ঢাকা, বৃহস্পতিবার 19 July 2018, ৪ শ্রাবণ ১৪২৫, ৫ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

বিভিন্ন স্থানে ফলদ বৃক্ষমেলার উদ্বোধন

মহাদেবপুর (নওগাঁ) : ফুলের চারা রোপন করছেন প্রধান অতিথি

নাটোর সংবাদদাতা: ‘অপ্রতিরোধ্য দেশের অগ্রযাত্রা, ফলের পুষ্টি দেবে নতুন মাত্রা’ এই প্রতিপাদ্য নিয়ে নাটোরে তিনদিন ব্যাপী ফলদ বৃক্ষমেলার উদ্বোধন করা হয়েছে। সোমবার সকালে নাটোর সদর উপজেলা পরিষদ চত্বরে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত এ মেলার উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল। উদ্বোধন পরবর্তী অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মোঃ গোলাম রাব্বির সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক মোঃ রফিকুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন আকতার বানু ও জজকোর্টের পিপি মোঃ সিরাজুল ইসলাম। বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তন জনিত প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় এবং মানুষের শরীরে পুষ্টির চাহিদা মিটাতে বিশেষ করে ফলদ বৃক্ষের গুরুত্ব অপিরিসীম। তাই বাড়ির আনাচে-কানাচে সহ বিভিন্ন স্থানে ফল গাছ রোপনে সকলকে এগিয়ে আসতে হবে।
মহাদেবপুর (নওগাঁ)
‘অপ্রতিরোধ্য দেশের অগ্রযাত্রা ফলের পুষ্টি দেবে নতুন মাত্রা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নওগাঁর মহাদেবপুরে তিনদিন ব্যাপী ফলদ বৃক্ষমেলার উদ্বোধন করা হয়েছে। সোমবার সকালে উপজেলা পরিষদ চত্ত্বরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই মেলার আয়োজন করে। উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলা চত্ত্বর থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মেলা চত্বরে এসে এক আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোবারক হোসেন পারভেজের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ মেলার উদ্বোধন করেন নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছী) আসনের সাংসদ ছলিম উদ্দীন তরফদার সেলিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুস সাত্তার নান্নু, জেলা পরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ময়নুল ইসলাম ময়েন, উপজেলা কৃষি কর্মকর্তা একেএম মফিদুল ইসলাম, সমাজসেবা কর্মকর্তা মোহতাসিম বিল্লাহ , বন কর্মকর্তা আহসান হাবিব, সভাপুর ইউপি চেয়ারম্যান সামছুল আলম বাচ্চু প্রমূখ। মেলায় ২১টি স্টলে দেশি ফলের গাছের প্রদর্শনী করা হয়েছে। পরে প্রধান অতিথি উপজেলা চত্বরে একটি বকুল ফুলের চারা রোপন করেন।
আক্কেলপুর (জয়পুরহাট)
জয়পুরহাটের আক্কেলপুর উপজেলায় ৩ দিনব্যাপী ফলদ ও বৃক্ষ মেলা শুরু হয়েছে। সোমবার বিকেল তিনটায় উপজেলা পরিষদ চত্বরে আনুষ্ঠানিকভাবে এ মেলার উদ্বোধন করেন জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন। উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত বৃক্ষ মেলায় উপজেলা নির্বাহী অফিসার সালাহ্উদ্দিন আহমেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সংসদ সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন, উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান কমল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোকছেদ আলী, সাধারন সম্পাদক ও পৌর মেয়র গোলাম মাহফুজ চৌধুরী অবসর, উপজেলা কৃষি কর্মকর্তা আখতারুজ্জামান প্রমূখ। মেলায় বিভিন্ন ধরনের ঔষধি ও ফলদ গাছের স্টল বসেছে।
কাউখালী (পিরোজপুর)
কাউখালীতে গত সোমবার বিকেলে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উদ্যোগে “অপ্রতিরোধ্য দেশের অগ্রযাত্রা, ফলের পুষ্টি দেবে নতুন মাত্রা” এই স্লোগান সামনে রেখে উপজেলা পরিষদ চত্বরে তিনদিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পানি সম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান এস,এম আহসান কবীর, উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহীন আক্তার সুমী, কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক আবু হেনা মোঃ জাফর, উপজেলা ভাইস চেয়ারম্যান কামরুজ্জামান মিঠু, চৌধুরী ফাতেমা ইয়াসমিন পপি, উপজেলা কৃষি কর্মকর্তা, আলী আজিম শরীফ, ইউপি চেয়ারম্যান আমিনুর রশিদ মিল্টন, মাহমুদ খান খোকন, আবু সাঈদ মনু মিয়া, সিকদার মোঃ দেলোয়ার হোসেন, সামসুদ্দোহ চাঁন প্রমূখ ॥ মেলায় ১৩টি স্টল প্রদর্শিত হয়। এসময় মন্ত্রী কাউখালীতে সম্প্রতি অগ্নিকা-ে ক্ষতিগ্রস্তদের মাঝে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের বরাদ্দ করা অনুদানের চেক বিতরণ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ