ঢাকা, শুক্রবার 27 July 2018,১২ শ্রাবণ ১৪২৫, ১৩ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

খালেদা জিয়ার আপিলের সময় বৃদ্ধির রিভিউ শুনানি ২৯ জুলাই

 

স্টাফ রিপোর্টার: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের দ- থেকে খালাস চেয়ে হাইকোর্টে খালেদার আপিল নিষ্পত্তির জন্য আপিল বিভাগের দেয়া রায়ের রিভিউ আবেদনের ওপর শুনানি আগামী ২৯ জুলাই।

ওইদিন এ বিষয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নিয়মিত পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হবে। দুদকের আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান এই তথ্য নিশ্চিত করেন।

খালেদা জিয়ার পক্ষে করা আবেদনের শুনানি নিয়ে গতকাল বৃহস্পতিবার আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার জজ আদালত এই দিন নির্ধারণ করে আদেশ দেন।

আদালতে গতকাল খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলী। সঙ্গে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল। অন্যদিকে দুদকে র পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

আইনজীবী খুরশীদ আলম খান বলেন, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল শুনানি শেষ করতে ৩১ জুলাই হাইকোর্টকে সময় বেধে দিয়েছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। কিন্তু এই সময়ের মধ্যে শুনানি শেষ করা সম্ভব নয় বলে আপিল বিভাগে ওই রায়ের একটি রিভিউ আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা। এ বিষয়ে আগামী রোববার আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানি হবে।

এর আগে আপিল বিভাগ বলেছিলেন, ‘আগামী ৩১ জুলাই পর্যন্ত রিভিউ আবেদনটি স্ট্যান্ড ওভার (মুলতবি) রাখা হলো। তবে ৩১ জুলাইয়ের মধ্যে হাইকোর্টে আপিল নিষ্পত্তি না হলে সময় বাড়ানোর বিষয়টি বিবেচনা করা হবে।’

ব্যারিস্টার কায়সার কামাল জানান, আপিল বিভাগের নির্দেশনার আলোকে যেহেতু ৩১ জুলাই এর মধ্যে মামলা নিষ্পত্তি হওয়ার সম্ভাবনা দেখছি না। তাই নিয়ম অনুযায়ী আমরা আপিল বিভাগের চেম্বার জজ আদালতে বৃহস্পতিবার রিভিউর বিষয়ে আবেদন করি। পরে চেম্বার জজ আদালত আমাদের রিভিউ আবেদনটি শুনানির জন্য আগামী ২৯ জুলাই দিন নির্ধারণ করেন।

এর আগে গত ৯ জুলাই জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আপিল আগামী ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করা সংক্রান্ত আপিল বিভাগের আদেশের বিরুদ্ধে রিভিউ আবেদনের শুনানি শেষ হয়। এরপর প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ বিষয়ে রায়ের জন্য গত ১২ জুলাই রায়ের দিন নির্ধারণ করেছিলেন। কিন্তু ১২ জুলাই নির্ধারিত দিনে রিভিউর রায় ঘোষণা না করে মামলাটি মুলতবি (স্ট্যান্ড ওভার) রাখেন আদালত। ফলে খালেদা জিয়ার আপিল নিষ্পত্তিতে সময় বৃদ্ধির পথ খোলা রাখেন আপিল বিভাগ।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের কারাদ- দেয়ার পর থেকে নাজিম উদ্দিন রোডের পুরনো কারাগারেই আছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। এ মামলায় খালাস চেয়ে তার আপিল আবেদনের ওপর হাইকোর্টে শুনানি অব্যাহত রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ