ঢাকা, বৃহস্পতিবার 19 July 2018, ৪ শ্রাবণ ১৪২৫, ৫ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

খালেদা জিয়া-তারেক রহমানকে নিয়ে কটূক্তি করায় মালয়েশিয়ায় বাংলাদেশী নাগরিক গ্রেফতার

স্টাফ রিপোর্টার: ফেসবুক লাইভে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে নিয়ে কটূক্তি করায় মালয়েশিয়ায় আসাদুজ্জামান আসাদ ওরফে পংপং নামে এক বাংলাদেশীকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। মালয়েশিয়ায় স্থানীয় বিএনপি নেতাদের অভিযোগের পর মঙ্গলবার রাতে পুলিশ তাকে গ্রেফতার করে বলে জানা গেছে।
মালয়েশিয়ায় বাংলাদেশী সাংবাদিকদের প্রেসক্লাবের সভাপতি মো. মনির হোসেন বলেন, আসাদ প্রায়ই ফেসবুক লাইভে এসে বিভিন্ন ব্যক্তিকে গালাগাল দিতেন বলে শুনেছি। কিছুদিন আগে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ও তারেক রহমানকে এরকম গালি দেয়ার পর স্থানীয় বিএনপি নেতা মামুন শনিবার একটি মামলা করেন। এরপর মঙ্গলবার রাতে পুলিশ তাকে গ্রেফতার করে।
আসাদের কয়েকটি লাইভ পর্যালোচনা করে দেখা যায়, তিনি প্রায়ই বিভিন্ন বিষয় নিয়ে ফেসবুক লাইভ করেছেন। এর মধ্যে কোনো কোনো লাইভে বরিশালের আঞ্চলিক ভাষায় বাংলাদেশের সরকারি বা বিরোধী দলের নেতা এবং বিভিন্ন অঞ্চলের মানুষজনকে নিয়ে কটূ ভাষায় মন্তব্য করেন। অবশ্য পরে ফেসবুকে এক বার্তায় খালেদা জিয়াকে নিয়ে মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছিলেন আসাদ।
মালয়েশিয়া বিএনপির নেতা মোহাম্মদ মামুন বিন আবদুল মান্নান বলেন, বিএনপি চেয়ারপার্সন এবং তারেক রহমানকে নিয়ে ফেসবুকে বিভিন্ন বাজে মন্তব্য করায় মানহানির অভিযোগে মালয়েশিয়া বিএনপির পক্ষ থেকে চুঙ্গাইবুলু থানায় মামলাটি দায়ের করেছি। অভিযোগে বলা হয়, আসাদ বিভিন্ন সময় ফেসবুকে বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া এবং তারেক রহমানকে উদ্দেশ করে বাজে মন্তব্য করেছেন, যা তাদের জন্য মানহানিকর।
আসাদকে গ্রেফতারের পর এখন অভিযোগটি তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। মালয়েশিয়ার আইনে মানহানি একটি সিভিল ও ক্রিমিনাল উভয় ধরনের অপরাধ হিসাবে গণ্য হয়। তবে এ ধরনের অভিযোগে জামানত সাপেক্ষে জামিনের বিধান রয়েছে। আর অভিযোগ প্রমাণিত হলে কারাদ- বা জরিমানা অথবা উভয় দ-ে দ-িত হতে পারের আসাদ। মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর মো. সায়েদুল ইসলাম জানান, আসাদকে গ্রেফতারের বিষয়ে মালয়েশিয়ার পক্ষ থেকে এখনো তাদের কিছু জানানো হয়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ