ঢাকা, শুক্রবার 13 July 2018, ২৯ আষাঢ় ১৪২৫, ২৮ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

খ্যাতিমান লেখক সমৃদ্ধ ইদানীং ঈদ সংখ্যা

আবু সালফি : লিটল ম্যাগ ইদানীং ঈদ সংখ্যা-১৮’ সম্প্রতি আলোর মুখ দেখেছে। লেখক ও গবেষক মিনহাজুল ইসলাম মাসুম সম্পাদিত ও ইদানীং সাহিত্য চর্চা কেন্দ্র-চট্টগ্রাম কর্তৃক পরিচালিত লিটল ম্যাগাজিনে এবারও নতুনত্বে ভরপুর। এবারের সংখ্যায়ও নবীন-প্রবীণ এবং দেশের খ্যাতিমান লেখকদের লেখনি সমৃদ্ধ। সাহিত্য-সংস্কৃতি, ঈদ স্মৃতি, ছড়া, কবিতা, গল্প, রম্য ও ইতিহাস-ঐতিহ্য ইত্যাদি বিষয়ে লিখেছেন তারা স্ব স্ব মর্জিমাফিক। কাজী নজরুল ইসলামের অমর কবিতা “ও মন রমজানেরই রোজার শেষে এলো খুশীর ঈদ” দিয়েই ম্যাগাজিনটির লেখা শুরু হয়েছে। এতে আমাদের সংস্কৃতির স্বরূপ নিয়ে  প্রবন্ধ লিখেছেন খ্যাতিমান লেখক এবনে গোলাম সামাদ, কবি ফররুখ আহমদের সাহিত্য নিয়ে আলোচনা করেছেন কবি ও বাঁধনহারা সম্পাদক মুহাম্মদ ইব্রাহিম বাহারী। আরো যাদের প্রবন্ধ রয়েছে তারা হলেন বিশিষ্ট লেখক রায়হান আজাদ, ইদানীং সম্পাদক মিনহাজুল ইসলাম মাসুম এবং কলামিস্ট সবুজ কবির। নিয়মিত বিভাগ আলাপচারিতায় অংশগ্রহণ করেছেন কবি  মাহমুদুল হাসান নিজামী। 

অনেকগুলো কবিতা রয়েছে এবারের সংখ্যায়। কবি চৌধুরী গোলাম রব্বানী, মাহফুজুর রহমান আখন্দ, সেলিম উদ্দিন, ইবরাহীম মন্ডল, ইন্দ্রাণী চ্যাটার্জি, জুলফিকার শাহাদাৎ, কনিকা বাড়ৈ, মোহাম্মদ সফিউল হক, আরিফ চৌধুরী, বাদশা আতাউর রহমান, সাজিব চৌধুরী, শবনম মুক্তা, শাহ্ মোহাম্মদ নিয়ামত উল্লাহ, চন্দনকৃষ্ণ পাল, রওশন জান্নাত রুশনী, আলমগীর মুহাম্মদ সিরাজ, তানভীর সিকদার, সালমা সিদ্দিকা, মুহাম্মদ মুমিনুল হক, কাজী নাঈমুল হাসান, মামুন প্লাবন, রেদওয়ান আহমদ, আরিফা সিদ্দিকা, হাবিব আহসান, দ্বীপ সরকার।

বিবিধ প্রসঙ্গ হিসেবে সংগঠনের গুরুত্ব নিয়ে লিখেছেন অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ্ এবং বিশ্বের  দীর্ঘতম সমুদ্র সৈকতে  বেড়ানো নিয়ে দীর্ঘ আলোচনা করেছেন ইদানীং এর নির্বাহি সম্পাদক আলমগীর ইমন। বেশ কিছু ছড়ার সমাহার এতে আছে। ছড়াকার ও কবি আসাদ বিন হাফিজ, বিএম মফিজুর রহমান আল আযহারী, শামীম খান যুবরাজ, মিজানুর রহমান শামীম, নাছির বিন ইব্রাহীম, ইদ্রিস মন্ডল, হামিদ হোসাইন মাহদী, আহমেদ ইউসুফ, ইসলাম তরিক, নাসির উদ্দিন, সাজিদ মাহমুদ, মাহদী হাসান ফরাজী, মুহাম্মদ তাফহীমুল ইসলাম এবং জালাল উদ্দীন ইমন। এবারের সংখ্যার গল্পকাররা হলেন গল্পকার আরকানুল ইসলাম, মির্জা নূরুন্নবী, পাপিয়া মেঘলা, ডাঃ শাহনাজ পারভীন, কবির কাঞ্চন, মুহাম্মদ রমিজ উদ্দিন এবং প্রবাসের গল্প নিয়ে লিখেছেন প্রবাসি কবি ও সম্পাদক  শাহাদাত হুসাইন।

সুন্দর এবং ভিন্নস্বাদের ম্যাগাজিন ইদানীং, পাঠক সমাদৃত হবে আশা করছি। চার রঙের ৭০ গ্রামের কাগজে ৮০ পৃষ্ঠার সুদৃশ্য প্রচ্ছদ সমৃদ্ধ এই সংখ্যাটি ইদানীং-এর ৯ম সংখ্যা। মূল্য  ৩০ টাকা। পাওয়া যাচ্ছে বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম চকবাজার শাহানশাহ মার্কেটের চন্দ্রবিন্দু লাইব্রেরী, সালফি পাবলিকেশন্সসহ আন্দরকিল্লা, বোয়ালখালী, লোহাগাড়া, বাঁশখালী এবং বহদ্দারহাটের অভিজাত লাইব্রেরীগুলোতে এবং পত্রিকা হকারদের কাছে। এ সংখ্যার প্রচ্ছদ শিল্পী হলেন-আলমগীর ইমন।

অনলাইন আপডেট

আর্কাইভ