ঢাকা, বুধবার 18 July 2018, ৩ শ্রাবণ ১৪২৫, ৪ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

কপোতাক্ষের ক্রসড্যাম বাঁধের কারণে তীরবর্তী এলাকা প্লাবিত

সাতক্ষীরা : কপোতাক্ষের ক্রসড্যাম বাঁধের কারণে তীরবর্তী এলাকা প্লাবিত হয়েছে -সংগ্রাম

রফিকুল ইসলাম শ্যামনগর (সাতক্ষীরা) : সাতক্ষীরা জেলার তালা উপজেলার পাখিমারা বিলের টিআরএম প্রকল্পের পলি ব্যবস্থাপনার জন্য কপোতাক্ষ নদীতে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক স্থাপনকৃত ক্রসড্যাম এখন এলাকার জনগণের গলার কাটায় পরিণত হয়েছে।
গত শুক্রবার সরেজমিনে দেখা যায়, টিআরএম প্রকল্পের পলি ব্যবস্থাপনার জন্য কপোতাক্ষ নদীতে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক স্থাপনকৃত ক্রসড্যাম সঠিকভাবে অপসারণ না করায় নদীতে প্রবলজুয়ার থাকার কারণে নদীর পশ্চিম (বালিয়া, শুভঙ্করকাটি, শ্রীমান্তকাটি) তীরে আঘাত হেনে রাস্তা ভেঙ্গে ফসলী জমি ও জনবসতিপূর্ণ এলাকায় ঢুকে পড়েছে। পানি প্রবেশ রোধকল্পে স্থানীয় জনগণ রাস্তার ভেতরের বেড়িবাঁধ নির্মাণ করছে।
স্থানীয় বাসিন্দা শেখ এখলাস আলী, জাকির হোসেন সানা, মোসলেম হাজরাসহ অনেকেই জানিয়েছেন, ক্রসড্যাম বাঁধ সঠিকভাবে অপসারণ না করলে ৬/৭ শত বিঘা জমিতে ধান চাষ ব্যাহত হবে এবং এ বাঁধ সংলগ্ন এলাকা প্লাবিত হবে।
এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের এসও ফিরোজ হোসেনের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, ওখানে বাঁধ অপসারণের জন্য লেবাররা কাজ করছে। কোন লেবারকে কাজ করতে দেখা যাচ্ছে না বলে জানালে তিনি বলেন, ৩দিন কাজ হয়ে ছিল বলে জানি।
বিষয়টি আমি দেখছি, বলেও জানান তিনি।
তালা (সাতক্ষীরা) সংবাদদাতা নূর ইসলাম জানান, সাতক্ষীরার তালা উপজেলার পাখিমারা বিলের টিআরএম প্রকল্পের সংযোগ খাল সংলগ্ন কপোতাক্ষ নদের পশ্চিম পার্শ্বে ওয়াপদার বাঁধ তীব্র জোয়ারে ভেঙ্গে প্লাবিত হয়েছে।
এতে প্লাবন ঝুঁকিতে রয়েছে তিনটি গ্রাম। তারা দ্রুত বাঁধ মেরামতের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।
১৪ জুলাই সরেজমিন গিয়ে দেখা যায়, তালা উপজেলার পাখিমারা বিলের টিআরএম প্রকল্পের সংযোগ খাল সংলগ্ন কপোতাক্ষ নদের পশ্চিম পার্শ্বে ওয়াপদার বাঁধ তীব্র জোয়ারে ভেঙ্গে বালিয়া, শুভঙ্করকাটী, শ্রীমন্তকাটী গ্রাম প্লাবন ঝুঁকিতে পড়েছে।
নদী তীরবর্তী ওয়াপদা ভেঙ্গে ফসলী জমি ও জনবসতিপূর্ন এলাকায় পানি ঢুকে পড়ছে।
পানি প্রবেশ রোধকল্পে স্থানীয় জনগণ রাস্তার ভেতরের ভেড়িবাঁধ মেরামত করছে।
খেশরা ইউপি চেয়ারম্যান প্রভাষক রাজীব হোসেন রাজু বলেন, কপোতাক্ষ নদের পশ্চিম পার্শ্বে ওয়াপদার বাঁধ ভেঙ্গে কয়েকটি গ্রাম প্লাবন ঝুঁকিতে পড়েছে। ইতিমধ্যে পানি উন্নয়ন বোর্ডের উর্দ্ধতন কর্মকর্তাকে বিষয়টি অবহিত করা হয়েছে।
এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের এসও ফিরোজ হোসেন বলেন, ক্রসড্যাম ইতিমধ্যে বাঁধ অপসারণের কাজ প্রায় সম্পন্ন হয়েছে। শ্রমিকরা এখনও কাজ করছে।
ভেঙ্গে যাওয়া নদী তীরবর্তী ওয়াপদার রাস্তা নির্মাণের কাজ করবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ঐ রাস্তা বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন কর্তৃক নির্মিত। তাই কাজটি কে করবে, সেটা সঠিকভাবে বলা যাচ্ছেনা।
তালা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন বলেন, বিষয়টি তিনি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ