ঢাকা, শুক্রবার 20 July 2018, ৫ শ্রাবণ ১৪২৫, ৬ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

হিলিতে খামারীদের গরু মোটাতাজাকরণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

 হিলি সংবাদদাতা: দিনাজপুরের হিলিতে খামারীদের গরু মোটাতাজাকরণ বিষয়ক তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনি অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদের আয়োজনে ও জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা) সহায়তায় গতকাল বিকেলে উপজেলা পরিষদ সভাকক্ষে ওই প্রশিক্ষণের সমাপনি অনুষ্ঠিত হয়েছে। এতে ৩টি ব্যাচে উপজেলার ৯০জন খামারী অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে তাদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ড. নাসিরুল ইসলামের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শুকরিয়া পারভীন, উপজেলা ভাইস চেয়ারম্যান আকতারা চৌধুরী, জাইকার ইউডিএফ লুৎফর রহমানসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

প্রশিক্ষণ কর্মশালায় প্রাকৃতিক উপায়ে দানাদার খাদ্য খর ও ঘাস খাওয়ায়ে গরু মোটাতাজাকরণের বিভিন্ন পদ্ধতি সম্পর্কে খামারীদের অবহিত করা হয়। এছাড়াও কেউ যাতে অবৈধ কোনো ট্যাবলেট খাওয়ায়ে কোনো রকম গরু মোটাতাজাকরণ না করে সে বিষয়ে সবাইকে সজাগ হওয়ার আহ্বান জানানো হয়।

মৎস্য সপ্তাহ পালিত : ‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্য নিয়ে দিনাজপুরের হিলিতে বন্যাঢ্য র‌্যালি, পোনা মাছ অবমুক্তকরণ ও আলোচনা সভার মধ্য দিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হয়েছে। 

এ উপলক্ষ্যে গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলা মৎস্য কর্মকর্তার আয়োজনে উপজেলা পরিষদ চত্বর হতে একটি বর্নাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি হিলি স্থলবন্দরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবারও একই স্থানে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত পুকুরে পোনা মাছ অবমুক্ত করা হয়।

পরে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা মৎস্য কর্মকর্তা রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আকরাম হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা শুকরিয়া পারভীন, উপজেলা ভাইস চেয়ারম্যান আকতারা চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক শাহিনুর রেজা শাহীনসহ স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিবর্গ। সভায় বক্তারা মৎস্য সপ্তাহের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন।

কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত : দিনাজপুরের হিলিতে উপজেলা ভিত্তিক কিশোর কিশোরীদের মেধা, মননশীলতা ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। গ্রাম বিকাশ কেন্দ্র নামের এক এনজিওর আয়োজনে ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) সহযোগিতায় গতকাল সকালে হাকিমপুর ডিগ্রী কলেজ অডিটরিয়ামে ওই কিশোর কিশোরীদের মেধা মননশীলতা ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। এতে উপজেলার ৩টি স্কুল ও ২টি কলেজের ৫০জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। 

এতে নির্বাচকের দ্বায়িত্ব পালন করেন গ্রাম বিকাশের অপারেশন কর্মকর্তা আমিনুল ইসলাম, প্রকল্প প্রধান লিয়াকত আলী, বিরামপুর আঞ্চলিক ব্যবস্থাপক মাহাবুবুর রশিদ, জয়পুরহাটের এরিয়া ম্যানেজার আবুল কাশেম ও হিলি শাখার ব্যবস্থাপক শাহাবুর রহমান প্রমুখ।

মেধা, মননশীলতা ও কুইজ প্রতিযোগীতায় প্রথম ও দ্বিতীয় স্থান অধিকার করে ডলি মেমোরিয়াল স্কুলের শিক্ষার্থী শাম্মি আকতার শান্তনা ও নাফিস রোমান রিফাত এবং তৃতীয় স্থান অধিকার করে বাংলাহিলি পাইলট স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী। পরে তাদের মাঝে পুরস্কারসহ সনদপত্র তুলে দেয়া হয়। পরবর্তীতে পর্যায়ক্রমে জেলা, বিভাগ ও ঢাকায় লিখিত পরীক্ষার মাধ্যমে সারাদেশের মধ্যে ১ম, ২য়, ৩য় স্থান নির্ধারণ করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ