ঢাকা, মঙ্গলবার 17 July 2018, ২ শ্রাবণ ১৪২৫, ৩ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

আদালতের নির্দেশ অমান্য করে ক্যাম্প উচ্ছেদের নোটিশ বিহারীদের ছয় দফা

গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিহারী মুসলিমদের ঘর-বাড়ি, দোকানপাট উচ্ছেদের প্রতিবাদে আটকেপড়া পাকিস্তানীদের (বিহারী মুসলিম) উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালন করা হয় -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : হাইকোর্টের স্থগিতের আদেশ ও উচ্চ আদালতে সেই আদেশ বহাল রাখার পরেও বিহারী ক্যাম্প উচ্ছেদে নোটিশ দেওয়ার প্রতিবাদে ছয় দফা দাবি জানিয়েছে বিহারীরা। গতকাল  সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আটকে পড়া পাকিস্তানীদের জন্য গঠিত সংগঠন এসপিজিআরসি-এর উদ্যোগে এক মানববন্ধনে তারা এ দাবি জানান।
মানববন্ধনে বক্তারা বলেন, ক্যাম্প উচ্ছেদ না করতে প্রথমে হাইকোর্ট স্থগিতের আদেশ দিয়েছেন। ওই আদেশ উচ্চ আদালত বহাল রেখেছেন কিন্তু ঢাকা উত্তর সিটি করপোরেশন এই আদেশ তোয়াক্কা না করে ক্যাম্প উচ্ছেদের প্রস্তুতি নিচ্ছে। এমনকি তারিখ পর্যন্ত নির্ধারণ করে ক্যাম্পের বিভিন্ন এলাকায় লাল দাগ দিয়ে গেছে। কিন্তু আমাদের পুনর্বাসন ছাড়া কোনো মতে ক্যাম্প ভাঙতে দেব না।
তারা আরো বলেন, আমরা কেউ নিজের ইচ্ছায় ক্যাম্পে থাকছি না, আমাদেরও ঘরবাড়ী ছিল। আমাদের জায়গা বেদখল হওয়ার পর সরকার ও আন্তর্জাতিক রেডক্রস আমাদের এই ক্যাম্পগুলোতে বসবাস করার জায়গা করে দিয়েছিল। এখন যদি সেই জায়গাগুলো নিতে হয় তাহলে অবশ্যই আমাদের বিকল্প ব্যবস্থা করতে হবে। তা ছাড়া আমরা এক ইঞ্চি জায়গাও ছাড়ব না।
সংগঠনটির পক্ষে ছয় দফা দাবি তুলে ধরা হয়। তাদের দাবি হলো- ঢাকার মোহাম্মদপুর ও মিরপুর অঞ্চলে বসবাসরত বিহারী জনগোষ্ঠীকে পুনর্বাসনের লক্ষ্যে প্রধানমন্ত্রী গৃহীত পাইলট প্রজেক্ট বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ও কার্যকরী ব্যবস্থা গ্রহণ ও বাস্তবায়ন করা; পুনর্বাসন না হওয়া পর্যন্ত দেশের ১৩টি জেলায় অবস্থিত যেকোনো ক্যাম্প উচ্ছেদের ষড়যন্ত্র বন্ধ করা এবং উচ্ছেদকৃত ক্যাম্পগুলো দ্রুত পুনরায় পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণ করা, নারায়গঞ্জ, রংপুর, সৈয়দপুর, চট্টগ্রামের ক্যাম্পে বসবাসরত বিহারীদের ঘরবাড়ী ও দোকানপাট বেআইনিভাবে উচ্ছেদ করা থেকে রক্ষা করে তাদের হেফাজতের ব্যবস্থা করা, পুনর্বাসন না হওয়া পর্যন্ত দেশের সকল ক্যাম্পে বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখা, বিহারী দুঃস্থ ও অসহায় রোগীদের চিকিৎসার ব্যবস্থাসহ শিক্ষিত বেকারদের জন্য চাকরি ও কর্মসংস্থানের ব্যবস্থা করা, মিরপুর-১২তে অগ্নিকা-ে ১০ জনকে পুড়িয়ে হত্যাসহ এসপিজিআরসি নেতৃবৃন্দের নামে মিথ্যা অপবাদ রটানো বন্ধ করাসহ অভিযোগকারীদের বিরুদ্ধে তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করা।
মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন আয়োজক কমিটির সভাপতি আব্দুল জব্বার খান, সাধারণ সম্পাদক এম শওকত আলীসহ কমিটির অন্যান্য সদস্য।

অনলাইন আপডেট

আর্কাইভ