ঢাকা, বুধবার 18 July 2018, ৩ শ্রাবণ ১৪২৫, ৪ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

পরিবর্তন আসছে ভারতের সেনাবাহিনীতে

১৭ জুলাই, টাইমস অব ইন্ডিয়া : সংস্কারের পথে চলছে ভারতীয় সেনাবাহিনী। দীর্ঘ ৩৫ বছর পর বাতিল হওয়ার পথে ব্রিগেডিয়ার পদ। দেশটির সেনাবাহিনীর দাবি এতে বাড়বে উন্নতির সুযোগ এবং সিভিল সার্ভিসের সঙ্গে আসবে সামঞ্জস্য। টাইমস অব ইন্ডিয়া

ভারতের সেনাবাহিনীতে বর্তমানে ১২ লাখ সেনাকর্মী রয়েছে। ৪২ হাজার রয়েছেন আধিকারিক পদে। আগামীদিনে সেনাবাহিনীর ন’টি র‌্যাঙ্ক কমিয়ে করা হবে ছয় বা সাতটি র‌্যাঙ্ক। এই নতুন নিয়ম চালু হলে কর্নেল থেকে সরাসরি মেজর জেনারেল পদে উন্নতি হবে। অর্থাৎ ব্রিগেডিয়ার পদের আর কোনও প্রাসঙ্গিকতা থাকবে না। দেশটির সেনাবাহিনীর এক উচ্চ পদস্থ আধিকারিক জানিয়েছেন, ‘সিভিল সার্ভিসে মাত্র ৬টি পদ রয়েছে।

একদিকে যখন সিভিল সার্ভিস এবং আইপিএস-এ নতুন নিয়ম চালু হয়েছে, সেখানে সশস্ত্র বাহিনী পুরনো পথেই হেঁটে এসেছে এতদিন। এর ফলে সেনাবাহিনীর পে স্কেলও অন্যান্যদের তুলনায় কমই থেকে গিয়েছে।’ ভারতের সেনাপ্রধান জেনারেল বিপীন রাওয়াত গত জুন মাসে যে উচ্চ-পর্যায়ের কমিটি গঠন করেন তাতে রয়েছেন মিলিটারি সচিব এবং লেফট্যানেন্ট জেনারেল র‌্যাঙ্কের এক আধিকারিক। অফিসার ক্যাডার রিস্ট্রাকচারিং-এর উপর সমীক্ষা করে চলতি বছরের নভেম্বরের মধ্যে সেনাপ্রধানের কাছে রিপোর্ট জমা দেওয়ার কথা এই কমিটির।

অনলাইন আপডেট

আর্কাইভ