ঢাকা, বৃহস্পতিবার 26 July 2018,১১ শ্রাবণ ১৪২৫, ১২ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

জয়পুরহাট জেলায় আউশ ধান কাটা-মাড়াই শুরু ॥ ফলন ভালো

জয়পুরহাট সদর উপজেলার রামকৃষ্ণপুর গ্রামে নমুনা শস্য কর্তন

মাশরেকুল আলম, (জয়পুরহাট) থেকে: জয়পুরহাট জেলায় আউস ধান কাটা-মারাই শুরু হয়েছে। এবার আউস ধানের গড় ফলন হেক্টর প্রতি সাড়ে ৫মেট্রিক টন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে চলতি ২০১৮-১৯ মৌসুমে জয়পুরহাট জেলায় ১হাজার প্রান্তিক কৃষক কৃষি প্রণোদনার আওতায় ১হাজার বিঘা জমিতে আউস ধান চাষ করেছে এবং ফলনও ভাল হয়েছে।
কৃষি বিভাগ থেকে  প্রতিজন কৃষককে ৫কেজি বীজ, ২০কেজি ইউরিয়ার, ডিএপি ১০কেজি ও এমওপি ১০কেজি সার প্রদান সহ সেচ সুবিধা বাবদ ৫শ টাকা করে প্রদান করা হয়। এতে জেলায় ১হাজার কৃষক কৃষি প্রণোদনার আওতায় পেয়েছে ১৪ লাখ ৭০ হাজার টাকা।
খরিপ-১ মৌসুমে জয়পুরহাট জেলায় চাষ হওয়া আউশ ধানের জাতের মধ্যে রয়েছে- বি আর-২৬, ব্রি ধান-২৮, ৪৩, ৪৮ ও নেরিকা মিউটেন্ট। বোরো চাষের পর রোপা আমন ধানের চারা রোপণের জন্য অপেক্ষা করতে হয়। এ সময়ে জমিতে আউশ ধানের চারা রোপণ করে কৃষকরা অধিক ফসল ঘরে তুলতে পারছে। জয়পুরহাট জেলার বিভিন্ন স্থানে আউশ ধান কাটা-মাড়াই চলছে। ফলন যাচাই এর জন্য উপজেলা কৃষি বিভাগ সদর উপজেলার রামকৃষ্ণপুর গ্রামের কৃষক শফিকুল ইসলামে জমিতে ক্রপ কাটিং (নমুনা শস্য কর্তন) অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় কৃষি কর্মকর্তা ও স্থানিয় চাষিরা উপস্থিত ছিলেন। সদর উপজেলা কৃষি কর্মকর্তা সেরাজুল ইসলাম জানান এবার আউস ধানের হেক্টর প্রতি গড় ফলন হয়েছে সাড়ে ৫মেট্রিক টন।

অনলাইন আপডেট

আর্কাইভ