ঢাকা, বুধবার 25 July 2018,১০ শ্রাবণ ১৪২৫, ১১ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

শাহজালালে থাই এয়ারওয়েজের চাকা ফেটে চৌচির ॥ দুই ঘণ্টা ফ্লাইট ওঠা-নামা বন্ধ

স্টাফ রিপোর্টার : থাই এয়ারওয়েজের একটি ফ্লাইট নামার সময় রানওয়েতে পিছলে চাকা ফেটে চৌচির হয়ে যাওয়ায় দুই ঘণ্টা উড়োজাহাজ ওঠানামা বন্ধ ছিল ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে । পরে স্বাভাবিক কার্যক্রম আবার শুরু হয়েছে দুই ঘন্টা পর।
সিভিল এভিয়েশনের জনসংযোগ কর্মকর্তা একেএম  রেজাউল করিম জানান, থাই এয়ারওয়েজের ফ্লাইটটি নামার পর রানওয়ে আটকে থাকায় গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১২টার পর আর কোনো ফ্লাইট ওঠানামা করতে পারছিল না। বেলা আড়াইটার দিকে ফ্লাইটটি সরিয়ে নিলে শাহজালালালে ফ্লাইট চলাচল স্বাভাবিক হতে শুরু করে বলে জানান তিনি। তবে এই সময়ে কয়টি ফ্লাইট বিলম্বিত হয়েছে, সে বিষয়ে স্পষ্ট কোনো ধারণা দিতে পারেননি রেজাউল করিম।
শাহজালাল বিমানবন্দরে দায়িত্বরত একজন এপিবিএন কর্মকর্তা জানান, ব্যাংকক থেকে আসা থাই এয়ারওয়েজের টিজি-৩২১ ফ্লাইটটির নামার কথা ছিল বেলা ১২টার দিকে। প্রায় আধা ঘণ্টা পর বেলা সাড়ে ১২টার দিকে ফ্লাইটটি নামার সময় রানওয়েতে পিছলে গিয়ে চাকা ফেটে যায়।
সিভিল এভিয়েশনের জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম বলেন, “ বোয়িং ৭৭৭ এয়ারক্রাফটটি রানওয়ে থেকে পিছলে যাওয়ায় চাকা ঘাসের মধ্যে চলে গিয়েছিল। সিভিল এভিয়েশনের পরিদর্শন কর্মকর্তারা গিয়ে দেখেছেন, ডান পাশের সব চাকাই ফেটে গেছে।”
এ বিষয়ে জানতে বিমানবন্দরের পরিচালক আবদুল্লাহ আল ফারুককে কয়েক বার ফোন করা হলেও তিনি ধরেননি। আর শাহজালাল বিমানবন্দরে থাই এয়ারওয়েজের স্টেশন ম্যানেজার ব্যস্ততার কথা বলে ফোনের লাইন কেটে দেন।
ওই ফ্লাইটে ঢাকায় আসা একজন যাত্রী উপস্থিত গণমাধ্যমকে বলেন, ফ্লাইটটি যখন রানওয়েতে নামে তখন প্রচন্ড ঝাঁকুনিতে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকেই চিৎকার করতে থাকেন। “অবস্থা ছিল খুবই খারাপ, তখনই মনে করলাম, পৃথিবীতে মনে হয় আর নাই। এমন একটা শব্দ, যে কোনো সময় আগুন ধরে যেতে পারত। লাকিলি আমরা সেইফলি নেমে আসছি।”
 মোবাইল ফোনে ফেটে যাওয়া চাকার একটি ছবি দেখিয়ে ওই যাত্রী বলেন, তিনবারের চেষ্টায় পাইলট রানওয়েতে নামেন। সামনের চাকা রানওয়েতে নামলেও পেছনের চাকাটি ছিল মাটিতে। চাকা ‘ ফেটে চৌচির’ হয়ে গেছে।
ওই ফ্লাইটটিতে ১৯৮ জন যাত্রী ছিলেন। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে বিমানবন্দর সূত্রে জানা গেছে। প্রায় দুই ঘণ্টা বন্ধ থাকার পর বেলা পৌনে তিনটার দিকে বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু হয়।
হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উপপরিচালক ও স্টেশন এয়ার ট্রাফিক অফিসার এস এম ওহিদুর রহমান বলেন,চাকা ফেটে যাওয়ার পর দুপুর ১২টা ২২ মিনিটে সকল ফ্লাইট চলাচল বন্ধ রাখা হয়। এরপর সেটিকে রানওয়ে থেকে সরিয়ে নেওয়া হয়। সব কার্যক্রম শেষে বেলা ২টা ৩৩ মিনিট থেকে আবারও ফ্লাইট ওঠা-নামা শুরু হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ