ঢাকা, বৃহস্পতিবার 19 July 2018, ৪ শ্রাবণ ১৪২৫, ৫ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বাজেট ঘোষণা

নারায়ণগঞ্জ সংবাদদাতা : নতুন করে কোন কর আরোপ ছাড়াই ২০১৮-২০১৯ অর্থ বছরের জন্য প্রস্তাবিত ৭১৫  কোটি ৫১ লাখ ২১ হাজার ৩৭৭ টাকা বাজেট ঘোষণা করেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। গতকাল বুধবার সকালে সিটি করপোরেশনের নগর ভবন প্রাঙ্গনে ওই বাজেট ঘোষণা করা হয়। এবারের  বাজেটে দারিদ্র্য বিমোচন, তথ্য প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য এবং অবকাঠামোগত উন্নয়ন যথা রাস্তা, ড্রেন, ব্রিজ, কালভার্ট নির্মাণ ও পুননির্মাণ, শীতলক্ষ্যা নদীর উপর কদমরসূল সেতু নির্মাণ, জলাবদ্ধতা দূরীকরণ, খাল উদ্ধার, জলাশয় সংরক্ষণ, বর্জ্য ব্যবস্থাপনার সংস্কার,  খেলাধুলার মানোন্নয়ন ও রাস্তার বাতি স্থাপনে বিশেষ বরাদ্দ দেওয়া হয়েছে। বাজেট বক্তৃতায় ৫, ১০ ও ২০ বছর মেয়াদি বিভিন্ন প্রকল্পের বিষয় তুলে ধরা হয়।
বাজেট অনুষ্ঠানে বকেয়া কর প্রদানের জন্য নগরবাসীর কাছে অনুরোধ করেন আইভী। তিনি বলেন, ৮০ ভাগ কর আদায় না হলে বিদেশী দাতা সংস্থাগুলো টাকা দিতে চায় না।
বাজেট অনুষ্ঠান শেষে উপস্থিত জনতার মুখোমুখি হন আইভী। তিনি জবাব দেন বিভিন্ন জনের প্রশ্নের। আইভীর সঙ্গে মঞ্চে উপস্থিত ছিলেন সংরক্ষিত নারী সংসদ সদস্য হোসনে আরা বাবলী, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী এহতেশামুল হক, প্যানেল মেয়র আফসানা আফরোজ বিভা। এছাড়া অনুষ্ঠানে সিটি করপোরেশনের কাউন্সিলর সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।
এর আগে ২০১৭-২০১৮ অর্থ বছরের বাজেট ছিল ৬শ ৬৩ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ৬২৫কোটি টাকা।
বিভিন্নজনের প্রশ্নে জবাবে আইভী বলেন, শহরের বাবুরাইল খালের সৌন্দর্যবৃদ্ধির কাজ আগামী দিনেই শুরু হবে। শহরের খালগুলো উদ্ধার করা হবে। শহরের ডিসি বাংলো হতে চাষাঢ়া ও কালীরবাজার পর্যন্ত সড়কের কাজ বৃষ্টির জন্য এখন বন্ধ করা হয়েছে। ঈদের পর সেটা করা হবে। ওয়াসার কারণে অনেক সড়ক ক্ষতিগ্রস্ত হচ্ছে। আশা করা যাচ্ছে আগামী এক বছরের মধ্যে ওয়াসা সিটি করপোরেশনের আওতায় চলে আসবে।
তিনি বলেন, ইতোমধ্যে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য একটি চুক্তি হয়েছে মন্ত্রণালয়ের সঙ্গে। জালকুড়ি এলাকাতে ওই প্রকল্প বাস্তবায়ন হবে। জায়গা বুঝিয়ে দেওয়ার পরেই কাজ শুরু হবে। আশা করা যাচ্ছে এ প্রকল্প বাস্তবায়ন হলে নারায়ণগঞ্জে ময়লা হবে সম্পদ। তখন মানুষ টাকা দিয়ে ময়লা কিনে নিবে।
গত বাজেট অনুষ্ঠানে এ মঞ্চে এমপি সেলিম ওসমান ছিলেন। তাঁর ঘোষণা অনুযায়ী নিতাইগঞ্জ ট্রাক স্ট্যান্ড অপসারণ করা হয়। তখন শহরে দিনের বেলায় ট্রাক চলাচল বন্ধ ছিল ফলে যানজটও ছিল না। পরে টোকেন সিস্টেম করার কারণে যানজট বেড়ে গেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ