ঢাকা, সোমবার 16 July 2018, ১ শ্রাবণ ১৪২৫, ২ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

হিমোফিলিয়ায় আক্রান্ত মেধাবী ছাত্র শরিফকে থেরাপি মেশিন প্রদান

চৌদ্দগ্রাম (কুমিল্লা) সংবাদদাতা: কুমিল্লার চৌদ্দগ্রামে হিমোফিলিয়ায় আক্রান্ত মেধাবী ছাত্র শরিফ হোসেনকে একটি থেরাপি মেশিন ও নগদ এক হাজার সাতশত পঞ্চাশ টাকা প্রদান করেছে সামাজিক সংগঠন ‘চ্যারিটি অর্গানাইজেশন অব বাংলাদেশ (কোবা)।
সে উপজেলার ঘোলপাশা ইউনিয়নের তুলাপুস্করণী গ্রামের দরিদ্র কৃষক লোকমান হোসেন প্রকাশ সোনা মিয়ার পুত্র।
গতকাল শুক্রবার দুপুরে মেশিনটি শরিফ ও তার পিতা লোকমান হোসেনের কাছে হস্তান্তর করেন কোবা’র উপদেষ্টা ডুবাই প্রবাসী মোঃ শরিফুল ইসলাম।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কোবার মিডিয়া প্রধান সাংবাদিক মোঃ এমদাদ উল্যাহ, সদস্য মোঃ হোসাইন মামুন, সাংবাদিক বেলাল হোসাইন, বেলায়েত হোসেন, আইটি বিশেষজ্ঞ ইস্রাফিল মোল্লা, ব্যবসায়ী রাকিব মিয়াজী, সাদ্দাম হোসেন, সাকিব মিয়াজী প্রমুখ।
উল্লেখ্য, চৌদ্দগ্রাম উপজেলার একমাত্র মেধাবী ছাত্র শরিফ হিমোফিলিয়া রোগে আক্রান্ত। হিমোফিলিয়া হলো-উত্তরাধিকারসূত্রে পাওয়া (পিতা-মাতার থেকে তাদের জিনের মাধ্যমে শিশুর মধ্যে বাহিত হওয়া) একটি বংশগত রোগ যার ফলে আঘাত বা সার্জারি এবং গাঁটের যন্ত্রনাদায়ক ফোলার দীর্ঘ সময় রক্তপাত হতে থাকে।
আঘাত ছাড়াও রক্তপাত হতে পারে।
হিমোফিলিয়া প্রতি ১০,০০০ পুরুষ সন্তানের মধ্যে ১ জনের ক্ষেত্রে বংশগত সূত্রে পাওয়া একটি রোগ, যেখানে কন্যা সন্তানরা হিমোফিলিয়ার বাহক হিসেবে কাজ করে।

অনলাইন আপডেট

আর্কাইভ