ঢাকা, সোমবার 16 July 2018, ১ শ্রাবণ ১৪২৫, ২ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

খামারী বর্জ্যরে দুর্গন্ধে ব্যাহত হচ্ছে স্কুলের পাঠদান

শাহনেওয়াজ জিল্লু, কক্সবাজার : কক্সবাজারের রামু উপজেলার জোয়ারিয়ানালার একটি বেসরকারী প্রাথমিক বিদ্যালয়। যার চতুর্পার্শে¦ গড়ে উঠেছে কমপক্ষে ৭/৮টি খামার। এসব খামারের সবকয়টিতেই বাণিজ্যিকভাবে মুরগী লালন পালন হয়ে থাকে। কোনো ধরণের নিয়মনীতির তোয়াক্কা না করে খামারগুলো গড়ে উঠেছে বলে সরল স্বীকারোক্তিও পাওয়া গেছে খোদ জেলা প্রাণীসম্পদ কর্মকর্তার কাছ থেকে। কিন্তু খামারগুলোর ব্যাপারে দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট প্রাণীসম্পদ কর্মকর্তার লিখিত প্রতিবেদনটি যথেষ্ঠ প্রশ্নবিদ্ধ বলেও অভিযোগ উঠেছে। এব্যাপারে সরাসরি কর্তৃপক্ষকে দুষছে ভুক্তভোগীরা।
খামারীদের বেশিরভাগ স্থানীয় ও রাজনৈতিকভাবে প্রভাবশালী হওয়ায় দাপটের সাথে খামারগুলো পরিচালনা করে আসছে বলে অভিযোগ জানিয়েছে স্থানীয়রা। খামারী বর্জ্য তথা মুরগীর বিষ্ঠাগুলো যত্রতত্র অপসারণ, খোলা জায়গায় কাঁচামল স্তুপীকরণসহ আরোও নানাদিক দিয়ে খামখেয়ালীপনা দেখিয়ে যাচ্ছে অভিযুক্ত খামারীরা। এসবের কারণে স্কুলের কোমলমতি শিক্ষার্থীদের দিনে দিনে বিদ্যালয়ের প্রতি আগ্রহ কমে যাচ্ছে। দুর্গন্ধের কারণে তারা রাস্তা দিয়ে পায়ে হেঁটে স্কুলে আসতে চায়না। এমনকি কোনো কোনো শিক্ষার্থী স্কুল ফাঁকি দিতে বিষয়টিকে অজুহাত হিসেবে তৈরি করেছে। পাঠদান চলাকালীন সময়ে বাতাসের সাথে যখন খুব বেশি দুর্গন্ধ ভেসে আসে তখন শিক্ষার্থী-শিক্ষকরা সারাক্ষণ নাকে হাত দিয়ে কার্যক্রম চালিয়ে নিয়ে যেতে হয়। এভাবে চলতে থাকলে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে যাবে। হাঁপানি, ব্রঙ্কাইটিস, একজিমাসহ আরোও বিভিন্ন রোগাক্রান্ত হতে পারে কোমলমতি এসব শিশুরা। বন্ধ হয়ে যেতে পারে গ্রামটির একমাত্র বিদ্যালয়টির শিক্ষা কার্যক্রমও। প্রতিবেদকের সাথে আলাপকালে কথাগুলো বলছিলেন, মোড়াপাড়া বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আফসার।
সরেজমিন, ৮ জুলাই বেলা সাড়ে ১১টার দিকে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, স্কুলটিতে গমনাগমনের একমাত্র সড়কটির প্রবেশ মুখেই গড়ে উঠেছে একটি লেয়ার খামার। স্কুল থেকে মাত্র ১শ’ গজ দুরে খামারটির অবস্থান। মুরগীর কাঁচা বিষ্ঠাগুলো রাস্তার পাশেই খোলামেলাভাবে স্তুপ করে রাখা হয়েছে। স্থানীয় জোয়ারিয়ানালার মৌলানা সিরাজের পুত্র এমরান নামে এক ব্যাক্তি খামারটি গড়ে তুলেছে। তার পাশে ৫০ গজ দুরে আরোও একটি খামার গড়ে তুলেছে জোয়ারিয়া নালার মোরাপাড়া এলাকার মৃত নুরুল হকের পুত্র তালেব। একইভাবে আরোও একটি খামারের দেখা মিলেছে যার অবস্থান বিদ্যালয় ও লোকালয়ের মাঝখানে। এটি ব্রয়লার খামার। এ খামারটির মালিকানায় রয়েছে একই এলাকার তৈয়ব গোলামের পুত্র নুরুল ইসলাম প্রকাশ নুরু। অভিযোগের বিষয়ে জানতে এদের প্রত্যেকের সাথে যোগাযোগের চেষ্ঠা করা হয়। কিন্তু কাউকে ওই সময়ে পাওয়া যায়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ