শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

সমালোচনার মুখে বক্তব্য পাল্টালেন ট্রাম্প

১৮ জুলাই, আল জাজিরা : ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছিল বলে গোয়েন্দা সংস্থার বক্তব্য মেনে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন গোয়েন্দা সংস্থার কর্মকর্তাদের আনা ওই অভিযোগ নাকচ করে দেয়ার একদিন পরেই আবার তা মেনে নিলেন এই মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, গত সোমবারের বক্তব্যে তিনি ভুল বলেছিলেন। তিনি আসলে বলতে চেয়েছিলেন যে, রাশিয়া ওই নির্বাচনে ভূমিকা রেখেছে, সেটা মনে না করার কোনো কারণ নেই। সর্বশেষ বক্তব্যে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর ওপর তার পূর্ব বিশ্বাস ও সমর্থন রয়েছে। তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নিন্দা জানাবেন কিনা সে প্রশ্নের কোনো জবাব দেননি ট্রাম্প।

ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পর এক সাংবাদিক জানতে চান, ২০১৬ সালের মার্কিন নির্বাচনে কোনো ধরনের ভূমিকা থাকার অভিযোগ অস্বীকার করেছেন প্রেসিডেন্ট পুতিন। যদিও সব মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো জানতে পেরেছে যে, রাশিয়ার ভূমিকা ছিল। আপনি কাকে বিশ্বাস করেন?

তার উত্তরে ডোনাল্ড ট্রাম্প বলেন, আমার লোকজন আমার কাছে এসেছিল, তারা বলেছে, তারা মনে করে রাশিয়ার ভূমিকা ছিল। প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আমার কথা হয়েছে, তিনি বলেছেন, এটা রাশিয়ার কাজ নয়। আমি বলব, আমি এমন কোনো কারণ দেখতে পাই না। তারা কেন এটা করবে?

ট্রাম্প বলেন তিনি পুরো ঘটনার বর্ণনা পর্যালোচনা করে দেখেছেন এবং একটি ব্যাখ্যা দেয়া দরকার বলে মনে করেন। তিনি বলেন, আমার বক্তব্যে একটি প্রধান বাক্যে আমি বলেছিলাম, তারা (রাশিয়া) এটা কেন করবে? আসলে সেটা হওয়ার কথা, তারা কেন করবে না? সোমবারের ওই বৈঠকের পর রিপাবলিকান ও ডেমোক্র্যাট উভয় পক্ষই ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করে বলেছে, নিজের গোযন্দো কর্মকর্তাদের বাদ দিযে ট্রাম্প রাশিযার পক্ষে অবস্থান নিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ