ঢাকা, সোমবার 23 July 2018, ৮ শ্রাবণ ১৪২৫, ৯ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

জম্মু কাশ্মীরে ধর্মীয় টিভিসহ ৩০টি আন্তর্জাতিক চ্যানেলে নিষেধাজ্ঞা

২২ জুলাই, ফাতেহ : জম্মু-কাশ্মীরে ৩০টি আন্তর্জাতিক টিভি চ্যানেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির সরকার। যার অধিকাংশই ধর্মীয় চ্যানেল। শান্তি সম্প্রীতি নষ্টের অভিযোগে এসব চ্যানেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। দেশটির সরকার কেবল টেলিভিশন অপারেটরসকে নির্দেশ দেয়, তারা যেন পাকিস্তান, ইরান, ইরাক ও সৌদি আরবের কোনো টিভি চ্যানেল সম্প্রচার না করে। কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় এ নিষেধাজ্ঞা জারি করে।

এ মর্মে জম্মু কাশ্মীরের দশটি জেলায় মেজিস্ট্রেটের কাছে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে বিষয়টি কার্যকর করার নির্দেশ দেওয়া হয়। এদিকে স্থানীয় কেবল অপারেটরস সরকারের এ সিদ্ধান্তের প্রতি উদ্বেগ ব্যক্ত করে বলেন, এ সিদ্ধান্ত তাদের ব্যবসায় বড় ধরণের ক্ষতি নিয়ে আসবে।

উল্লেখ্য, এর আগেও কাশ্মীরের প্রাদেশিক সরকার ২০১৭ সালে কেবল অপারেটরসকে তিন মুসলিম দেশ, পাকিস্তান, সৌদি আরব ও ইরানের টিভি চ্যানেল বন্ধের নির্দেশ দিয়েছিল। এগুলোর মধ্যেও অধিকাংশ ধর্মীয় চ্যানেল ছিল। নিষেধাজ্ঞা আরোপিত টিভি চ্যানেলগুলোর মাঝে ছিল পিসটিভি, সৌদি সুন্নত, সৌদি কুরআন, আল আরাবিয়া, পয়গাম, হেদায়াত, নূর, মাযহাবি সাহার, কেরেলা হাদি।

ভারতীয় বাহিনীর গুলীতে নিহত ৩

ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মীরে ভারতীয় বাহিনীর গুলিতে ৩ যুবক নিহত হয়েছে। গতকাল রোববার ভারতীয় বাহিনী শ্রীনগরের কুদগাম জেলায় অভিযান চালিয়ে তাদের হত্যা করে।

গতকাল রোববার সকালে উপত্যকায় শুরু হয় ভারতীয় বাহিনীর অভিযান। কুলগাম জেলার কুদওয়ানিতে নিরাপত্তা বাহিনীর তল্লাশি অভিযানের সময় তাদের সঙ্গে কাশ্মীরি যুবকদের সংঘর্ষ শুরু হয়। দু’পক্ষের গুলি বিনিময়কালে ওই তিন যুবক নিহত হয়।

জিও নিউজ জানায়, অভিযানের পর পুরো এলাকাটি ভারতীয় বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। এলাকায় ইন্টারনেট পরিষেবাও বন্ধ করে দেওয়া হয়েছে। কাশ্মীরিদের আন্দোলনের প্রতীক বুরহান বানীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালনের আগেই ভারতীয় বাহিনী দমন নিপীড়নের অভিযান শুরু করে।

অনলাইন আপডেট

আর্কাইভ