোগী বীজের যোগান না থাকায় পাট চাষে অনীহা কৃষকদের

খুলনা অফিস: বাংলার সোনালী আঁশ চাষে অনীহা দেখা দিয়েছে। দামের তুলনায় উৎপাদন খরচ বেড়ে যাওয়া, পচনের স্থান স্বল্পতা এবং লবণাক্ত অঞ্চলের উপযোগী বীজের যোগান না থাকাকে দায়ী করছেন কৃষক এবং কৃষিবিদরা।
কয়েক বছর ধরে দেশের অন্যান্য এলাকার মত খুলনার চাষীরা পাট চাষে অনেকটা ঝুঁকে পড়েছিল। কিন্তু গত দু-তিন বছর ধরে পাটের উৎপাদন খরচ উঠছে না চাষীদের। ক্ষেত থেকে পাট কাটা, বহন করা এবং নদী, বিল, খাল ও পুকুরে জাগ দিতে অনেক টাকা ব্যয় হয়। যে কারণে চলতি মওসুমে পাটের আবাদ কমিয়ে দিয়ে অন্য ফসলের দিকে ঝুঁকছেন কৃষকরা।
ডুমুরিয়া উপজেলার কৃষক মো. আবেদ আলী জানান, এক বিঘা জমিতে পাট চাষে প্রায় ১৬ থেকে ১৭ হাজার টাকা খরচ হয়। সেখানে পাট হয় ১০-১২ মণ। পাট মণপ্রতি বিক্রি হয় এক হাজার থেকে ১ হাজার ৪শ’ টাকায়। তাতে পাট বিক্রি করে উৎপাদন খরচ ওঠে না।
ডুমুরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. নজরুল ইসলাম জানান, গত বছর এ উপজেলায় প্রায় ১৩শ’ ৮০ হেক্টর জমিতে পাটের চাষাবাদ হয়। সেখানে এবছর চাষাবাদ হয়েছে মাত্র ৮শ’ ৬১ হেক্টর জমিতে। অর্থাৎ একবছরে প্রায় ৫শ’ হেক্টর জমিতে কম চাষাবাদ হয়েছে। এর প্রধান কারণ, গত বছরে পাটের দাম কম ছিল।
এছাড়া গত বছর পাট অধিদপ্তর থেকে একটি প্রকল্প চালু ছিল। সে প্রকল্পের মাধ্যমে স্থানীয় কৃষকদেরকে পাটের বীজ সরবরাহ করা হত। এবছর সে প্রকল্পটি বন্ধ হয়ে গেছে এ কারণেও পাট চাষ কম হতে পারে।
দিঘলিয়া উপজেলা সদর উপজেলার মো. আশরাফ হোসেন জানান, গত বছর আমি ৫ বিঘা জমিতে পাট চাষ করেছিলাম। সেখানে আমার লস হয়েছে। এবার মাত্র এক বিঘা জমিতে পাট চাষ করেছি। দাম ভাল পাওয়া যায় না। ভাল বীজ পাওয়া যায় না। সব মিলিয়ে পাট চাষ করে মনের তৃপ্তি মেটেনা।
এ ব্যাপারে খুলনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. আব্দুল লতিফ জানান, এ বছর কৃষকরা ধান চাষে ঝুঁকে পড়েছে। কৃষকের চাষের খরচ বেশি হচ্ছে কিন্তু আয় হচ্ছে কম। লবণাক্ত সহিষ্ণু বীজের জাত সরবরাহের ঘাটতি রয়েছে। অনেক স্থানে পাট পচনের স্থানের স্বল্পতা রয়েছে। এসব কারণ মিলিয়ে এবছর এ জেলায় পাট চাষে কৃষকের অনীহা দেখা গেছে। যদিও আমরা দাকোপ উপজেলায় পাটের লবণাক্ত সহিষ্ণু বীজ বিজেআরআই ৮ চাষে ভালো ফলাফল আশা করছি।

অনলাইন আপডেট

আর্কাইভ