ঢাকা, মঙ্গলবার 17 July 2018, ২ শ্রাবণ ১৪২৫, ৩ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

ইন্দোনেশিয়ার আচেহতে শরিয়া আইনে শাস্তি দেওয়া হচ্ছে প্রকাশ্যে

১৬ জুলাই, সিএনএন : শুক্রবার ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে ১৫ জনকে প্রকাশ্যে শরিয়া আইন মোতাবেক শাস্তি দেওয়া হয়েছে। এদের মধ্যে পাঁচজন নারী। শুক্রবার জুম্মার নামাজের পর অভিযুক্তদের শাস্তি দেওয়ার সময় সেখানে উপস্থিত ছিলেন শত শত মানুষ, যাদের মধ্যে ছিল শিশুরাও। প্রকাশ্যে শাস্তি প্রদান দেখার জন্য উপস্থিত জনগণ অভিযুক্তদের দুয়োধ্বনি দেয়। মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে, আচেহর রাজধানী বান্দা আচেহর বাইতুররাহিম মসজিদের সামনে শাস্তি কার্যকরের ওই ঘটনা ঘটে।

অভিযুক্তদের মধ্যে দুই জন পুরুষকে সমকামিতার অভিযোগে ৮৭ বার বেত্রাঘাত করা হয়। ৯ জনকে সর্বোচ্চ ২৬টি করে বেত্রাঘাত করা হয় বিবাহবহির্ভূত সম্পর্কের অভিযোগে। চারজনকে মদ খাওয়ার দায়ে ২৭টি বেত্রাঘাত করা হয়। এদের মধ্যে একজন নারী ছিলেন। অভিযুক্তদের ঐতিহ্যবাহী সাদা রঙের কোকো শার্ট পরানো হয়েছিল। তাদের শাস্তি কার্যকর করেছে মুখমণ্ডল ঢাকা একজন ব্যক্তি। বেত্রাঘাতের সংখ্যা মাইকে ঘোষণা করা হচ্ছিল। এক পর্যায়ে একজন ইউনিফরম পরা কর্মকর্তাকে দেখা যায় বেত্রাঘাত কার্যকরকারীকে শিখিয়ে দিতে, কোথায় কোথায় বেত মারতে হবে।

 আচেহ প্রদেশের গভর্নর আইন জারি করেছিলেন, এরকম শারীরিক শাস্তি প্রকাশ্যে দেওয়া যাবে না; কারাগারের ভেতরে দিতে হবে। কিন্তু বান্দা আচেহর শরিয়া পুলিশের  প্রধান মোহাম্মদ হিদায়াত জানিয়েছেন, গভর্নরের আদেশে বিস্তারিতভাবে কিছু বলা না থাকায় প্রকাশ্যেই শাস্তি কার্যকর করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ