ঢাকা, রোববার 15 July 2018, ৩১ আষাঢ় ১৪২৫, ১ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

মাতামুহুরীর অব্যাহত ভাঙ্গনে লক্ষ্যারচর উচ্চ বিদ্যালয় তলিয়ে যাবার আশঙ্কা

শাহজালাল শাহেদ, চকরিয়া (কক্সবাজার থেকে): অব্যাহত ভাঙ্গণের কবলে পড়ে এবার মাতামুহুরী নদীর গর্ভে তলিয়ে যাবে লক্ষ্যারচর ইউনিয়নের স্বনামধন্য ও শিক্ষাবঞ্চিত শিক্ষার্থীদের প্রাণের প্রতিষ্ঠান লক্ষ্যারচর উচ্চ বিদ্যালয়। যে কোনসময় এ প্রতিষ্ঠান বিলীন হয়ে যেতে পারে বলে চরম শংকা প্রকাশ করেছেন বিদ্যালয় কর্তৃপক্ষসহ স্থানীয়রা। তাছাড়া পাশ্ববর্তী এলাকাবাসীও রয়েছে ব্যাপক ঝুঁকিতে।
জানা গেছে, লক্ষ্যারচর ইউনিয়নের ৩নং ওয়ার্ড ছিকলঘাট স্টেশন হতে কিছুদূর পশ্চিমে মাতামুহুরী নদীর তীরবর্তী এলাকার রুস্তম আলী চৌধুরীপাড়ায় শিক্ষাপ্রতিষ্ঠানের অবস্থান। পাশাপাশি নদীকে কেন্দ্র করে রয়েছে মন্ডলপাড়া ও হাজীপাড়ার কয়েক’শ মানুষের অর্ধশতাধিক বসতবাড়ি, দোকানঘরসহ বিভিন্ন স্থাপনা। সবমিলিয়ে এসব এলাকাসহ লক্ষ্যারচর ইউনিয়ন ও পার্শ্ববর্তী ইউনিয়নের বিভিন্ন গ্রামের ৫শতাধিক ছেলে-মেয়ে বিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে অধ্যয়নরত আছে।  লক্ষ্যারচর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বদিউল আলম জানিয়েছেন, গত ২/৩দিনের প্রবল বর্ষণে মাতামুহুরী নদীর পানি বেড়ে গিয়ে জোয়ারের করাল গ্রাসে ব্যাপক ভাঙ্গন শুরু হয়েছে এবং অন্তত ১৫ফুট জায়গা নদীগর্ভে তলিয়ে গেছে। বর্তমানে বিদ্যালয়ের অবস্থান খুবই ঝুঁকিপূর্ণভাবে রয়েছে। তিনি শংকা প্রকাশ করেন বলেন, ফের বৃষ্টি নামলে যে কোনসময় লক্ষ্যারচর ইউনিয়নের প্রথম মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান লক্ষ্যারচর উচ্চ বিদ্যালয়টি নদীগর্ভে বিলীন হয়ে যেতে পারে।
এব্যাপারে আমরা পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে অবহিত করেছি। এরই প্রেক্ষিত পানি উন্নয়ন বোর্ড (পাউবো)’র একটি টিম ভাঙ্গন কবলিত এলাকা সরেজমিন পরিদর্শন শেষে বিদ্যালয় কর্তৃপক্ষকে জরুরীভিত্তিতে ভাঙ্গনরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস প্রদান করেন। তাই প্রধান শিক্ষক বদিউল আলম- নদী সংলগ্ন বিদ্যালয় এবং পার্শবর্তী  হাজীপাড়া, মন্ডলপাড়া ও জয়নালের মুদির দোকানসহ বিভিন্ন স্থাপনা রক্ষায় অনতিবিলম্বে সংশ্লিষ্ট প্রশাসনকে এগিয়ে আসার জোর দাবি জানান।
এদিকে স্থানীয় ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা কাইছার মাতামুহুরী নদীর পার ভাঙ্গনের সত্যতা নিশ্চিত করে বলেন, সংশ্লিষ্ট দপ্তরে বিষয়টি জানানো হয়েছে। তারা দ্রুততম সময়ের মধ্যে বালির বস্তা ফেলাসহ ভাঙ্গন ঠেকাতে নানাবিধ পদক্ষেপ গ্রহণের আশ্বস্ত করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ