ঢাকা, বুধবার 18 July 2018, ৩ শ্রাবণ ১৪২৫, ৪ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

জুন মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : জুন মাসে রামযান ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে রাজনৈতিক মাঠ ছিল সরব। জুন মাসে ৬৮টি রাজনৈতিক ঘটনার তথ্যে নিহতের সংখ্যা ৭। এই ৭ জনের সকলেই খুন হয় আওয়ামী লীগের হাতে। এ মাসে রাজনৈতিক সংশ্লিষ্টতায় প্রাপ্ত তথ্যে আহত হয় ১১৬ জন এবং গ্রেফতার অনেক বেশী হলেও ৩০০ জনের খবর পাওয়া গেছে বাকীদের তথ্য প্রকাশিত হয়নি, গ্রেফতারকৃতরা অধিকাংশই বিরোধী রাজনৈতিক দলের নেতা-কর্মী এবং দন্ডপ্রাপ্ত ২ জন, এই ২ জনের মধ্যে যুব লীগের ১ ও জেএমবির ১ জন। জুন মাসে প্রাপ্ত তথ্যে নিহত যারা- (১) নোয়াখালীর বেগমগঞ্জে আওয়ামী লীগের রবিন বাহিনীর হাতে ইসমাঈল নামে ১ জন খুন, (২) চাঁদপুর শহরের অধ্যক্ষা শাহীন সুলতানা ফেন্সী নিজ বাসভবনে খুন হলে ঘটনায় তার স্বামী ও জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এ্যাডঃ জহিরুল ইসলামকে আসামী করে মামলা দায়ের করা হয়, (৩) ঢাকার মহাখালীতে আওয়ামী লীগ নেতা ও এমপির স্ত্রীর গাড়ি চাপায় পথচারি সেলিম নামে এক গাড়ি চালক নিহত, (৪) ২২ জুন সুনামগঞ্জের ছাতকে দলীয় কোন্দলে আওয়ামী লীগ নেতা ফারুক মিয়া হত্যা মামলায় অপর নেতাদের নামে মামলা, (৫) ফরিদপুরের নগরকান্দায় আব্দুল মান্নান সিকদার হত্যা মামলায় আওয়ামী লীগ নেতা কারাগারে, (৬) ঢাকার বাড্ডায় আওয়ামী লীগের দলীয় কোন্দলে বাড্ডা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফরহাদ আলী নিহত হয় এবং (৭) যশোর শহরে আওয়ামী লীগের দলীয় কোন্দলে আরাফাত রহমান লিটন নামে এক নেতা খুন।
আওয়ামী লীগ : ৩ জুন খুলনার দিঘলিয়ায় পথের বাজার মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ও আওয়ামী লীগ নেত্রী নাজনীন আক্তারীকে লাঞ্ছিত করে আওয়ামী লীগ নেতা ও সেনহাটি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জিয়া গাজী। স্কুল তহবিল থেকে ৫০ হাজার টাকা ধার নিয়ে তা না দেয়া এবং নাজনীনের স্বামী ইউপি মেম্বার বজলুর রহমান ফকিরের সম্মানীর টাকা চেয়ারম্যান বন্ধ করে দেয়। এ নিয়ে গত ২৯ মে নাজনীন আক্তারীকে লাঞ্ছিত করা হয়। নোয়াখালীর বেগমগঞ্জে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগের রবিন বাহিনীর হাতে ইসমাইল নামে একজন খুন হয়। বিএনপি সমর্থিত জাহাঙ্গীর গ্রুপের সাথে রবিন গ্রুপের দীর্ঘ দিন ধরে দ্বন্দ্ব চলে আসছিল। ঘটনায় রিপন ও হোসেন নামে দু’জন আহত হয়। ৫ জুন চাঁদপুর শহরের ষোলঘর পাকা মসজিদ এলাকায় কেন্দ্রীয় মহিলা লীগ নেত্রী ও ফরিদগঞ্জ গল্লাক আদর্শ ডিগ্রি কলেজের অধ্যক্ষা শাহীন সুলতানা ফেন্সী নিজ বাসভবনে খুন হয়। ঘটনায় তার স্বামী ও জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এ্যাডঃ জহিরুল ইসলাম এবং তার দ্বিতীয় স্ত্রী জুলেখাসহ আরো ৩ জনকে আসামী করে মামলা দায়ের করা হয়। পুলিশ জহিরুল ইসলাম ও তার দ্বিতীয় স্ত্রী জুলেখা বেগমকে আটক করে। সিলেটের ওসমানীনগর মাদারবাজারে আওয়ামী লীগ দু’গ্রুপের সংঘর্ষে আহত ৬ জন। উছমানপুর ইউনিয়ন আওয়ামী লীগ নেতা মুক্তার খান ও ফরহাদ গ্রুপের মধ্যে এই সংঘর্ষে শিপন, আলাল, শাফি, কাওছার, রিকন খাঁ ও মিল্টন খাঁ আহত হয়।
৬ জুন মুন্সীগঞ্জের লৌহজং প্রেসক্লাব সভাপতি ও দৈনিক কালের কন্ঠের জেলা প্রতিনিধি মাসুদ খানের উপর দু’দফায় আওয়ামী লীগের হামলায় মাসুদ মারাত্মক আহত হয়। হলদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের ইফতার অনুষ্ঠানের সংবাদ কালের কন্ঠের কাংখিত মানের প্রচার না হওয়ায় তার উপর এই হামলা চালান হয়। ৯ জুন নোয়াখালীর হাতিয়ায় আওয়ামী লীগের দু’গ্রুপের মধ্যে সংঘর্ষে ৩০ জন আহত। আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আলী গ্রুপ ও মাহমুদ রাতুল গ্রুপের মধ্যে সংঘর্ষে রফিক, সাইমুন, জয়নাল, বাকের ও কামরুলসহ আহত ৩০ জন। ময়মনসিংহের গৌরীপুরে এএসআই হাসানুজ্জামানকে পেটালেন আওয়ামী লীগ গৌরীপুর ইউনিয়ন সাধারণ সম্পাদক রোকনুজ্জামান পল্লব। মাদকাশক্ত ৩ আসামী গ্রেফতার করায় পল্লব দারোগাকে পেটালেন। ১০ জুন শরীয়তপুর জেলার পালং থানার পালং ইউনিয়নের ৫৬ বস্তা ভিজিএফ-এর চাউল চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা আবুল দেওয়ানের অফিস ও স্কুল থেকে আটক করে পুলিশ। চেয়ারম্যান অবশ্য দাবী করে এই চাল বিতরণের জন্য রাখা হয়। ১৪ জুন রাজশাহী বিমান বন্দরে জোর করে প্রবেশ কালে ৩ আওয়ামী লীগ কর্মীকে আটক করে পুলিশ। আওয়ামী লীগ নেতা রেজাউন্নবী আল-মামুন ওমরা শেষে রাজশাহী ফেরার সময় এ ঘটনা ঘটে। রংপুরের মিঠাপুকুরে পায়রাবন্দ ইউনিয়নের ৫নং ওয়ার্ডের বিধাব ছালেহা বেওয়ার বিধাব ভাতা খেয়ে ফেলে আওয়ামী লীগ নেতা মুকুল মিয়া, বিধবার আবেদনের প্রেক্ষিত ইউএনও তদন্ত করতে দেন। ২৫ হাজার ৫০০ টাকার মধ্যে ২০ হাজার ইতিমধ্যে আদায় হয়, ৩ জুন ওই টাকা আত্মসাৎ করে। গত ১৫ জুন বিষয়টি মীমাংশা হয় এবং মুকুল তার মামী ছালেহার নিকট ক্ষমা চান। একই ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মিলন রায়ও একই ভাবে হিন্দু বিধবার নিকট থেকে ৫ হাজার টাকা দিয়ে বাকী টাকা আত্মসাৎ করে। এ বিষয়ে তদন্তের দাবী উঠছে।
১৮ জুন নেত্রকোনার খালিয়াজুরিতে চাকুয়া ইউপির ভিজিএফ-এর ৪৭ বস্তা চাল উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান আবুল কালামের দখল থেকে জব্দ করে কর্তৃপক্ষ। ১৫ জুন ঢাকার বাড্ডায় আওয়ামী লীগের দলীয় কোন্দলে বাড্ডা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফরহাদ আলী নিহত হয়। ওয়ার্ড কাউন্সিলর হিসাবে নির্বাচনে প্রার্থী হতে চাওয়া এবং ডিস ব্যবসা নিয়ে দ্বন্দ্বে এই হত্যাকান্ড ঘটে। ১৯ জুন ঢাকার সাভারে বিরুলিয়া ইউনিয়নের কালিয়াকৈর গ্রামে আওয়ামী লীগ-যুবলীগ আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গোলাগুলি হয়। ঘটনার দায়ে সাভার থানা যুবলীগ সভাপতি সেলিম মন্ডল, বিরুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আব্দুস সামাদ মোল্লা ও ১নং ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ইদ্রিস আলীকে আটক করে পুলিশ। যুবলীগ সভাপতি সেলিম মন্ডল গ্রুপ ও বিরুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আব্দুস সামাদ মোল্লা গ্রুপের মধ্যে এই ঘটনা ঘটে। কুমিল্লার মুরাদনগরে রামচন্দ্রপুর দক্ষিণ ইউনিয়ন চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ কোষাধ্যক্ষ আব্দুল লতিফকে প্রবাসীর স্ত্রীসহ আটক করে পুলিশ। ঢাকার গুলশানে নোয়াখালী-৪ আসনের এমপি ও আওয়ামী লীগ নেতা একরামুল করীম চৌধুরীর স্ত্রীর গাড়ির চাপায় সেলিম নামে এক চালক নিহত হয়। জানা যায় এ সময় গাড়ি চালাচ্ছিল একরামুল করীমের ছেলে শাবাব। ২১ জুন ময়মনসিংহের ত্রিশালে পোড়াবাড়ী বাজারে কারেন্ট জাল ও আসামী আটকের ঘটনায় সরকারী কাজে বিঘ্ন সৃষ্টি করার অভিযোগে পুলিশ মঠবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগ সাবেক সাধারণ সম্পাদক আবুল কাশেমকে আটক করে।
২২ জুন সুনামগঞ্জের ছাতকে আওয়ামী লীগের দলীয় কোন্দলে দলীয় নেতা ফারুক মিয়া হত্যা মামলায় অপর নেতা ও খুরমা ইউপি চেয়ারম্যান বেলাল আহমেদসহ ১০ জনকে আসামী করে মামলা দায়ের হয়। পরে এক সংবাদ সম্মেলনে এমপি মুহিব্বুর রহমান মানিকে ঘটনার জন্য দায়ী বলে অভিযুক্ত করা হয়। ২৭ জুন ফরিদপুরের নগরকান্দায় হাটকৃষ্ণপুর গ্রামে আওয়ামী লীগ দু’গ্রুপের মধ্যে সংঘর্ষে কাঞ্চনপুর ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি ও ইউপি চেয়ারম্যান বেলাল হোসেন গ্রুপের হাতে নিহত আব্দুল মান্নান সিকদার হত্যা মামলায় বেলাল ও তার ভাই ইনজামামুল হক আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে তাদের কারাগারে পাঠানো হয়। গত ১৬ এপ্রিল আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বেলাল হোসেন ও আক্তারুজ্জামান গ্রুপের মধ্যে এক সংঘর্ষে আব্দুল মান্নান সিকদার মারা যায়।
ছাত্র লীগ : ২ জুন বরিশালের গৌরনদীতে নেশা করতে বাধা দেয়ায় ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষে আহত ১৫ জন। গৌরনদী কলেজ ছাত্রলীগ কর্মী অন্তর সরদারসহ ৭-৮ জন নেশা করতে থাকলে সাব্বির তালুকদার বাধা দিলে এই সংঘর্ষ হয়। সংঘর্ষে উভয় পক্ষে অন্তর সরদার, হৃদয় সরদার, দেলোয়ার সরদার, রাব্বি সরদার, আহাদ সরদার, খুশি খানম, খোরশেদ হাওলাদার, হীরন হাওলাদার, নাওশাদ হাওলাদার, নাঈম সরদার, সাব্বির তালুকদার ও অপু তালুকদারসহ ১৫ জন আহত হয়। এ সময় তারা বাড়ী-ঘর হামলা ও ভাংচুর করে। ৩ জুন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ সাবেক সাধারণ সম্পাদক ও সংগঠন থেকে বহিস্কৃত নূরুল আজিম রনি আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত তার জামিন নামঞ্জুর করে জেল হাজতে পাঠায়। ফেনীর ফুলগাজীতে অবৈধ বালু উত্তোলন করতে বাধা দেয়ায় ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা নজরুল ইসলামে সার্টের কলার ধরে লাঞ্ছিত করে উপজেলা ছাত্রলীগ সধারন সম্পাদক শামীম মজুমদার। বাগেরহাটের শরণখোলায় রাজৈর এলাকায় দুবাই প্রবাসী একটি পরিবারকে কাটাতারের ঘেরা দিয়ে অবরুদ্ধ রাখে ছাত্রলীগ নেতা আসাদুজ্জামান ও ইউপি সদস্য আব্দুর রহীম। জমি দখলেল পাঁয়তারা করে তারা তাদের মোবাইলটি ভেঙ্গে ফেলে যাতে তারা বাইরে যোগাযোগ করতে না পারে।
৪ জুন শরীয়তপুরের ডামুড্যায় যমুনা টিভির ‘শরীয়তপুর-৩ আসনে নির্বাচনী ভাবনা-২০১৮’ সরাসরি সম্প্রচারিত অনুষ্ঠানে উপজেলা ছাত্রলীগ সভাপতি মেহেদী হাসান মাদবর রুবেলের নেতৃত্বে হামলায় বিএনপি, যুবদল ও ছাত্রদলের ৮ জন আহত হয়। ৫ জুন নারায়ণগঞ্জের রূপগঞ্জে ‘ঢাকা ভিলেজ’ নামে অবৈধ আবাসিক প্রকল্পের দখলে থাকা ‘ক’ তফসিল ভূক্ত ১৮ বিঘা সরকারী জমি পুনর্দখল করে উপজেলা প্রশাসন। উপজেলা ছাত্রলীগ সাবেক সভাপতি মাসুম চৌধুরীর নেতৃত্বে এই জমি দখল করা হয়। বগুড়ার ধুনটে কলেজ ছাত্রী অপহরণের ৯ ঘন্টা পর উদ্ধার। এ বিষয়ে উপজেলা ছাত্রলীগ সাবেক সভাপতি ইকবাল হোসেন রিপনসহ ৪ জনর নামে মামলা হয়। ইকবাল দীর্ঘদিন ধরে মেয়েটিকে উত্যক্ত করে আসছিল। পুলিশ ঘটনার সাথে জড়িত মর্মে জামাল উদ্দিন ও ইউনুছ আলীকে আটক করে। ৬ জুন পিরোজপুরের সরূপকাঠিতে শহীদ স্মৃতি কলেজ ছাত্রলীগ সাবেক সভাপতি সংগীত আচার্য্যের নেতৃত্বে সবুজ বড়াল, তাপস হালদার, মিল্টন মজুমদার, সংগীত, অসিত, কবীর ও মিহিরসহ সন্ত্রাসীরা মেট্রো ডায়াগনেষ্টিক সেন্টারে ৫০ হাজার টাকা চাঁদাদাবী ও মারধরের ঘটনায় সংগীতকে আটক করে পুলিশ। ৭ জুন রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতা-কর্মীরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আম বাগান থেকে জোর করে ১০ মন আম পেড়ে নিয়ে যায়।
৯ জুন ব্রাহ্মণবাড়িয়া শহরে ট্রাক মালিক সমিতির ইফতার মাহফিলে ছাত্রলীগ দু’গ্রুপের দ্বন্দ্বে শহর ছাত্রলীগ সাধারণ সম্পাদক লিমন আল-স্বাধীনের গুলিতে সাইফুল ইসলাম শান্ত নামে ছাত্রলীগ সাবেক জেলা সহ-সম্পাদক গুলিবিদ্ধ হয়। পুলিশ অস্ত্র গুলিসহ ব্রাহ্মণবাড়িয়া সরকারী কলেজ ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক রবিউল আউয়াল রবি, কর্মী আশরাফুল আলম ও সৌরভ পালকে আটক করে। ২১ জুন বরগুনার তালতলীতে উপজেলা ছাত্রলীগ সাবেক সভাপতি রাশেদ প্রেম করে ধরা খেয়ে বাধ্য হয়ে বিয়ে করে রুবী আক্তারকে। বিয়ে করতে বাজি না হওয়ায় রুবী আক্তার প্রেমিকের রাশেদের বাড়ীতে ২০ জুন বিষ হাতে নিয়ে অনশন করে, অবশেষে বিয়ে হয়। ২৩ জুন সিলেট শাহ জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শাহ পরাণ হল ও বঙ্গবন্ধু হলে ওয়াইফাই লাইনের কাজ চাঁদার দাবীতে বন্ধ রাখে শাবি ছাত্রলীগ ভারপ্রাপ্ত সভাপতি রুহুল আমিন ও সহ-সভাপতি তারিকুল ইসলাম।
২৩ জুন যশোর শহরে আওয়ামী লীগর দলীয় কোন্দলে আরাফাত রহমান লিটন নামে এক যুবলীগ কর্মী খুন হয় এবং ফজলুল করীম মিলন নামে অপর একজন আহত হয়। আওয়ামী লীগের নাবিল গ্রুপ ও শাহীন চাকলাদার গ্রুপের মধ্যে দ্বন্দ্বে লিটন খুন হয়। লিটন শাহীন চাকলাদার গ্রুপের সদস্য। ২৪ জুন ময়মনসিংহের নান্দাইলে পুলিশের কাছে চাঁদাদাবী করায় সাবেক ছাত্রলীগ উপজেলা সহ-সভাপতি রাজু, সাবেক সাংগঠনিক সম্পাদক রয়েল, কর্মী টিটু ও কামরুল হাসানকে আটক করে পুলিশ। সুনামগঞ্জে ছাতক ডিগ্রী কলেজে একাদশ শ্রেণীতে ভর্তি ফরম বিতরণে ছাত্রলীগের বাধা। ভর্তিতে নতুন র‌্যাঙ্কিং পদ্ধতি বাতিলের দাবীতে তারা এই কর্মসূচি নেয় বলে জানায়।
২৬ জুন বরগুনার পাথরঘাটায় পৌর সভার খাদ্যগুদামের সামনে আজেন্টিনা ও ব্রাজিলের সমর্থক দ্বন্দ্বে উপজেলা ছাত্রলীগ প্রচার সম্পাদক রাফসান আহমেদ ফাহাদ, সবুজ, শাহীন, লিখন ও রাসেল আহত হয়। [চলবে]

অনলাইন আপডেট

আর্কাইভ