ঢাকা, সোমবার 16 July 2018, ১ শ্রাবণ ১৪২৫, ২ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

উচ্চ আদালতের রায় বাস্তবায়নের দাবি বিহারীদের

স্টাফ রিপোর্টার : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করার হুমকি দিয়েছে বিহারিদের সংগঠন উর্দু স্পিকিং পিপলস ইউথ রিহ্যাবিলিটেশন মুভমেন্ট (ইউএসপিওয়াইআরএম)। গতকাল রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিহারিদের পুনর্বাসনের বিষয়ে নির্দেশনা দ্রুত বাস্তবায়ন ও পুনর্বাসন ছাড়া ক্যাম্প উচ্ছেদের চক্রান্তের প্রতিবাদে ইউএসপিওয়াইআরএম আয়োজিত এক মানববন্ধনে এই হুমকি দেন বক্তারা।
মানববন্ধনে বক্তারা বলেন, ক্যাম্প উচ্ছেদ না করতে প্রথমে হাইকোর্ট আদেশ দিয়েছেন। কিন্তু ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এই আদেশের তোয়াক্কা না করে ক্যাম্প উচ্ছেদের প্রস্তুতি নিচ্ছে। উচ্ছেদের তারিখ পর্যন্ত নির্ধারণ করে আমাদের ক্যাম্পের বিভিন্ন এলাকায় লাল দাগ দিয়ে গেছে। এ নিয়ে স্থানীয় বিহারিরা আতঙ্কে জীবন-যাপন করছে। যদি উত্তর সিটি কর্পোরেশন আদালতের এই আদেশ না মেনে ক্যাম্প উচ্ছেদ করে তবে আমরাও বসে থাকবো না। সংশ্লিষ্টদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করবো।
তারা বলেন, পুনর্বাসন ছাড়া কোনোভাবেই আমরা উচ্ছেদ মেনে নেব না। আমরা কেউ নিজের ইচ্ছায় ক্যাম্পে থাকছি না। আমাদেরও ঘরবাড়ী ছিল, আমাদের জায়গা বেদখল হওয়ার পর সরকার ও আন্তর্জাতিক রেডক্রস আমাদের এই ক্যাম্পগুলোতে বসবাস করার জায়গা করে দিয়েছিল। এখন যদি সেই জায়গাগুলো নিতে হয় তাহলে অবশ্যই আমাদের বিকল্প ব্যবস্থা করতে হবে। তাছাড়া আমরা এক ইঞ্চি জায়গাও ছাড়বো না।
মানববন্ধনে উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক শাহেদ আলী বাবুল, সহ-সভাপতি আবদুর রাশেদ খান বীরেন, যুগ্ম-সাধারণ সম্পাদক মোক্তার আহমেদ, সাংগঠনিক সম্পাদক মো. শাকিল, মঞ্জুর রেজা খান, প্রচার সম্পাদক কামাল আহমেদ প্রমুখ।
উল্লেখ্য, এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত বছরের ১০ জানুয়ারি পুনর্বাসন ছাড়া বিহারি ক্যাম্পে উচ্ছেদ বন্ধ রাখার নির্দেশ দেন হাইকোর্ট।

অনলাইন আপডেট

আর্কাইভ