ঢাকা, শনিবার 14 July 2018, ৩০ আষাঢ় ১৪২৫, ২৯ শাওয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

মালয়েশিয়ায় ২০ বাংলাদেশীসহ গ্রেফতার ১৮১

সংগ্রাম ডেস্ক : মালয়েশিয়া জুড়ে অপারেশন মেগা থ্রির অভিযানে ২০ জন বাংলাদেশীসহ ১৮১ জনকে গ্রেফতার করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। শীর্ষ নিউজ।
গতকাল শুক্রবার ভোর রাতে এই অভিযানে ২৫৮ জনকে আটক করে ইমিগ্রেশন বিভাগ। বৈধ কাগজপত্র চেক করার পর ১৮১ জন শ্রমিককে গ্রেফতার করে মালয়েশিয়া অভিবাসন বিভাগ। অন্যদের ছেড়ে দেওয়া হয়।
এদিকে মালয়েশিয়ার শ্রমিক অধ্যুষিত এলাকা লেনবাহ কেলাং এলাকায় অভিবাসন বিভাগ অভিযান চালানোর সময় গ্রেফতার আতঙ্ক ছড়িয়ে পড়ে। এই অভিযানের সময় চারজন নাইজেরিয়ানের আঘাতে অভিবাসন বিভাগের কয়েক পুলিশ আহত হন।
গ্রেফতার করা হয় ইন্দোনেশিয়ার ১৪০ জন, মিয়ানমারের ২১ জন এবং বাংলাদেশের ২০ জন।
চলমান মেগা থ্রির অভিযানের পাশাপাশি চালু আছে ৩+১ । ৩+১ এর মাধ্যমে যে কেউ আউটপাস সংগ্রহ করে যার যার দেশে যেতে পারবেন বলে জানিয়েছেন অভিবাসন বিভাগের প্রধান ডাতুক শ্রী মোস্তফার আলী ।
তিনি আরো জানান, আমরা যথেষ্ট ধৈর্যের সঙ্গে দীর্ঘ দিন যাবত অবৈধদের বৈধ হওয়ার সময় দিয়েছি। যারা এই রিহায়রিংয়ে প্রোগ্রামের আওতায় আসতে ব্যর্থ হয়েছে, তাদের সঙ্গে আর কোনো আপস করা হবে না। অবৈধদের যেকোনো মূল্যেই হোক গ্রেফতার করা হবে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে মালয়েশিয়ার অভিবাসন আইন ১৯৫৯/৬৩, ১৯৬৬, ১৯৬৩ তে গ্রেফতার দেখানো হয়েছে। রি-হিয়ারিং প্রোগ্রামের মেয়াদ শেষ হওয়ার পর থেকে মেগা-থ্রি নামে এই অভিযান শুরু হয়েছে বলে স্থানীয় সাংবাদিকদের জানান, ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক মোস্তফার আলী।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয় অবৈধ অভিবাসীদের বৈধকরণ প্রক্রিয়া। এরপর ১৬ সালের ১৫ আগস্ট নিবন্ধনের মেয়াদ বাড়িয়ে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর শেষ হয়। পরবর্তীতে ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে সর্বশেষ সময় বাড়িয়ে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত চলে নিবন্ধন প্রক্রিয়া। এ প্রক্রিয়া শেষ হতে না হতেই অবৈধদের জন্য ব্যাপক অনুসন্ধান শুরু করে ইমিগ্রেশন বিভাগ। ৩০ আগস্টের মধ্যে স্বেচ্ছায় দেশে ফেরত না গেলে জেল জরিমানার বিধান রয়েছে বলে সংশ্লিষ্ট বিভাগ জানিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ