শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

রংপুর সিটি কর্পোরেশনের ২৫ কিলোমিটার সড়কে সোলার এলইডি বাতি স্থাপন

রংপুর অফিস: রংপুর সিটি করর্পোরেশনের (রসিক) ২৫ কিলোমিটার সড়কে ১০ কোটি টাকা ব্যয়ে সহস্রাধিক সোলার এলইডি ও নন এলইডি সড়কবাতি স্থাপন করা হচ্ছে। নগররি দমদমা থেকে পাগলাপীর পর্যন্ত মহাসড়কে এই সড়ক বাতি স্থাপন করা হচ্ছে ।  
কার্বন নিঃসরণ কমানো ও বিকল্প উৎসের ব্যবহার নিশ্চিত করতে  এ উদ্যোগ নেয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে  ১ হাজার সাদা রংয়ের  ল্যাম্পপোষ্টে সাদা আলো জ্বলবে । এতে বিদ্যুৎ ব্যয় কমবে, বাড়বে রাতের আলো। ”সোলার স্ট্রিট লাইটিং প্রোগ্রাম ইন সিটি করর্পোরেশন” প্রকল্পের আওতায় এসব সড়ক বাতি স্থাপন করা হবে বলে  জানা গেছে। 
ইতোমধ্যে চীন থেকে ল্যাম্পপোষ্ট, এলইডি লাইট,  সৌরশক্তি চালিত ডিভাইস,  কন্ট্রোল বোর্ড, ক্যাবল ও আয়তকার সোলার প্যানেল আমদানী করা হয়েছে।
আধুনিক প্রযুক্তির এই সোলার সিস্টেম নগরবাসীর জীবনমান উন্নয়নে ভূমিকা রাখবে। পাশাপাশি  প্রতি ২৫ থেকে ৩০ মিটার পর পর  সাদা রংয়ের ল্যাম্পপোষ্টে ঝকঝকে আলোতে রাতের রংপুর নগরী মনোরম সৌন্দর্য পাবে। সোলার প্যানেল লিথিয়াম আয়ন ব্যাটারী সূর্যালোকে চার্জের সুবিধা থাকায় তা হবে পরিবেশ বান্ধব ও বিদ্যুৎসাশ্রয়ী। এ ছাড়া মধ্যরাতে স্বয়ংক্রিয়ভাবে সোলারের  তীব্রতা কমিয়ে স্বল্প আলোর লাইটে পরিণত করার ব্যবস্থা থাকবে বলে সূত্রটি জানায়। প্রাপ্ত তথ্যে জানা গেছে, এডিবির অর্থায়নে  ঢাকা গ্লোরিয়া টেকনোলজি কোম্পানী লিমিটেড এই প্রকল্প বাস্তবায়ন  করছে।
রংপুর বিদ্যুৎ উন্নয়ন অধিদপ্তর সূত্রে জানা গেছে,  প্রকল্পের আওতায়  ঢাকা উত্তর,  চট্রগ্রাম, খুলনা,  বরিশাল, রাজশাহী,  এবং রংপুর সিটি করপোরেশন এলাকায় ইতোমধ্যে এ প্রকল্প বাস্তবায়ন কাজ শুরু হয়েছে। এর কাজ পেয়েছেন চীনা প্রতিষ্ঠান জেড এমইসি-এলএটিজেভি। চুক্তি অনুযায়ী চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান দুটি প্রকিউরমেন্ট অব ডিজাইন, সাপ্লাই, ইনস্টলেশন ও কমিশনিং এর পাশাপাশি  সোলার স্ট্রি লাইটং সিস্টেম ও এলইডি বেজড স্ট্রিট লাইটিং সিেেস্টমে ৫ বছর ওয়ারেন্টি সার্ভিস প্রদান করবে।  ইতোমধ্যে এ প্রকল্পের শতকরা ৬০ ভাগ কাজ শেষ হয়েছে।
আগামী ডিসেম্বর মাসের মধ্যেই প্রকল্পের বাকী কাজ শেষ হবে বলে জানা গেছে।
রসিক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা জানান, কেবল সোলার স্ট্রিট লাইটের প্রকল্পই নয় তিলোত্তমা রংপুর নগরী গড়তে প্রধানমন্ত্রীর মাধমে আরো প্রকল্প আসছে। সকল প্রকল্প বাস্তবায়ন হলে রংপুর নগরী গড়ে উঠবে নতুন রং এ নবরুপে।

অনলাইন আপডেট

আর্কাইভ