ঢাকা, শনিবার 21 July 2018, ৬ শ্রাবণ ১৪২৫, ৭ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

শিক্ষার্থীদের ইন্টার্নশিপ ও চাকরি

ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউট (ডিপিআই) অত্যাধুনিক কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করে আসছে কারিগরি বোর্ডের অধীনে চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষা কার্যক্রম। ডিপিআই আন্তর্জাতিক ভাষা শিক্ষা প্রতিষ্ঠান ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে ছাত্র-ছাএীদের  ইংরেজি ভাষার মান উন্নয়নের জন্য যৌথভাবে পরিচালনা করে আসছে বুক রিডিং কর্মসূচি যেটি বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে যোগ করেছে নতুন মাত্রা। এছাড়া দেশের সর্ব বৃহৎ চাকরিদাতা প্রতিষ্ঠান জব্সবিডি.কম এর সহায়তায় শিক্ষার্থীদের ইন্টার্নশিপ ও চাকরি প্রাপ্তিতে নিশ্চিত সহায়তা প্রদান করে থাকে।
এ প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের পড়াশুনা শেষ করার পরেও রয়েছে  অন্যতম প্রতিষ্ঠান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটিতে সল্পতম সময়ে বৃত্তি সহকারে সান্ধ্যকালীন ব্যাচে উচ্চ শিক্ষা গ্রহণ করার বিশেষ সুযোগ। http://admission.ac এর মাধ্যমে রয়েছে সহজেই  বিদেশে উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ।
বিশ্ব ব্যাংকের আর্থিক সহায়তায় সকল শিক্ষার্থী পাবে মাসিক ৮০০ টাকা বৃত্তি। বিস্তারিত জানতে পারবেন ০১৮৩৩১০২৮১০ নম্বরে। একজন ছাত্রের ভালো ফলাফল থাকা সত্ত্বেও চাকরি বাজারে সাফল্য অর্জন করতে ব্যর্থ হয় শুধুমাত্র কর্ম নির্ভর শিক্ষার অভাবে। অনেক সময় বেকারত্বের অভিশাপও বরণ করতে হয়। অথচ প্রতিযোগিতামূলক চাকরির বাজারে প্রতিনিয়ত প্রতিযোগিতা যেভাবে বাড়ছে একইভাবে বাড়ছে ক্যারিয়ার গড়ার সুযোগও। বর্তমান সময়ে একজন ছাত্র পড়াশোনা শেষ করে দেশে বা দেশের বাইরে ক্যারিয়ার গড়ার সুযোগ পাচ্ছে। এছাড়া চাকরির পাশাপাশি উদ্যোক্তা হয়ে গড়ে উঠতে ডিপিআই এর রয়েছে তরুণ উদ্যোক্তা ফান্ড। আর কর্মমুখী শিক্ষার মধ্যে সবচেয়ে যুগান্তকারী উন্নয়ন ঘটেছে কারিগরি শিক্ষা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিল্পের। ডিপিআই এর শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি বিষয়ে আরো উন্নত করার লক্ষ্যে সকল শিক্ষার্থীদের জন্য রয়েছে ফ্রি ল্যাপটপ। যুগের সাথে তাল মিলিয়ে বর্তমানে ডিপিআই এর  শিক্ষার্থীরা সর্ব প্রথম পলিটেকনিক হিসেবে রোবটিক্স নিয়ে গবেষণা করছে এবং বিভিন্ন জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আসছে। দরিদ্র কিন্তু মেধাবী শিক্ষার্থীদের জন্য রয়েছে Financial Aid. ডিপিআই মেয়ে শিক্ষার্থীদের কারিগরি শিক্ষায় উৎসাহিত করার জন্য থাকছে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ।
বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক অনুমোদিত ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউট (ডিপিআই) চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন কম্পিউটার, টেলিকমিউনিকেশন, ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স, টেক্সটাইল এবং সিভিল, আর্কিটেকচার প্রোগ্রামগুলির গ্রহণযোগ্যতা ইতোমধ্যেই চাকরি ক্ষেত্রে আশাতীতভাবে প্রমাণিত হয়েছে। আরো তথ্য জানতে ভিজিট করতে পারেন www.dpi.ac প্রতিষ্ঠানটির এই ওয়েবসাইটে।
-জহিরুল ইসলাম

অনলাইন আপডেট

আর্কাইভ