ঢাকা, শনিবার 21 July 2018, ৬ শ্রাবণ ১৪২৫, ৭ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

সফল ক্যারিয়ারের জন্য

বর্তমান বিশ্বে আপনাকে টিকে থাকতে হলে প্রতিযোগিতার সর্বোচ্চ সাধ্য দিয়েই চেষ্টা করতে হবে। কীভাবে আপনি নিজেকে সফল করবেন এবং আপনাকে সফলতার যায়গায় দেখবেন, তার জন্য রয়েছে কিছু করণীয়। এগুলো মেনে  চললে আপনি নিজেকে আপনার কাক্সিক্ষত জায়গায় দেখতে পাবেন।
লক্ষ্য নির্ধারণ করুন: স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি লক্ষ্য নির্ধারণ করুন যা আপনার ক্যারিয়ারকে সামনে এগিয়ে নিতে সাহায্য করবে। নিজের কাজগুলো পর্যালোচনা করুন, আপনি যেভাবে চাচ্ছেন সেভাবেই আপনার লক্ষ্যের দিকে আপনি এগোতে সক্ষম হচ্ছেন তো? যেভাবে চাচ্ছিলেন সেভাবে হচ্ছে না, তবে কোন কোন সমস্যার কারণে পিছিয়ে পড়ছেন খুঁজে বের করুন এবং সমাধান করার চেষ্টা করুন।
নিজেকে সামনে উপস্থাপন করুন: আপনি যদি শারীরিক অথবা মানসিকভাবে কিছুটা বিপর্যস্ত হয়েও থাকেন, চেষ্টা করুন সেই সমস্যাগুলো একপাশে সরিয়ে রেখে আপনার ক্যারিয়ার এবং কাজের প্রতি দৃষ্টি নিবদ্ধ করতে। চেষ্টা করুন ক্যারিয়ারের প্রতি ফোকাসড হতে।
যত পারেন নিজের দক্ষতা বাড়ান: নিজের দক্ষতা ও জ্ঞান বাড়ানোর চেষ্টা করুন। বর্তমান সময়ে অন্যরাও কিন্তু নিজের দক্ষতা ও কোয়ালিটি বাড়ানোর চেষ্টা করছে। সেখানে আপনি যদি নিজের দক্ষতা বাড়াতে না পারেন তাহলে তো অবশ্যই আপনি পিছিয়ে পড়বেন।
অনেক বই পড়ার অভ্যাস করুন। সুযোগ পেলেই ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইট ভিজিট করুন এতে আপনার জ্ঞান প্রসারিত হবে।
কাজের প্রতি আগ্রহ বাড়ান : সারাদিন আপনি কী করবেন তার একটি তালিকা তৈরি করুন। এর মধ্যে কোন কাজগুলো বেশি গুরুত্বপূর্ণ তা নির্বাচন করুন।
জরুরি কাজগুলো আগে করার চেষ্টা করবেন। কম জরুরি কাজগুলো আস্তে আস্তে করলেও আপনার কোনো সমস্যা হবে না। যখন অনেকগুলো কাজ আপনার জরুরি হবে তখন কাজের একটি শিডিউল তৈরি করুন এবং নির্ধারিত সময়ের মধ্যে তা শেষ করার চেষ্টা ও অভ্যাস করুন।

অনলাইন আপডেট

আর্কাইভ