ঢাকা, শুক্রবার 13 July 2018, ২৯ আষাঢ় ১৪২৫, ২৮ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

বাংলার প্রকৃতি প্রেমের কবি  আল মাহমুদ-কবি আসাদ বিন হাফিজ

 

আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ একজন প্রকৃতি প্রেমের কবি বলে মন্তব্য করেছেন সাহিত্য সংস্কৃতি কেন্দ্রের সাবেক সভাপতি ও ৮০ দশকের অন্যতম কবি আসাদ বিন হাফিজ।

বুধবার কবি আল মাহমুদের ৮৩তম জন্মদিন উপলক্ষে সাহিত্য সংস্কৃতি কেন্দ্র আয়োজিত রাজধানীর একটি মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। কবি আসাদ বিন হাফিজ বলেন, কবি আল মাহমুদ একাধারে একজন কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশুসাহিত্যিক এবং সাংবাদিক। বাংলা সাহিত্যে তাকে বাদ দিয়ে কোনো চিন্তা করা যাবেনা। বাংলা সাহিত্য চর্চা করতে হলে অবশ্যই আল মাহমুদের সাহিত্য নিয়ে পড়াশুনা করতে হবে।

কবি আল মাহমুদ বাংলা সাহিত্যে স্বতন্ত্র ধারা সৃষ্টি করে সাহিত্যকে সমৃদ্ধ করেছেন উল্লেখ করে তিনি আরও বলেন, বিংশ শতাব্দীর দ্বিতীয়াংশে সক্রিয় থেকে তিনি আধুনিক বাংলা কবিতাকে নতুন আঙ্গিকে, চেতনায় ও বাক্ভঙ্গীতে বিশেষভাবে সমৃদ্ধ করেছেন।

সাহিত্য সংস্কৃতি কেন্দ্রের সেক্রেটারি কবি শিল্পী যাকিউল হক জাকী’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আলোচনা রাখেন কেন্দ্রের সহ. সেক্রেটারি নাট্যকার মাহবুব মুকুল, বাংলাদেশ সংস্কৃতি কেন্দ্রের সেক্রেটারি সুরকার গীতিকার আবু তাহের বেলাল। এছাড়াও আরও উপস্থিত ছিলেন সুরকার গীতিকার শিল্পী লিটন হাফিজ চৌধুরী, শিল্পী আবু শাকের ইউনুস, সমাজসেবক শিল্পী জাহিন তাজ, মোকাররম বিল্লাহ, নাট্যকার ফারুক খান, কবি যাকারিয়া সৌরভ, শিল্পী হাসিনুর রব মানু, শিল্পী আব্দুর রউফ, আবৃত্তি শিল্পী মাহবুবুর রহমান, শিল্পী রবিউল ইসলাম ফয়সাল, মোশাররফ হোসেন, কবি হাসান রুহুল, জয়নাল আবেদিন প্রমুখ। অনুষ্ঠানে গান ও আবৃত্তি পরিবেশন করেন, মহানগর শিল্পী গোষ্ঠির শিল্পীরা। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ