ঢাকা, বৃহস্পতিবার 19 July 2018, ৪ শ্রাবণ ১৪২৫, ৫ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

রূপসা সন্ধ্যা বাজারে নামাযের সময় বেচা-কেনা বন্ধের প্রশংসিত উদ্যোগ

খুলনা : রূপসা সন্ধ্যা বাজারে নামাযের সময় বেচা-কেনা বন্ধ....

 

খুলনা অফিস : ‘মসজিদে আজান হচ্ছে, নামাযে যাবো ভাই। চলেন আপনিও, যাই।’ মঙ্গলবার সন্ধ্যার পূর্ব মুহূর্তে নগরীর রূপসা কেসিসি (মার্কেটের) সন্ধ্যা বাজারের কয়েকজন দোকানী অনুরূপ কথা বললেন। ‘সকলেই দোকান খোলা রেখে যাচ্ছেন, চুরি হবে না তো?’ প্রতিবেদকের এমন প্রশ্নের জবাবে তারা সবাই বললেন, ‘না। আল্লাহ্ সর্বোত্তম পাহারাদার।’ চারিদিকে অভিনব সব চুরি-ডাকাতি, ছিনতাই-লুটতরাজের মধ্যে রূপসার সন্ধ্যা বাজারের দোকানীদের স্ব-উদ্যোগের প্রশংসিত পদ্ধতিটা অনুকরণীয় হতে পারে মন্তব্য সাধারণ ক্রেতাদের।

রূপসার রহিমনগরের গাজী মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক শেখ আমানুল্লাহ বললেন, ‘মাগরিবের আধা ঘন্টা আগে রূপসা সন্ধ্যা বাজারে গিয়েছিলাম। বাজার করার শেষ পর্যায়ে মাগরিবের আযান হলো। এখন দেখলাম কিছু দোকানদার নামায পড়তে গেল। আর যারা নামাযে যায় নাই তারা বিক্রয় বন্ধ করে দিলেন। কোন ক্রেতা ক্রয় করতে চাইলে বলছে নামাযের পর, এখন বিক্রয় নিষিদ্ধ। সঙ্গে সঙ্গে আমিও দৌড়ে গিয়ে জামাতে শরীক হলাম।

তিনি আরও বলেন, ধন্যবাদ ও দোয়া বাজার কমিটি এবং ব্যবসায়ীদের জন্য। দেশের প্রতিটি মার্কেটে, অফিস-আদালতে, স্কুল-কলেজ-ভার্সিটি, জাতীয় সংসদে ও মন্ত্রণালয়ের পরিবেশ যদি এমন হতো, তবে অন্যায়-অপরাধ কমে যেত। মানুষ আস্তে আস্তে সৎ এবং নৈতিকতা সম্পন্ন হতো। কারণ মহান আল্লাহ্ তাআলার স্পষ্ট ঘোষণা, ‘নিশ্চয়ই নামায মানুষকে সমস্ত অন্যায় ও অশ্লীল কাজ থেকে বিরত রাখে।’

সন্ধ্যা বাজারের মেসার্স শহিদুল স্টোরের মালিক মো. শহিদুল ইসলাম বলেন, ‘এটা আমাদের অভ্যাস হয়ে গেছে। দোকান রেখে নামাযে যাই, কোনদিন চুরির ঘটনা ঘটেনি। আবার যারা নামায না পড়ে দোকানে থাকেন, তারাও নামাযের সময় বেচাকেনা করেন না।’ অনুরূপ মস্তব্য দারুস সালাম খুলনা নামের বস্ত্র দোকানী মো. আব্দুস সালামের।

এ ব্যাপারে রূপসা কেসিসি মার্কেট সন্ধ্যা বাজারের সভাপতি মো. হারুন খান বললেন, ‘কেসিসি মার্কেটে ৫১ জন ও কাঁচা বাজারে দুইশ’ জনের মতো ব্যবসায়ী প্রত্যেকেই নামাযের সময় বেচাকেনা বন্ধ রাখি। সমিতির সিদ্ধান্তটি সকলেই স্বতঃস্ফূর্তভাবে পালন করছেন। এতে মার্কেটটিতে শান্তিপূর্ণ পরিবেশ গড়ে উঠেছে। নামাযে যিনি যাচ্ছেন না, তিনি কিন্তু ওই সময়ে ক্রেতাদের সাথে সকল লেনদেন বন্ধ রাখছেন। চমৎকার পরিবেশ।’

অনলাইন আপডেট

আর্কাইভ