ঢাকা, বুধবার 25 July 2018,১০ শ্রাবণ ১৪২৫, ১১ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

পেশা পরিবর্তন করতে পারবেন সৌদী প্রবাসীরা

২৪ জুলাই, আরব নিউজ : সৌদি আরবে অবস্থানরত প্রবাসীদের পেশা পরিবর্তনের সুযোগ বাতিল ছিল বেশ কিছুদিন ধরে। সে সময়ে এই নিয়ম ভঙ্গ করে পেশা পরিবর্তনকারীকে শনাক্ত করা হলে প্রত্যেককে ২৫ হাজার রিয়াল জরিমানা করেছিল সৌদি আরবের শ্রম এবং উন্নয়ন পরিকল্পনা মন্ত্রণালয়। তবে এসব ঝামেলা থেকে এবার মুক্তি মিলতে চলেছে সৌদি আরবে অবস্থানরত বিভিন্ন শ্রমজীবীর। সৌদি আরবের পত্রিকা জানিয়েছে, বেশ কয়েক মাস ধরে পেশা পরিবর্তন বন্ধ থাকার ফলে চরম দুর্ভোগ পোহাচ্ছিলেন সৌদি প্রবাসীরা। পেশা পরিবর্তন করতে না পেরে অনেকের ট্রান্সফার, কাফালা পরিবর্তন, এমনকি ইকামা নবায়নের মতো কাজও বন্ধ ছিল।

আরব নিউজের এই খবরে প্রবাসীদের মধ্যে স্বস্তির সুবাতাস বইবে নিঃসন্দেহে। বিশেষ করে সৌদি আরবে মেয়েদের ড্রাইভিংয়ে অনুমতি দেওয়ার পর দেশটিতে অবস্থানরত বাংলাদেশিসহ বিভিন্ন দেশের হাউস ড্রাইভার এবং এ রকম অন্যান্য আরো কিছু চাকরির চাহিদা কমে যায়। যার ফলে সেসব প্রবাসী চাইছিলেন পেশা পরিবর্তন করতে, অবশেষে মিলল পেশা পরিবর্তনের সুযোগ।

 অনুসন্ধানে জানা গেছে, পেশা পরিবর্তনে নিষেধাজ্ঞা থাকায় প্রবাসীরা বিভিন্নভাবে ঠকছিলেন। পেশা পরিবর্তনে নিষেধাজ্ঞা থাকায় অনেক কারখানা ও অফিস প্রবাসীদের সঙ্গে জোর করে প্রতারণা করছিল। প্রবাসীদের পেশা পরিবর্তনের ফলে এখন কারখানা মালিকরাও ভয় পাবেন। শ্রমিকদের সঙ্গে খারাপ ব্যবহার ও প্রতারণা করার সাহস পাবেন না।

অনলাইন আপডেট

আর্কাইভ