ঢাকা, শুক্রবার 13 July 2018, ২৯ আষাঢ় ১৪২৫, ২৮ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

শিমুলিয়ায় পদ্মায় প্রচন্ড স্রোতে ফেরি ও লঞ্চ চলাচল ব্যাহত  উভয় পাড়ে আটকে আছে প্রায় দের হাজার যানবাহন

লৌহজং(মুন্সীগঞ্জ)সংবাদদাতা: দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম প্রবেশপথ শিমুলিয়া-কাঠালবাড়ী নৌ-রুটের পদ্মা নদীতে গতকয়েকদিন যাবত স্রোতের তিব্রতা বেড়েই চলছে । আর এতে করে এ নৌ-রুটের পদ্মায় ফেরী ও লঞ্চ চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পরেছে এপার থেকে বেশকটি ফেরী যানবাহনসহ ছেড়ে গেলেও বাধ্য হয়ে আবারো শিমুলিয়া ঘাটে ফিরে আসতে হয়েছে । ফেরীর ইঞ্জিনের চেয়ে  স্রোতের গতি বেশি হওয়ায় ফেরীগুলো গন্তব্যে পৌঁছাতে পারেনি বলে জানান ঘাট সংশ্লিষ্টরা । তাই বাধ্য হয়ে রাতের বেলায় ও বেশি  স্রোতের সময় ড্রাম ফেরীসহ কম শক্তিশালী ফেরীগুলো বন্ধ রাখা হয় । 

এতে করে শিমুলিয়া ও কাঠালবাড়ীঘাটে পণ্যবাহী ট্রাক সহ ছোট বড় মিলিয়ে প্রায় দেড় হাজারেরমত যানবাহন পারাপারের অপেক্ষায় প্রহর গুণছে । সরেজমিনে গিয়ে দেখা যায় ফেরীপারাপারের জন্য মাওয়া চৌ-রাস্তা থেকে শিমুলিয়া মোড় পর্যন্ত প্রায় আড়াই কিলোমিটার পর্যন্ত অসংখ পণ্যবাহী ট্রাক দাঁড়িয়ে রয়েছে এছাড়াও ঘাটের পার্কিং ইয়াডগুলোও যানবাহনে পরিপূর্ণ হয়ে রয়েছে । পার্কিং ইয়ার্ডে যায়গা না থাকার পরেও শিমুলিয়া ঘাটের ট্রাফিক পুলিশের এক শ্রেণীর অসাধু ট্রাফিক পুলিশের সদস্যরা শিমুলিয়া ঘাটে অবৈধভাবে টাকার বিনিময়ে কিছু কিছু ট্রাক প্রবেশ করতে দেওয়ার ফলে ঘাটে যানজন অরো বেড়েছে বলে জানালেন নাম প্রকাশ অনিচ্ছুক বিআইডব্লিউটিসির একাধিক কর্মকর্তা । জানায়ায় রাতের বেলায় ১৫ টি ফেরী চলাচল করলেও দিনের বেলায় চলছে ১৪ টি ফেরী এগুলো হল: রোরো ফেরি- বীরশেষ্ট জাহাঙ্গীর,এনায়েতপুরী,ড্রাম বা টানা ফেরি- যমুনা, লেটিং,রায়পুরা,টাপলো,রানিগঞ্জ, কেটাইপ ফেরী- ক্যামিলিয়া,কপোতি,কামিনী,কাকলী,কিশোরী,মিডিয়াম ফেরী- ফরিদপুর ও কুমিল্লা ।

 এদিকে ২টি ড্রাম ও একটি রোরো ফেরীর ইঞ্জিনে সমস্যা দেখা দেওয়ায় কারণে ভাসমান করখানায় মেরামতের কাজ চলছে ।এ রুটের ফেরীগুলোকে কাঠালবাড়ী যাওয়ার সময়ে প্রায় অতিরিক্ত ৫ কিলোমিটার ঘুরে প্রচন্ড ¯্রােতঠেলে ঘাটে পৌছাতে প্রায় দু থেকে আড়াই ঘন্টা সময় লাগছে ।কিন্ত কাঠালবাড়ী থেকে শিমুলিয়ায় অসতে এক থেকে দেড় ঘন্টা সময়ের বেশি লাগেনা বলে ফেরী চালকরা জানাায় ।এদিকে এ রুটের চলাচলরত লঞ্চ ও সি-বোট চলাচল স্বাভাবিক থাকলেও ¯্রােতের তিব্রতায় এ সকল নৌযানগুলোও চলাচলে মারাত্মক সমস্যার সৃষ্টি হচ্ছে ।

অনলাইন আপডেট

আর্কাইভ