ঢাকা, শুক্রবার 27 July 2018,১২ শ্রাবণ ১৪২৫, ১৩ জিলক্বদ ১৪৩৯ হিজরী
Online Edition

যুবদলের দেশব্যাপী বিক্ষোভ

স্টাফ রিপোর্টার : বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা ও নিঃশর্ত মুক্তি এবং বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমানের ষড়যন্ত্রমূলক সকল মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সারাদেশে বিক্ষোভ করেছে যুবদল। গতকাল বৃহস্পতিবার এই কর্মসূচি পালিত হয়। 

 বৃহস্পতিবার সকালে ঢাকা মহানগর উত্তর সভাপতি এস এম জাহাঙ্গির হোসেন, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন এর নেতৃত্বে রাজধানীর পান্থপাথে বিশাল বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয় এখানে যুবদল ঢাকা মহানগর উত্তরের সিনিয়র সহ-সভাপতি মোস্তাফা কামাল রিয়াদ সহ বিভিন্ন থানার বিপুল সংখ্যক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া মিরপুর ১০ সেকশনে, উত্তরার আব্দুল্লাপুরে এবং গুলশানে মামুন ও করিমের নেতৃত্বে মিছিল অনুষ্ঠিত হয়। ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক গোলাম মাওলা শাহীন, সিনিয়র সহ-সভাপতি শরীফ হোসেন, যুগ্ম-সাধারণ সম্পাদক আনন্দ শাহ ও জামসেদুল আলম শ্যামলের নেতৃত্বে যাত্রাবাড়িতে, সেলিম ও লাকীর নেতৃত্বে লালবাগ এলাকায় ও খিলগাঁও এলাকায় যুবদল ঢাকা মহানগর দক্ষিণ আলাদা আলাদা বিক্ষোভ মিছিল বের করে। মহানগর যুবদল সিনিয়র সহ-সভাপতি ইকবাল হোসেন, যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ মোসারফ এর নেতৃত্বে বন্দর নগরীতে কেন্দ্রীয় কর্মসূচী পালন করে মহানগর যুবদল। তাদের মিছিলটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে দলীয় কার্যালয়ে এসে সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

জেলা যুবদল আহবায়ক আশ্রাফ পাহেলী এবং সিনিয়র যুগ্ম-আহবায়ক খন্দকার রাশেদুল আলমের নেতৃত্বে টাংগাইলে বিশাল বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে জেলা যুবদল শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সমাবেশে বক্তারা অবিলম্বে বেগম খালেদা জিয়ার মুক্তি এবং তারেক রহমান এর মামলা প্রত্যাহারের দাবি জানান। মহানগর যুবদল সভাপতি প্রভাষক বসির উদ্দিন আহম্মেদ ও সাধারণ সম্পাদক জসিম উদ্দিন ভাটের নেতৃত্বে স্বরণকালের সবচেয়ে বিশাল বিক্ষোভ দেখায় গাজীপুর মহানগর যুবদল, নগরীর ষ্টেসন রোড থেকে শুরু হয়ে মিছিলটি টংগীতে শেষ হয়। গাজীপুর জেলা সভাপতি মনির হোসেন ও সাধারণ সম্পাদক মাসুদ রানার নেতৃত্বে জেলা শহরের চৌরাস্তায় মিছিলটি রু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। নওগাঁ জেলা সভাপতি বায়েজিদ হোসেন পলাশ ও সাধারণ সম্পাদক খায়রুল আলম গোল্ডেন এর নেতৃত্বে নওগাঁয় বিক্ষোভ করে জেলা যুবদল। মৌলভীবাজার জেলা যুবদল সভাপতি জাকির হোসেন উজ্জল ও সাধারণ সম্পাদক এম এ মুহিত এর নেতৃত্বে খালেদা জিয়ার মুক্তি এবং তারেক রহমান এর মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে মৌলভীবাজারে মিছিল সমাবেশ করে জেলা যুবদল। ঝালকাঠি জেলা যুবদল সাধারণ সম্পাদক রবিউল হোসেন তুহিনের নেতৃত্বে ঝালকাঠিতে যুবদল বিক্ষোভ করে এখানে পুলিশের সাথে কয়েক দফা ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পিরোজপুর জেলা যুবদল সভাপতি মিজানুর রহমান শাহীন ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম সাইদ এর নেতৃত্বে মিছিল বেড় হলে পুলিশ ব্যারীকেট দেয় উপস্থিত যুবদল নেতৃবৃন্দ ব্যারীকেট ভেঙ্গে মিছিল নিয়ে সামনে অগ্রসর হয় এবং সমাবেশের মাধ্যমে কর্মসূচী সমাপ্ত করে।

নাটোর জেলা যুবদল সভাপতি এ হাই তালুকদার ডালিম ও সাধারণ সম্পাদক জহির উদ্দির জহির এর নেতৃত্বে নাটোর শহরে বিক্ষোভ সমাবেশ করেছে জেলা যুবদল। নেত্রকানা জেলার মশিউর রহমান মশু ও সাধারণ সম্পাদক সাহাব উদ্দিন রিপন এর নেতৃত্বে নেত্রকোন শহরে বিক্ষোভ সমাবেশ করে জেলা যুবদল। লালমনিরহাট উত্তরের জেলা লালমনির হাটে বরবরের মত বিশাল মিছিল করেছে জেলা যুবদল এখানে জেলা যুবদল সভাপতি জাহিদুল ইসলাম খোকন ও সাধারণ সম্পাদক মফজিুর রহমান বাবু মিছিলে নেতৃত্ব দেন এখানে জেলার বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ অংশ নেয়। সুনামগঞ্জ জেলা যুবদল সভাপতি এড. আবুল মঞ্জুর মোঃ শওকত ও সাধারণ সম্পাদক এড. মামুনুর রশিদ কয়েছ এর নেতৃত্বে মিছিল সমাবেশ করেছে জেলা যুবদল । খাগড়াছড়ি জেলা যুবদল সভাপতি মোঃ মাহবুব আলম সবুজ ও সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিলের নেতৃত্বে পাহাড়ি জেলা খাগড়াছড়িতে বিশাল মিছিল ও সমাবেশ করে জেলা যুবদল, মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সমাবেশের মাধ্যমে শেষ হয়। সিরাজগঞ্জে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমান এর মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে জেলা যুবদল সভাপতি মীর্জা আব্দুর জব্বার বাবু ও সাধারণ সম্পাদক মুরাদুজ্জামান মুরাদ এর নেতৃত্বে বিক্ষোভ করে জেলা যুবদল। এখানে জেলার বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ অংশ নেয়।

ময়মনসিংহ (দক্ষিণ) জেলা সভাপতি শামীম আজাদ ও সাধারণ সম্পাদক খন্দকার মাসুদুল হক এর নেতৃত্বে শহরে পৃথক দুইটি মিছিল বেড় হয়। শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সমাবেশের মাধ্যমে কর্মসূচি শেষ হয়। ময়মনসিংহ (উত্তর) জেলা যুবদল সাধারণ সম্পাদক সাসুল হক সামসু, সাংগঠনিক সম্পাদক মাহফুজুর রহমান ও দপ্তর সম্পাদ এড. রফিকের নেতৃত্বে আলাদা দুটি মিছিল বেড় করে জেলা যুবদল। চট্টগ্রাম (দক্ষিণ) জেলা সভাপতি মোঃ শাহজাহান চৌধুরী, সাধারণ সম্পাদক মোঃ আজগর, সিনিয়র সহসভাপতি মোঃ শাহজাহান ও যুগ্ম সাধারণ সম্পাদক মোজাম্মেল এর নেতৃত্বে সমাবেশ করে যুবদল। এখানে যুবদলের কয়েক হাজার নেতা কর্মীদেও সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া হয় এখান থেকে পুলিশ মিছিলের ব্যানার ছিনিয়ে নেয়।

যশোর জেলা যুবদল সভাপতি এম তমাল আহমেদ ও সাধারণ সম্পাদক আনসারুল হক রানার নেতৃত্বে যশোর শহরে মিছিল সমাবেশ করেছে যুবদল। লক্ষীপুর জেলা যুবদল সভাপতি রেজাউল করিম লিটন ও সাধারণ সম্পাদক সৈযদ রাশিদুল হাসান লিংকন এর নেতৃত্বে শহরে বিক্ষোভ সমাবেশ করে জেলা যুবদল। রংপুর জেলা যুবদল সভাপতি নাজমুল আলম নাজু ও সাধারণ সম্পাদক সামসুল হক ঝন্টুর নেতৃত্বে রংপুর শহরে মিছিল সমাবেশ করেছে জেলা যুবদল। গাইবান্ধা জেলা যুবদল সভাপতি রাগীব হাসান চৌধুরী রিন্টু ও সাধারন সম্পাদক আব্দুর রাজ্জাক ভুট্টোর নেতৃত্বে বিশাল মিছিল সমাবেশ করেছে জেলা যুবদল। এখানে জেলার ইউনিট সমূহের উপস্থিতিতে মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

নড়াইল জেলা যুবদল সভাপতি মোঃ মশিয়ার রহমান ও সাধারণ সম্পাদক সায়দাত কবির রুবেল এর নেতৃত্বে নড়াইল শহরে মিছিল সমাবেশ করে জেলা যুবদল। পার্বত্য জেলা বান্দরবানেও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমানের মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে জেলা যুবদল সভাপতি হারুনুর রশিদ ও সাধারণ সম্পাদক শিমুল দাসের নেতৃত্বে মিছিল সমাবেশ করে জেলা যুবদল। বাগেরহাট জেলা যুবদল সভাপতি হারুনুর রশিদ ও সাধারণ সম্পাদক সুজন মোল্লার নেতৃত্বে বাগেরহাট শহরে মিছিল সমাবেশ করেছে জেলা যুবদল। রাজবাড়ি জেলা যুবদল সভাপতি আবুল হাসেম সুজন ও সাধারণ সম্পাদক রেজাউল করিম পিন্টুর নেতৃত্বে মিছিলে হামলা করে ছত্রভঙ্গ করে দেয় পুলিশের বাধার মুখে দলীয় কার্যালয়ে সমাবেশের মাধ্যমে কর্মসূচি পালিত হয়। ফরিদপুর জেলা যুবদল সভাপতি মোঃ রাজিব হোসেন রাজিব ও সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গির হোসেন এর নেতৃত্বে এযাবৎ কালে ফরিদপুর শহরে সবচেয়ে বড় মিছিল করে জেলা যুবদল। মিছিল শেষে সমাবেশে বক্তারা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি এবং তারেক রহমানের মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান। কিশোরগঞ্জ জেলা যুবদল সভাপতি খসরুজ্জামান শরীফ (জি এস) ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন সুমন এর নেতৃত্বে বিশাল মিছিল সমাবেশ করে জেলা যুবদল। মিছিলটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

জামালপুর জেলা যুবদল সভাপতি ফিরোজ মিয়া ও সাধারণ সম্পাদক মিজানুর রহমান এর নেতৃত্বে জামালপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে জেলা যুবদল। বগুড়ায় খালেদা জিয়ার মুক্তি তারেক রহমানের মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে বিশাল মিছিল ও সমাবেশ করে জেলা যুবদল সভাপতি সিপার আল বক্তিয়ার ও সাধারণ সম্পাদক খাদেমুল ইসলাম খাদেম কর্মসূচীতে নেতৃত্ব দেন। ফরিদপুর মহানগর সভাপতি বেনজীর আহমেদ তাবরীজ ও সাধারণ সম্পাদক রেজায়ান বিশ^স তরুন এর নেতৃত্বে ফরিদপুর শহরে মিছিল সমাবেশ করে নগর যুবদল। হবিগঞ্জ জেলা যুবদল সভাপতি ইলিয়াস মিয়া ও সাধারণ সম্পাদক জালাল আহমেদের নেতৃত্বে শহরে বিশাল মিছিল বেড় করে জেলা যুবদল। নরসিংদী জেলা যুবদল সভাপতি মোহসিন হোসাইন বিদ্যুৎ ও সাধারণ সম্পাদক হাসানুজ্জামান হাসান এর নেতৃত্বে বিশাল মিছিল সমাবেশ করেছে জেলা যুবদল। জয়পুরহাট জেলা যুবদল সভাপতি এইচ এম ওবায়দুর রহমাস সুইট ও সাধারণ সম্পাদক এটিএম শাহ নেওয়াজ শুভ্রর নেতৃত্বে শহরে মিছিল ও সমাবেশ করেছে জেলা যুবদল। মাদারীপুর জেলা যুবদল সভাপতি মোফাজ্জল হোসেন ও সাধারণ সম্পাদক ফারুক বেপারীর নেতৃত্বে মাদারীপুওের মিছিল সমাবেশ করে জেলা যুবদল এখানে পুলিশ ব্যাপক হামলা কওে মিছিল ছত্রভঙ্গ করতে চেষ্টা করলেও যুবদল নেতৃবৃন্দ দৃঢ়তার সাথে সমাবেশ শেষ করে। 

এছাড়া সিটি কর্পোরেশন নির্বাচনী এলাকা বাদে দেশের সকল জেলায় খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমান এর মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিকে কেন্দ্র ঘোষিত কর্মসূচী পালিত হয়। যুবদল সভাপতি সাইফুল আলম নীরব ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নয়ন দেশনেত্রী বেগম খালেদা জিয়া মুক্তি ও আগামী দিনের রাষ্ট্র নায়ক দেশনায়ক তারেক রহমান এর মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সকল বাধা বিপত্তি উপেক্ষা করে কর্মসূচি সফল করায় সকল জেলা নেতৃবৃন্দকে অভিনন্দন জানিয়ে বলেন, দেশের গণতন্ত্র উদ্ধারে একটি স্বচ্ছ জাতীয় নির্বাচনের জন্য আগামীতে স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে কঠিন আন্দোলনের ডাক দেওয়া হবে এবং সে আন্দোলনে মহান রাব্বুল আলামিনের সহায়তায় শহীদ জিয়ার হাতে গড়া প্রাণের সংগঠন যুবদল জাতিকে বিজয় উপহার দিবে।

অনলাইন আপডেট

আর্কাইভ