ঢাকা, মঙ্গলবার 17 July 2018, ২ শ্রাবণ ১৪২৫, ৩ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

শহীদ মিনার এলাকায় কেন এই অনাচার?

১৫ জুলাই রোববার দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় সংঘটিত ঘটনা নিয়ে প্রথম আলোসহ বিভিন্ন জাতীয় দৈনিকে প্রতিবেদন মুদ্রিত হয়েছে। প্রথম আলোর প্রতিবেদনে বলা হয়, কোটা সংস্কার আন্দোলনে হামলার প্রতিবাদকারীদের ওপর আবারও হামলা করেছে ছাত্রলীগ। আন্দোলনে সংহতি জানানো ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষককেও তারা ধাক্কা দেয় ও অপদস্থ করে। প্রায় তিন ঘণ্টা ধরে চলে দফায় দফায় ধাওয়া, মারধর, কটূক্তি। উল্লেখ্য যে, এ মাসের শুরু থেকেই কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর চড়াও হতে থাকে ছাত্রলীগ। এ পর্যন্ত আন্দোলনকারীদের ১৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ। কিন্তু যারা হামলা করেছে, সন্ত্রাস করেছে তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশের পক্ষ থেকে কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি।
ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ। এই বিদ্যাপীঠের ইতিহাস-ঐতিহ্য এখনও দেশের মানুষকে জীবন সংগ্রামে প্রেরণা জোগায়। অধিকার আদায়ে ও গণতান্ত্রিক সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক ও পেশাজীবীদের রয়েছে উজ্জ্বল ভূমিকা। কিন্তু বর্তমান সময়ে এমন কি হলো যে, ছাত্র-ছাত্রীরা এই ক্যাম্পাসে তাদের অধিকার আদায়ে কর্মসূচি পালন করতে পারবে না, আন্দোলনে যোগ দিতে পারবে না। সরকারি দলের ছাত্র সংগঠন প্রকাশ্যে তাদের ওপর সন্ত্রাসী কায়দায় হামলা চালাচ্ছে। পুলিশ হামলাকারীদের গ্রেফতার না করে আক্রান্ত কোটা আন্দোলনকারীদের গ্রেফতার করছে, রিমান্ডে নিচ্ছে। দুষ্টের দমন ও শিষ্টের পালনের এ কেমন উদাহরণ? বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভূমিকাও সৃষ্টি করেছে বড় প্রশ্ন। তারা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগের সন্ত্রাস চলতে দিচ্ছে। আক্রান্ত ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের নিরাপত্তা বিধানে সঙ্গত ভূমিকা রাখছে না। ফলে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিরাজ করছে এক ভীতিকর পরিস্থিতি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গৌরবজনক ইতিহাস-ঐতিহ্যের সাথে এমন পরিস্থিতি মোটেও মানায় না।
অন্ধ দলবাজি ও কর্তৃত্ববাদী চেতনা আমাদের অহংকারের জায়গাগুলোকে মলিন করে দিচ্ছে। আমরা জানি, একুশ মানে অন্যায়ের কাছে মাথা নত না করা। মহান একুশের চেতনায় গড়ে উঠেছে শহীদ মিনার। সেই শহীদ মিনার এলাকায় এখন দাবি আদায়ের আন্দোলনে হামলা চালানো হয়, শিক্ষকদের অপদস্ত করা হয়। যারা একুশকে, শহীদ মিনারকে সম্মান করে, সমীহ করে তারা এমন অনাচারে যুক্ত হয় কেমন করে?

অনলাইন আপডেট

আর্কাইভ